বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

পঞ্চগড়ে ভারতীয় বন্যহাতির আক্রমণে যুবকের মৃত্যু, আতঙ্ক

পঞ্চগড় প্রতিনিধি

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার একটি ভুট্টা খেতে ভারতীয় দুই হাতি ঢুকে পড়েছে। গতকাল বিকালে হাতি দেখতে গিয়ে আক্রমণে নুরজামাল নামে এক প্রতিবন্ধী যুবক নিহত হয়েছেন। তিনি উপজেলার দক্ষিণ কাশিমগঞ্জ গ্রামের আবুল হোসেনের ছেলে। অন্য দর্শনার্থীদের সঙ্গে তিনি হাতি দুটিকে দেখতে গিয়েছিলেন।

লোকজনের চিৎকারে হাতি দুটি হঠাৎ দৌড়াতে শুরু করে। এ সময় সবাই দৌড়ে পালাতে পারলেও মানসিক প্রতিবন্ধী নুরজামাল আটকা পড়ে যায়। একটি হাতি তাকে সুর দিয়ে ওপরে তুলে মাটিতে আঁচড়ে ফেলে দেয়। এলাকাবাসী আবার চিৎকার করলে হাতি দুটি সরে যায়। পরে স্থানীয়রা নুরজামালকে উদ্ধার করে তেঁতুলিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেছেন। তার অবস্থা আশঙ্কাজনক হওয়ায় চিকিৎসক তাকে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে পাঠালে সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।

স্থানীয়রা জানান, গতকাল ভোরে রওশনপুর সীমান্ত দিয়ে দুটি বন্যহাতি বাংলাদেশে প্রবেশ করে পাঁচ কিলোমিটার পথ পাড়ি দিয়ে দক্ষিণ কাশিমগঞ্জ এলাকায় আসে। প্রথমে রাস্তায় একটি গরুকে আহত করে। বর্তমানে ভুট্টাখেতের ভিতরে হাতি দুটি অবস্থান করছে।

হাতি দুটিকে দেখতে বিভিন্ন এলাকা থেকে হাজারো মানুষ ভিড় করছে। হাতির কর্মকা নিয়ে এলাকায় আতঙ্ক বিরাজ করছে।

বনবিভাগ ও ফায়ার সার্ভিসের সদস্যরা হাতি দুটিকে উদ্ধার করে ভারতে পাঠানোর চেষ্টা করছে। বিকালে দুই দেশের সংশ্লিষ্টদের মধ্যে সভাও হয়েছে। জেলা সহকারী বনসংরক্ষক নুরুন্নাহার জানান, ভারতীয় বন ও প্রাণী বিভাগের কর্মকর্তারা যোগাযোগ করেছেন। ভারত হাতি দুটিকে তাদের রেসকিউ টিমের মাধ্যমে ফেরত নেওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন। বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ফজলে রাব্বি জানান, স্থানীয় মানুষ যাতে ক্ষতিগ্রস্ত না হয় এ জন্য প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হয়েছে। হাতিদের কাছাকাছি বাড়ির লোকজনদের আপাতত সরে থাকতে বলা হয়েছে। পুলিশ, বিজিবি, ফায়ার সার্ভিস, স্থানীয় জনপ্রতিনিধিরা নিরাপত্তার জন্য কাজ করছেন।

সর্বশেষ খবর