শনিবার, ১৩ জুলাই, ২০২৪ ০০:০০ টা

নিউরো সার্জারি বিভাগে যোগ হচ্ছে ১০ আইসিইউ শয্যা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

বড় সড়ক দুর্ঘটনা কিংবা বড় কোনো দুর্ঘটনায় মস্তিষ্কে আঘাতজনিত কারণে দ্রুত জরুরি অপারেশন এবং আইসিইউ সাপোর্ট প্রয়োজন পড়ে। তাছাড়া ব্রেইন টিউমার অপারেশনের অনেক রোগীরও আইসিইউ সাপোর্ট দরকার হয়। কিন্তু বৃহত্তর চট্টগ্রামের সরকারি একমাত্র বৃহত্তম সেবাকেন্দ্র চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের নিউরো সার্জারি বিভাগে নেই পৃথক আইসিইউ শয্যা। সঙ্গে সংকট রয়েছে অপারেশন থিয়েটারের। ফলে সংকটাপন্ন রোগীদের অবস্থা আরও কঠিন হয়, বিপাকে পড়তে হয় চিকিৎসকদের। তবে এবার এ সংকট ঘুচবে। চমেক হাসপাতালের নিউরো সার্জারি বিভাগে যোগ হচ্ছে পৃথক ১০টি আইসিইউ শয্যা। ক্রয় করা হচ্ছে আইসিইউ শয্যা এবং প্রয়োজনীয় যন্ত্রপাতি। ইতোমধ্যে শয্যা স্থাপনের ৮০ শতাংশ কাজ শেষ। আগামী মাসে চালু করার পরিকল্পনা নিয়ে কাজ চলছে। চমেক হাসপাতাল রোগী কল্যাণ সমিতির উদ্যোগ এবং প্যাসিফিক জিন্সের ‘আলহাজ মোহাম্মদ নাসির উদ্দিন ফাউন্ডেশন’-এর সহযোগিতায় হাসপাতালের ষষ্ঠ তলার নিউরো সার্জারি ওয়ার্ডের একটি কক্ষে স্থাপন করা হচ্ছে আইসিইউ শয্যা। একই সঙ্গে   নতুন করে বসানো হচ্ছে একটি জরুরি অস্ত্রোপচার কক্ষ। চমেক হাসপাতালের নিউরো সার্জারি বিভাগের প্রধান ডা. রবিউল করিম বলেন, মাথায় মারাত্মক আঘাত কিংবা ব্রেইন টিউমার অপারেশনের সময় আইসিইউ শয্যার দরকার হয়। কিন্তু এ ওয়ার্ডে আইসিইউ সাপোর্ট নেই, যেতে হয়  চারতলায়। তাও সংকট থাকে আইসিইউ শয্যার। এখন ওয়ার্ডের ভিতরেই হচ্ছে আইসিইউ শয্যা। সঙ্গে হচ্ছে জরুরি অপারেশন থিয়েটার। এখন মস্তিষ্কে মারাত্মক আঘাতপ্রাপ্ত রোগীরা এখানে দ্রুত চিকিৎসা পাবে।

চমেক হাসপাতালের রোগী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক অভিজিৎ সাহা বলেন, দুর্ঘটনায় মারাত্মক আঘাতপ্রাপ্ত রোগীদের নিউরো সার্জারি বিভাগে চিকিৎসা দিতে হয়। এখানকার রোগীদের অতিপ্রয়োজন হয় আইসিইউর। কিন্তু এ সুবিধা না থাকায় দুর্ভোগে পড়তে হয় রোগীদের। এখন ‘আলহাজ মোহাম্মদ নাসির উদ্দিন ফাউন্ডেশন’ এর সহযোগিতায় আইসিইউর ১০টি শয্যা স্থাপন করা হচ্ছে। ইতোমধ্যে অনেক কাজ সম্পন্ন হয়েছে। আশা করি, আগামী মাসে চালু করা যাবে।

জানা যায়, চমেক হাসপাতালের নিউরো সার্জারি ওয়ার্ডে সরকার অনুমোদিত শয্যা আছে ৪৫টি। ওয়ার্ডে বর্তমানে শয্যা আছে ১২০টি। তবে ওয়ার্ডে প্রতিনিয়ত ভর্তি থাকে ১৮০ থেকে ২০০ রোগী। শয্যার বাইরেও রোগী থাকায় রোগী এবং চিকিৎসক উভয়কেই হিমশিম খেতে হয়। অন্যদিকে, চট্টগ্রামে নিউরো সার্জারি চিকিৎসায় নির্ভরযোগ্য কেন্দ্র চমেক হাসপাতাল। মস্তিষ্কে আঘাত এবং ব্রেইন টিউমারের মতো জটিল রোগীদের এখানেই চিকিৎসা দেওয়া হয়। কিন্তু শয্যা সংকটের কারণে অস্ত্রোপচার করতে দিনের পর দিন অপেক্ষা করতে হয়। আবার আইসিইউ সাপোর্ট না থাকায় দুর্ভোগে পড়তে হয় রোগীদের। আশা করা হচ্ছে এখন এ ভোগান্তি কমবে।

সর্বশেষ খবর