মঙ্গলবার, ৪ জুন, ২০২৪ ০০:০০ টা
পোটনের সার আত্মসাৎ

বিএডিসির সাবেক দুই চেয়ারম্যানসহ পাঁচজনকে দুদকের জিজ্ঞাসাবাদ

নিজস্ব প্রতিবেদক

নরসিংদী-২ আসনের সাবেক এমপি কামরুল আশরাফ খান পোটনের সার আত্মসাতের মামলায় বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) সাবেক দুই চেয়ারম্যানসহ পাঁচ কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল দুদকের উপ-পরিচালক রফিকুজ্জামানের নেতৃত্বাধীন টিম বিএডিসির ওই কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদ করে। যাদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে, তাদের মধ্যে রয়েছেন, বিএডিসির সাবেক চেয়ারম্যান এস এম হায়াতুল ইসলাম ও অমিতাভ সরকার। এ ছাড়াও অপর তিনজন হলেন, বিএডিসির সদস্য পরিচালক আমিরুল ইসলাম, মহাব্যবস্থাপক (জিএম) আবদুল হালিম ও ইব্রাহীম হোসেন।

দুদক সূত্র জানায়, সার কেনার নামে প্রায় ৬০০ কোটি টাকা আত্মসাতের অভিযোগে গত বছরের ২৬ নভেম্বর দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এ সংস্থাটির উপ-পরিচালক রফিুকজ্জামান মামলা করেন।

মামলার অভিযোগে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে ২০২১-২০২২ অর্থবছরে বিদেশ থেকে ইউরিয়া সার সরবরাহের জন্য আমদানি করলেও চুক্তির শর্ত ভঙ্গ করেন। তারা ৫৮১ কোটি ৫৮ লাখ ৯ হাজার ৬৪ টাকায় ৭১ হাজার ৮০১ টন ৩১ কেজির চুক্তি করা সার গুদামে না দিয়ে আত্মসাৎ করেন। কামরুল আশরাফ খান পোটনের মালিকানাধীন ঠিকাদারি প্রতিষ্ঠান পোটন ট্রেডার্সের ৫০ দিনের মধ্যে সার গুদামে পৌঁছে দেওয়ার কথা ছিল। সেটা না করে সার ট্রানজিটে রয়েছে বলে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনকে (বিসিআইসি) মিথ্যা তথ্য দেয়।

এদিকে গত ১৫ মে সার আত্মসাতের অভিযোগে সাবেক এমপি কামরুল আশরাফ খান ওরফে পোটনসহ পাঁচজন আদালতে আত্মসমর্পণ করলে তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত। কারাগারে যাওয়া অন্য আসামিরা হলেন, পোটন ট্রেডার্সের মহাব্যবস্থাপক (জিএম) শাহাদত হোসেন (নিপু) ও নাজমুল আলম (বাদল), পোটন ট্রেডার্সের উত্তরবঙ্গ প্রতিনিধি সোহরাব হোসেন এবং প্রতিনিধি (খুলনা ও নওয়াপাড়া) আতাউর রহমান।

 

সর্বশেষ খবর