শুক্রবার, ২৯ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

ইবি-৩ ক্যাটাগরি আশা জাগাচ্ছে অভিবাসীদের

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

নিউইয়র্ক অঞ্চলে খ্যাতি অর্জনকারী অ্যাটর্নি জন্নাতুল রুমা বলেছেন, রেস্টুরেন্ট, গ্রোসারি, সুপার মার্কেট, ট্রাভেল এজেন্সি, খুচরা স্টোরের স্পন্সর পেলেই গ্রিনকার্ড মিলছে ইবি-৩ ক্যাটাগরিতে। এজন্য দক্ষতার সার্টিফিকেট লাগবে না। কাজে সক্ষমতা থাকলেই যথেষ্ট। তবে স্পন্সরকারী ব্যবসাপ্রতিষ্ঠানের তিন বছরের ট্যাক্স রিটার্নের কপি, এক বছরের ব্যাংক স্টেটমেন্ট এবং কর্মচারীকে বেতন প্রদানের ডব্লিউ-২ লাগবে। কর্তৃপক্ষকে সন্তুষ্ট করতে হবে যে, সেটি লাভজনক একটি প্রতিষ্ঠান। তা হলেই গ্রিনকার্ড মঞ্জুর করা হচ্ছে।

তিনি আরও জানান, ট্যুরিস্ট ভিসা, স্টুডেন্ট ভিসা অথবা অন্য কোনো নন-ইমিগ্র্যান্ট ভিসায় যুক্তরাষ্ট্রে আসার পর যারা স্থায়ীভাবে বসতি গড়তে চান তাদের জন্য ইবি-৩ ক্যাটাগরি মন্ত্রের মতো কাজ করছে। বাংলাদেশ প্রতিদিনকে দেওয়া এক সাক্ষাৎকারে অ্যাটর্নি রুমা বলেন, দক্ষ শ্রমিকের ভিসা পেতে অনেক জটিলতা অতিক্রম করতে হচ্ছে। ক্ষেত্রবিশেষ কোটা ফুরিয়ে যাচ্ছে। কিন্তু ইবি-৩ ক্যাটাগরির দিগন্ত ব্যাপকভাবে প্রসারিত।

অ্যাটর্নি রুমা বলেন, এই ক্যাটাগরিতে প্রয়োজনীয় ডকুমেন্ট যথাযথভাবে সাবমিট করা সম্ভব হলে খুব অল্প সময়েই গ্রিনকার্ড মিলছে। এরই মধ্যে অনেক ব্যবসায়ীই বাংলাদেশ থেকে আসা লোকজনের জন্য এই ক্যাটাগরিতে আবেদন করেছেন। এমনকি স্টুডেন্ট ভিসায় আসার পর যারা লেখাপড়া অব্যাহত রাখতে সক্ষম হচ্ছেন না, তাদেরও একটি অংশ ইবি-৩ ভিসার পথে হাঁটছেন। কেউ কেউ অ্যাসাইলামের আবেদন করেছেন।

অ্যাটর্নি রুমা গভীর উদ্বেগের সঙ্গে জানান, হোমকেয়ার সার্ভিসে অপ্রত্যাশিত ইনকামের পথ সৃষ্টি হওয়ায় কমিউনিটিতে ডিভোর্সের হার আশঙ্কাজনকভাবে বেড়েছে। স্বল্পশিক্ষিত পরিবারেই এমন পরিস্থিতি বেশি ঘটছে। ইদানীং নিউইয়র্কের বাফেলো থেকে অনেকে ফোন করেছেন ডিভোর্স ফাইলের জন্য। পেনসিলভেনিয়া স্টেটের ফিলাডেলফিয়া এলাকায়ও বেড়েছে ডিভোর্সের হার। টেক্সাস, ফ্লোরিডা, ক্যালিফোর্নিয়া থেকেও ফোন আসছে একই আহ্বানে। এমন পরিস্থিতি অব্যাহত থাকলে স্বপ্নের দেশ যুক্তরাষ্ট্রের স্বপ্ন পূরণের আশা দুরাশা হয়েই থাকবে বলে মনে করা হচ্ছে। কারণ হঠাৎ কিছু আয়-রোজগার হওয়ায় স্বল্পশিক্ষিত পরিবারের স্বামী/স্ত্রী বেপরোয়া হয়ে উঠেছেন। কেউ কাউকে বিশ্বাস করতে চাচ্ছেন না। সারা দিন ঘরে বসে মোটা রোজগার হওয়ায় কথায় কথায় ঝগড়া হচ্ছে। একপর্যায়ে তা তালাকে রূপ নিচ্ছে।

সর্বশেষ খবর