বুধবার, ২২ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

ঢাকায় ২ মাসে ২১ মামলায় বিএনপির ২৭১ নেতা-কর্মীর কারাদন্ড

নিজস্ব প্রতিবেদক

গত দুই মাসে ঢাকার আদালতে ২১ মামলায় বিএনপির ২৭১ নেতা-কর্মীকে কারাদন্ড দেওয়া হয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির আইনবিষয়ক সম্পাদক ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল। গত এক বছরে ২৯টি মামলায় ৩০৪ নেতা-কর্মীকে কারাদন্ড দেওয়া হয়েছে বলেও অভিযোগ করেন তিনি। গতকাল সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দক্ষিণ হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ব্যারিস্টার কায়সার কামাল বলেন, আইনজীবী হিসেবে সাজা দেওয়া প্রতিটি মামলা পর্যালোচনায় আমরা দেখতে পেয়েছি যে, সাজাপ্রাপ্ত রাজনৈতিক নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো অপরাধের সংশ্লিষ্টতা নেই। সাক্ষ্য-প্রমাণের মাধ্যমে ফৌজদারি অপরাধ প্রমাণ করতে হয়। অধিকাংশ মামলায় সাক্ষী হিসেবে শুধু পুলিশ সদস্যকে হাজির করিয়ে সাজা দেওয়া হয়েছে। কোনো নিরপেক্ষ সাক্ষীর সাক্ষ্য গ্রহণ করা হয়নি। এমনকি ফৌজদারি কার্যবিধিতে বর্ণিত বিচারিক স্তরগুলোও অনুসরণ করা হয়নি। ফলে যথাযথ বিচারিক প্রক্রিয়া অনুসরণ না করেই তড়িঘড়ি করে বিএনপি নেতাদের সাজা দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, বিচারব্যবস্থার প্রতি মানুষের আস্থাহীনতার চরম বহিঃপ্রকাশ এ রায়গুলো। আইনজীবী হিসেবে আমরা লজ্জাবোধ করছি। এ রায়গুলোর মাধ্যমে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে বাংলাদেশের বিচারব্যবস্থা সম্পর্কে যে নেতিবাচক সংবাদ প্রকাশ হয়েছিল তার সত্যতা প্রমাণ হলো।

এ সময় উপস্থিত ছিলেন ফোরামের সভাপতি ও সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, আইনজীবী সুব্রত চৌধুরী, সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক বদরুদ্দোজা বাদল, রুহুল কুদ্দুস কাজল, আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট ইউনিটের সভাপতি আবদুল জব্বার ভূঁইয়া, সাধারণ সম্পাদক গাজী কামরুল ইসলাম সজল, ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্টের সমন্বয়ক সৈয়দ মামুন মাহবুব ও সুপ্রিম কোর্ট বারের সাবেক সহ-সভাপতি জগলুল হায়দার আফ্রিক প্রমুখ।

সর্বশেষ খবর