শিরোনাম
সোমবার, ২৪ জুন, ২০২৪ ০০:০০ টা

স্বাধীন সাংবাদিকতার প্রতি হুমকি : বিজেসি

নিজস্ব প্রতিবেদক

পুলিশ সদস্যদের অস্বাভাবিক সম্পদ নিয়ে সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমকে পাঠানো পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের চিঠির প্রতিক্রিয়ায় সাংবাদিকদের প্রতিবাদ ও উদ্বেগ প্রকাশ অব্যাহত রয়েছে। বিষয়টিকে স্বাধীন সাংবাদিকতার প্রতি হুমকি হিসেবে উল্লেখ করে গতকাল প্রতিবাদ পাঠিয়েছে দেশের সম্প্রচার সাংবাদিকদের সংগঠন ‘ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার’ (বিজেসি)। বিজেসির চেয়ারম্যান রেজোয়ানুল হক ও সদস্যসচিব শাকিল আহমেদ স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, সম্প্রতি দেশের সাবেক ও বর্তমান উচ্চ এবং নিম্নপদস্থ পুলিশ সদস্যদের অস্বাভাবিক সম্পদের বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে বেশকিছু প্রতিবেদন প্রকাশিত ও প্রচারিত হয়েছে।

এ বিষয়ে উদ্বেগ জানিয়ে দেশের সব গণমাধ্যমের সম্পাদক বরাবর চিঠি দিয়েছে পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন। যা বিজেসির নজরে এসেছে। এতে বলা হয়, সব শ্রেণি-পেশা ও সার্বিক জনস্বার্থে স্বাধীন সাংবাদিকতার পরিবেশ যখন ক্রমাগত উন্নত করা জরুরি, তখন কোনো একটি পেশার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে গণমাধ্যমকে ঢালাওভাবে টার্গেট করে এমন বিবৃতি সমাজে হুমকির সংস্কৃতি তৈরি করবে বলে মনে করে বিজেসি।

পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের ওই চিঠির বিষয়ে বিজেসি উদ্বেগ ও প্রতিবাদ জানাচ্ছে উল্লেখ করে আরও বলা হয়, প্রতিবেদন বন্ধ নয় বরং দুর্নীতির বিরুদ্ধে সরকারের ঘোষিত ‘শূন্য সহিষ্ণু নীতি’ বাস্তবায়নের জন্য বাহিনীর সহযোগিতা আশা করে বিজেসি। বিবৃতিতে আরও বলা হয়, রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ ও সমাজের দর্পণ গণমাধ্যমকে যদি এভাবে দেখা বা টার্গেট করা হয়, তাহলে দুর্নীতি অনিয়মের বিরুদ্ধে সরকারের শূন্য সহিষ্ণু নীতির মিশনকে দুর্বল করা হয়। কারণ গণমাধ্যমের কাজ অনিয়ম-দুর্নীতি-বিচ্যুতিকে তুলে ধরা, সব ক্ষেত্রে ক্ষমতা কিংবা ক্ষমতাবানদের প্রশ্ন করা, জনপরিসরে, জনস্বার্থে জবাবদিহিতার সংস্কৃতি গড়ে তোলা। বিবৃতিতে আরও বলা হয়, বিভিন্ন সময়ে পুলিশ বাহিনীর কর্তাব্যক্তিরা বলেছেন, ‘ব্যক্তির দায় কোনোদিন প্রতিষ্ঠান নেবে না’। তবে পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের এই চিঠির মাধ্যমে কি ব্যক্তির দুর্নীতির দায় প্রতিষ্ঠানের ঘাড়ে তুলে নেওয়া হয় না? যেসব প্রতিবেদন গণমাধ্যমে হয়েছে তা সত্য না মিথ্যা সে বিষয়ে কোনো ধরনের তদন্ত না করে ঢালাওভাবে এ ধরনের চিঠি দেওয়া পেশাদারি দায়িত্বশীলতাকে প্রশ্নবিদ্ধ করে। পুলিশের ভালো কাজের মূল্যায়ন সবসময় প্রতিবেদন আকারে সাংবাদিকরা প্রচার করে থাকেন বলেও ওই বিবৃতিতে উল্লেখ করা হয়। করোনাকালে পুলিশের মানবিক কর্মসূচি গণমাধ্যমের কারণেই দেশবাসী জানতে পেরেছে। ভালো খবরের পাশাপাশি দুর্নীতি-অনিয়মের অনুসন্ধান এবং ক্ষমতার অপব্যবহার উন্মোচন করাও দায়িত্বশীল সাংবাদিকতার কাজ।

সর্বশেষ খবর