বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

বাণিজ্য মেলায় বিক্রি ৪০০ কোটি রপ্তানি আদেশ ৩৯২ কোটির

নিজস্ব প্রতিবেদক

শেষ হয়েছে ২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০২৪। চলতি বছরের এই বাণিজ্য মেলায় রপ্তানি আদেশ পাওয়া গেছে ৩ কোটি ৫৬ লাখ মার্কিন ডলার বা ৩৯১ কোটি ৮২ লাখ টাকার। আর নগদ বেচাকেনা হয়েছে প্রায় ৪০০ কোটি টাকার। গতকাল ঢাকার অদূরে পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে আয়োজিত বাণিজ্য মেলার সমাপনী অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়। রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

বক্তব্য রাখেন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম, ইপিবির ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসান প্রমুখ। সভাপতিত্ব করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ।

ইপিবি জানায়, গত বছরের তুলনায় এবার ২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় রপ্তানি আদেশ বেড়েছে ১৭ দশমিক ২৫ শতাংশ এবং নগদ বেচাকেনা বেড়েছে ১৫ শতাংশ। ২০২৩ সালে বাণিজ্য মেলায় রপ্তানি আদেশ পাওয়া গিয়েছিল প্রায় ৩ কোটি ডলারের। নগদ কেনাবেচা হয়েছিল প্রায় ১০০ কোটি টাকার। এ বছর মেলায় মোট ৩০৪টি দেশি-বিদেশি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। বাংলাদেশ ছাড়াও ভারত, হংকং, তুরস্ক, ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুর এ পাঁচটি দেশের মোট ৯টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। এবারের বাণিজ্য মেলায় বিভিন্ন ক্যাটাগরির প্যাভিলিয়ন, রেস্তোরাঁ ও স্টলের সংখ্যা ছিল ৩৫১টি; যা বিগত বছরে ছিল ৩৩১টি।

সর্বশেষ খবর