বুধবার, ২২ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

বাস পোড়াতে জনপ্রতি বরাদ্দ ১০ হাজার টাকা!

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর মিরপুরের কালশীতে গত ১৮ নভেম্বর বসুমতী পরিবহনের বাসে অগ্নিসংযোগকারী চারজনকে গ্রেফতার করেছে র‌্যাব। র‌্যাব-৪ এর একটি দল গোপন সংবাদের ভিত্তিতে তাদের মিরপুরসহ রাজধানীর বিভিন্ন এলাকা থেকে গ্রেফতার করে। গ্রেফতাররা হলো- আল মোহাম্মদ চাঁন, মো. সাগর, মো. আল আমিন ওরফে রুবেল ও মো. খোরশেদ আলম। তারা সবাই স্থানীয় যুবদলের রাজনীতির সঙ্গে জড়িত বলে জানায় র?্যাব। র‌্যাব বলছে, তারা বাস পোড়ানোর দৃশ্য ধারণ করে সেই ভিডিও হোয়াটসঅ্যাপে পাঠাতেন শীর্ষ নেতাদের কাছে। আগুন দেওয়ার বিনিময়ে অগ্নিসংযোগকারীরা পেয়েছেন ৭ হাজার টাকা। যদিও তাদের জন্য বরাদ্দ ছিল ১০ হাজার টাকা। গতকাল কারওয়ানবাজারে র?্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে র?্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, গ্রেফতার আল মোহাম্মদ চাঁন দলের স্থানীয় শীর্ষ নেতাদের নির্দেশে রাজধানীর মিরপুর এলাকায় যানবাহনে ভাঙচুর, অগ্নিসংযোগ, নাশকতা ও সহিংসতার পরিকল্পনা এবং নেতৃত্ব দেন। এ ছাড়া তিনি নাশকতা ঘটানোর জন্য সমর্থকদের কাজ ভাগ করে দিতেন ও টাকা সংগ্রহ করে সবার মাঝে বিতরণ করতেন। তিনি আরও বলেন, গ্রেফতাররা স্থানীয় যুবদলের কর্মী। ১৮ নভেম্বর সন্ধ্যায় গ্রেফতার চাঁন ও তার সহযোগী সাগর ও আলামিনসহ রাজধানীর মিরপুর-১১, তালতলা নাভানা, কালশী রোড, সিরামিক রোড এলাকায় সুবিধাজনক স্থানে সুবিধামতো সময়ে যানবাহনে আগুন দেওয়ার জন্য রাত সাড়ে ৯টা পর্যন্ত রেকি করেন।

গ্রেফতার আল মোহাম্মদ চাঁন যানবাহনে আগুন দেওয়ার জন্য তার বন্ধুর মোটরসাইকেল থেকে ২৫০ এমএল পরিমাণ পেট্রল বের করে টাইগার এনার্জি ড্রিংকের বোতলে ভরে ওই দিন সন্ধ্যায় আল আমিনের কাছে দেন। পরে তারা রাত ১১টার দিকে বাসে আগুন দেওয়ার জন্য কালশী সড়কে রেকি করেন। এ সময় চাঁনের নির্দেশে কালশী সড়কে মসজিদের পাশে পার্ক করা বসুমতী পরিবহনের কাছে যান সাগর ও আল আমিন। বাসের মাঝের জানালা খুলে পেট্রল ঢেলে দেশলাই দিয়ে আগুন জ্বালিয়ে দেন এবং ঘটনাস্থল থেকে তারা পালিয়ে যান।

আল মঈন বলেন, চাঁন রাস্তার আইল্যান্ডের ওপরে দাঁড়িয়ে যানবাহনে অগ্নিসংযোগের নির্দেশনা দেওয়াসহ ঘটনা পর্যবেক্ষণ করেন। খোরশেদকে ঘটনাস্থল থেকে ভিডিও ধারণ করে পাঠাতে বলেন। পরবর্তীতে চাঁন ধারণ করা ভিডিওটি হোয়াটসঅ্যাপের মাধ্যমে দলের স্থানীয় শীর্ষ নেতাদের কাছে পাঠান।

সবাইকে দেওয়া হয় ৭ হাজার টাকা : গ্রেফতারদের দেওয়া তথ্যের বরাত দিয়ে আল মঈন বলেন, অগ্নিসংযোগের জন্য চাঁন প্রত্যেকের জন্য ১০ হাজার টাকা করে পেলেও তিনি সাগর ও আল আমিনকে ৭ হাজার টাকা করে দেন। মূলত দলের কাছে নিজেদের গ্রহণযোগ্যতা বৃদ্ধি ও দলের প্রতি নিজেদের আস্থার প্রতিদান দিতে তারা এসব নাশকতা ও সহিংসতার ভিডিও ধারণ করে দলের শীর্ষস্থানীয় নেতাদের কাছে পাঠাতেন।

বিএনপি ভাইস চেয়ারম্যান হাবিব গ্রেফতার : উচ্চ আদালত নিয়ে কটূক্তি ও উচ্চ আদালতের নির্দেশ থাকার পরও হাজির না হওয়ায় বিএনপির ভাইস চেয়ারম্যান এবং চেয়ারপারসনের উপদেষ্টা মো. হাবিবুর রহমান হাবিবকে রাজধানীর মিরপুর ডিওএইচএস এলাকা থেকে গ্রেফতার করেছে র‌্যাব। র‌্যাব-২ এর একটি দল গোপন সংবাদের ভিত্তিতে সোমবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে তাকে গ্রেফতার করে।

জানা গেছে, হাই কোর্ট ও হাই কোর্টের বিচারপতিকে নিয়ে ‘অবমাননাকর বক্তব্যের’ প্রেক্ষাপটে গত ১৫ অক্টোবর হাই কোর্টের একই বেঞ্চ হাবিবুর রহমানের প্রতি আদালত অবমাননার রুল জারি করেন। ব্যাখ্যা জানাতে তাকে ৬ নভেম্বর আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন। তবে ওই তারিখে তিনি বা তার পক্ষে কোনো প্রতিনিধি আদালতে হাজির হননি। উচ্চ আদালতের নির্দেশ সত্ত্বেও হাজির না হওয়ায় হাবিবকে খুঁজে বের করে অবিলম্বে বিজ্ঞ আদালতে হাজির করতে পুলিশ মহাপরিদর্শককে (আইজিপি) নির্দেশ দেন মহামান্য হাই কোর্ট।

সর্বশেষ খবর