বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
সংবাদ সম্মেলনে দাবি

এক মাসে বিএনপির ২০ হাজার নেতা-কর্মী গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

২৮ অক্টোবরের পর থেকে ৮৩৭ মামলায় বিএনপির ৭৩ হাজার ১২৩ জনকে আসামি করা হয়েছে। গ্রেফতার করা হয় ২০ হাজার ৩২৬ জনকে।

গতকাল সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমন দাবি করেছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। ওই সময়ে বিভিন্ন ঘটনায় ১৭ জন নিহত হয়েছেন বলেও জানায় বিএনপি সমর্থিত আইনজীবীদের এ সংগঠনটি। সংবাদ সম্মেলনে বিএনপির আইনবিষয়ক সম্পাদক ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল লিখিত বক্তব্য পাঠ করেন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ফোরামের সভাপতি ও সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলীসহ অন্যরা।

 ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, অ্যাডভোকেট গাজী কামরুল ইসলাম সজল প্রমুখ।

লিখিত বক্তব্যে বলা হয়, ২৮ অক্টোবর বিএনপিসহ বিরোধীদের মহাসমাবেশে সরকার এবং সরকারি দলের পরিকল্পিত সহিংসতা ও নাশকতার নজিরবিহীন দুঃখজনক ঘটনাবলির পর এ পর্যন্ত ৮৩৭-এর অধিক হয়রানিমূলক গায়েবি মামলায় ২০ হাজার ৩২৬ জনকে গ্রেফতার করা হয়েছে। আসামি করা হয়েছে ৭৩ হাজার ১২৩ জন বিরোধীদলীয় নেতা-কর্মীকে। আহত হয়েছেন ৮২৪৯ জনের অধিক নেতা-কর্মী। নিহত হয়েছেন এক সাংবাদিকসহ বিএনপির ১৭ জন। আর ৩৫টি মিথ্যা মামলায় তিন মাসে ৬৩৬ নেতা-কর্মীকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে। ২০০৯ থেকে ২০২৩ পর্যন্ত ১ লাখ ৫০ হাজারেরও অধিক মামলায় বিএনপি ও বিএনপির সহযোগী গণসংগঠনগুলোর ৫০ লাখের বেশি নেতা-কর্মী-সমর্থকদের আসামি করা হয়েছে।

লিখিত বক্তব্যে বিরোধী দলের ওপর নিপীড়ন বন্ধ করে গ্রেফতার হওয়া সব আইনজীবীর মুক্তির দাবি জানানো হয়। একই সঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, মির্জা আব্বাস ও আমীর খসরু মাহমুদসহ গ্রেফতার হওয়া নেতা-কর্মীদের মুক্তির দাবিও জানান বিএনপিপন্থি এসব আইনজীবী।

সর্বশেষ খবর