বুধবার, ১৫ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
মানবতাবিরোধী অপরাধ

জামালপুরের শামসুল হকের সাজা কমে ১০ বছর জেল

নিজস্ব প্রতিবেদক

মানবতাবিরোধী অপরাধের মামলায় জামালপুরের শামসুল হকের আমৃত্যু কারাদন্ড থেকে কমিয়ে ১০ বছরের কারাদন্ড দিয়েছেন আপিল বিভাগ। খালাস চেয়ে করা আপিল খারিজ করে গতকাল প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় বিচারপতির আপিল বেঞ্চ এ রায় ঘোষণা করেন। আদালতে আসামি পক্ষে উপস্থিত ছিলেন ব্যারিস্টার এহসান এ সিদ্দিক। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

গত ১৮ অক্টোবর আপিল বিভাগ এ মামলায় শুনানি শেষে রায়ের জন্য ৭ নভেম্বর দিন ঠিক করে দিলেও পরে সেটি পিছিয়ে মঙ্গলবার দিন ধার্য করা হয়। চলতি বছরের ১২ জুলাই তার আপিলের ওপর শুনানি শুরু হয়ে ১৮ অক্টোবর শুনানি শেষ হয়। এর আগে তাকে আমৃত্যুকারাদন্ড দিয়ে ২০১৬ সালের ১৮ জুলাই রায় দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। রায়ে তিন আসামিকে মৃত্যুদন্ড ও পাঁচ আসামিকে আমৃত্যু কারাদন্ড দেওয়া হয়। মৃত্যুদন্ডাদেশ পাওয়া আসামিরা হলেন- আশরাফ হোসাইন, আবদুল মান্নান ও আবদুল বারী। আর আমৃত্যু কারাদন্ড দেওয়া হয় শরীফ আহম্মেদ ওরফে শরীফ হোসেন, হারুন, আবুল হাশেম, মো. শামসুল হক ওরফে বদর ভাই ও এস এম ইউসুফ আলীকে। তাদের প্রত্যেকের বাড়ি জামালপুরে।

দন্ডিতদের মধ্যে কেবল শামসুল ও ইউসুফ কারাগারে ছিলেন।

রায় ঘোষণার সময় তাদের ট্রাইব্যুনালে হাজির করা হয়েছিল। অন্য ছয়জনকে পলাতক দেখিয়ে এ মামলার বিচার শেষ করা হয়। পরে রায়ের বিরুদ্ধে আপিল করেন শামসুল ও ইউসুফ। আপিল বিচারাধীন অবস্থায় ইউসুফের মৃত্যু হয়।

আসামিদের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, আটক, অপহরণ, নির্যাতন, লুটপাট ও লাশ গুমের পাঁচটি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়। এসব অভিযোগের মধ্যে ১ ও ৫ নম্বর বাদে বাকি তিনটি প্রমাণিত হওয়ায় এ সাজা দেয় ট্রাইব্যুনাল।

সর্বশেষ খবর