মঙ্গলবার, ২১ মে, ২০২৪ ০০:০০ টা
অন্যকে দিয়ে জেল খাটানো

যুবলীগ নেতাসহ তিনজনের বিরুদ্ধে মামলার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

মাদক মামলায় নিজের দণ্ড অন্যকে দিয়ে খাটানোর অভিযোগ থাকা উত্তরার যুবলীগ নেতা নাজমুল হাসানসহ তিনজনের বিরুদ্ধে মামলা করার নির্দেশ দিয়েছেন হাই কোর্ট। হাই কোর্টের রেজিস্ট্রারকে শাহবাগ থানায় মামলা করার নির্দেশ দিয়ে পিবিআইকে তা তদন্ত করতে বলেছেন আদালত। গতকাল বিচারপতি মো. আশরাফুল কামালের একক হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেন। এ ছাড়া গ্রেফতার আসামি ও আত্মসমর্পণকারীর জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট বা জন্মসনদের মাধ্যমে নিশ্চিত করতে নিম্ন আদালতের বিচারক, পুলিশ ও কারা কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

জালিয়াতির অভিযোগ নজরে এনে শুনানিতে ছিলেন সিনিয়র অ্যাডভোকেট মনজিল মোরসেদ। আসামিপক্ষে ছিলেন সিনিয়র অ্যাডভোকেট সাঈদ আহমেদ রাজা।

২০২০ সালের আগস্ট মাসে উত্তরার একটি বাসায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর অভিযান চালিয়ে বিপুল পরিমাণ ফেনসিডিল ও গাঁজাসহ আনোয়ার হোসেন নামে একজনকে আটক করে। তবে পালিয়ে যান চক্রের মূলহোতা যুবলীগ নেতা নাজমুল হাসান। এ ঘটনায় দুজনকে আসামি করে মামলা করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর।

বিচারে অপরাধ প্রমাণিত হওয়ায় পলাতক নাজমুল হাসানকে সাত বছরের কারাদণ্ড দেন নিম্ন আদালত।

নাজমুল ঢাকার উত্তরার ৫৪ নম্বর ওয়ার্ড যুবলীগের নেতা। তবে এই পরিচয়ে আদালতে আত্মসমর্পণ করে যিনি জেল খেটেছেন তার প্রকৃত নাম মিরাজুল ইসলাম। এর মধ্যে সাত বছরের রায়ের বিরুদ্ধে আপিল করা হয়। ওই আপিল শুনানির শেষ পর্যায়ে ঘটনাটি গণমাধ্যমে প্রকাশিত হয়। এ বিষয়ে আইনি পদক্ষেপ চেয়ে বিষয়টি আদালতের নজরে আনেন আইনজীবী মনজিল মোরসেদ। তখন আদালতে আবেদন জানালে ১৫ ফেব্রুয়ারি হাই কোর্ট ঘটনাটি তদন্তের নির্দেশ দেন। এ অবস্থায় নিম্ন আদালতের এক আইনজীবী বিষয়টি প্রধান বিচারপতির নজরে আনেন। তখন প্রধান বিচারপতি আপিল নিষ্পত্তির জন্য বিচারপতি মো. আশরাফুল কামালের বেঞ্চে পাঠান।

সর্বশেষ খবর