রবিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

টেক্সটাইল ও গার্মেন্ট মেশিনারি প্রদর্শনীর পর্দা নামছে আজ

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) জমজমাটভাবে চলছে ১৮তম ঢাকা ইন্টারন্যাশনাল টেক্সটাইল ও গার্মেন্ট মেশিনারি প্রদর্শনী (ডিটিজি)। চার দিনব্যাপী পোশাক ও বস্ত্র খাতের মেশিনারি প্রদর্শনীর পর্দা নামছে আজ। বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ) ও হংকংয়ের ইয়র্কার্স ট্রেড অ্যান্ড মার্কেটিং সার্ভিস কোম্পানি লিমিটেড যৌথভাবে এ প্রদর্শনীর আয়োজন করে। আয়োজকদের মতে, প্রদর্শনীতে বাংলাদেশ, অস্ট্রিয়া, বেলজিয়াম, ব্রাজিল, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, হংকং, ইতালি, জাপান, কোরিয়া, মালয়েশিয়া, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ডসহ ৩২টি দেশের ১ হাজার ১০০টি মেশিনারি প্রস্তুতকারী প্রতিষ্ঠান অংশ নিয়েছে। আইসিসিবির ১ হাজার ৬০০টি বুথে এ প্রদর্শনী চলছে। বিটিএমএ ২০০৪ সাল থেকে চ্যান চাও ইন্টারন্যাশনাল কোম্পানি লিমিটেড, তাইওয়ান এবং ইয়র্কার্স ট্রেড অ্যান্ড মার্কেটিং সার্ভিস কো. লিমিটেড, হংকংয়ের সহযোগিতায় প্রদর্শনীটির আয়োজন করে আসছে। এ মেলায় বস্ত্র ও পোশাকশিল্পের যন্ত্রপাতি, সুতা, কাপড়, রং, কাঁচামাল ও রাসায়নিকের ব্যবহারে বিভিন্ন মেশিন প্রদর্শন করার সুযোগ পায় প্রস্তুতকারকরা।

গতকাল মেলা ঘুরে দেখা যায়, স্টলের কর্মীরা দর্শনার্থীদের পণ্য সম্পর্কে প্রয়োজনীয় তথ্য দিচ্ছেন। মেশিনারি সরবরাহকারী ও আমদানিকারকরা উদ্যোক্তাদের হাতে-কলমে মেশিন ব্যবহার দেখাচ্ছেন।

টেক্স কর্প (বিডি) লি. বিশ্বের বিভিন্ন দেশের প্রতিষ্ঠান থেকে মেশিনারি ও সরঞ্জামাদি আমদানি করে ক্রেতার চাহিদামতো সরবরাহ করে। প্রতিষ্ঠানটির পরিচালক লাবীব মাহদী হোসেন বলেন, ‘গার্মেন্ট মালিকরা এখন আধুনিক মেশিন ব্যবহারের দিকে ঝুঁকছেন। এর ফলে একদিকে যেমন পণ্যের মান ভালো হচ্ছে, সেই সঙ্গে শ্রমিকও কম লাগছে।’

বিটিএমএ সভাপতি মোহাম্মদ আলী খোকন বলেন, করোনা-পরবর্তী ইউক্রেন-রাশিয়া যুদ্ধ, ডলার ও জ্বালানি সংকটে বিশ্ব অর্থনীতিতে টালমাটাল পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এসবের নেতিবাচক প্রভাবে সবাই ক্ষতিগ্রস্ত। আমাদের বস্ত্র ও পোশাক খাত দুটি ব্যাপক ক্ষতিগ্রস্ত। আমি মনে করি এবারের ১৮তম প্রদর্শনীতে নতুন কোনো উদ্ভাবনী এ সংকট সমাধানে কোনো না কোনো পথ খুঁজে পেতে পারেন উদ্যোক্তারা; যা কি না তাদের কারখানায় ব্যয় সাশ্রয়ের পাশাপাশি উৎপাদনশীলতা বাড়াতে সহায়তা করবে। উদ্ভাবনী যন্ত্রপাতি এবং প্রযুক্তি পরিবর্তনের সঙ্গে স্থানীয় উদ্যোক্তাদের পরিচয় করানোই এর মূল লক্ষ্য।

সর্বশেষ খবর