শিরোনাম
রবিবার, ১৪ জুলাই, ২০২৪ ০০:০০ টা

শাজাহান সিরাজের মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম রূপকার ও সাবেক মন্ত্রী শাজাহান সিরাজের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ। মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকা ও তাঁর জন্মস্থান টাঙ্গাইলের কালিহাতীতে ‘শাজাহান সিরাজ ওয়েলফেয়ার ট্রাস্টের’ উদ্যোগে নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। সকালে ঢাকার বনানী কবরস্থানে মরহুমের কবরে পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ, আঞ্জুমান মুফিদুল ইসলাম পরিচালিত এতিমখানাগুলোতে উন্নত খাবার পরিবেশন, মিলাদ মাহফিল এবং আলোচনা সভার আয়োজন করা হবে।

অন্যদিকে কালিহাতীতে মরহুমের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, মসজিদ-মন্দিরে দোয়া ও প্রার্থনা, কোরআন খানি এবং সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের বৃত্তি দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। দীর্ঘদিন ক্যান্সারের সঙ্গে যুদ্ধ করে ২০২০ সালের এই দিনে শাজাহান সিরাজ ঢাকায় মারা যান।

১৯৪৩ সালের ১ মার্চ টাঙ্গাইলের কালিহাতীতে শাজাহান সিরাজের জন্ম। তিনি ১৯৭০-৭২ মেয়াদে অবিভক্ত ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন। ১৯৭২ সালে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) গঠন করেন। জাতীয় সংসদের টাঙ্গাইল-৪ কালিহাতী আসনে পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯৪ সালে বিএনপিতে যোগ দেন। পরিবেশমন্ত্রী থাকাকালে তিনি পলিথিন নিষিদ্ধকরণ, টু স্ট্রোক ইঞ্জিন বন্ধ, ইটের ভাটার দূষণ রোধের মাধ্যমে পরিবেশ আন্দোলনে নতুন প্রাণ সঞ্চার করেন।

সর্বশেষ খবর