১ নভেম্বর, ২০১৫ ১৩:৩২
জাতিসংঘের উদ্বেগ

ঘাতকদের গ্রেফতার দাবিতে নিউইয়র্কে মানববন্ধন

নিউইয়র্ক থেকে এনআরবি নিউজ

ঘাতকদের গ্রেফতার দাবিতে নিউইয়র্কে মানববন্ধন

বাংলাদেশে মুক্তমনা লেখক এবং প্রকাশকদের হত্যার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। সেইসঙ্গে যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশি প্রবাসী ও স্থানীয় বিভিন্ন সংগঠন প্রকাশক হত্যা ও ব্লগারদের উপর হামলার ঘটনায় নিউইয়র্কে মানববন্ধন করেছে।
ঢাকায় গতকাল ব্লগার ও প্রকাশকদের উপর সন্ত্রাসী হামলার ঘটনায় তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় মহাসচিব বান কি-মুনের মুখপাত্র ফারহান হক শনিবার এনআরবি নিউজকে বলেন, 'এসব হত্যাকাণ্ডের ব্যাপারে আমরা আমাদের উদ্বেগের কথা জানাচ্ছি এবং আমরা সবসময় শেষ আক্রমণে হতাহতদের পরিবারের প্রতি শোক ও সহমর্মিতা প্রকাশ করছি। আমরা বলতে চাই যে, সকল মানুষেরই নিজস্ব বিশ্বাস ও মতপ্রকাশের স্বাধীনতা থাকতে হবে।'
প্রকাশক ফয়সল আরেফিন দ্বীপনকে নৃশংসভাবে হত্যা এবং আহমেদুল চৌধুরী টুটুলসহ ৩ জনকে হত্যার উদ্দেশ্যে আক্রমণের ঘটনায় জড়িতদের অবিলম্বে গ্রেফতার এবং মুক্তমনা ব্লগার হত্যাকাণ্ডে মদদদাতাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে শনিবার সন্ধ্যায় নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে মানববন্ধন করেছেন প্রবাসীরা। গণজাগরণ মঞ্চ, নিউইয়র্ক এবং একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির যুক্তরাষ্ট্র শাখার যৌথ উদ্যোগে এ কর্মসূচি পালিত হয়। এতে অংশগ্রহণকারী সূধীজনের মধ্যে ছিলেন সৈয়দ মোহাম্মদ উল্লাহ, কবীর আনোয়ার, হাসান ফেরদৌস, শিতাংশু গুহ, মিনহাজ আহমেদ সাম্মু, ফাহিম রেজা নূর, স্বীকৃতি বড়ুয়া, আকবর হায়দার কিরণ, মিথুন আহমেদ, সুব্রত বিশ্বাস প্রমুখ।
যুক্তরাষ্ট্রস্থ 'কমিটি ফর সেক্যুলার ডেমোক্র্যাটিক বাংলাদেশ' ও 'যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা সংসদ' প্রকাশক দ্বীপন হত্যার ঘটনায় এক যুক্ত বিবৃতি দিয়েছে। এতে বলা হয়, মুক্তমনা লেখক ও প্রকাশকদের ওপর হামলার ঘটনা একের পর এক ঘটেই চলেছে। গত ৩ বছরে এহেন নৃশংসতার সঙ্গে জড়িতদের কেউ এখন পর্যন্ত গ্রেফতার না হওয়ায় মুক্তচিন্তার মানুষমাত্রই ভীত সন্ত্রস্ত্র জীবনযাপন করছেন। বিবৃতিতে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সাম্প্রতিক বিবৃতির কঠোর সমালোচনা করে বলা হয়, 'একাত্তরের ঘাতকদের এজেন্ট হিসেবে দায়িত্ব পালন করছে সংস্থাটি। এদের মুখোশ আন্তর্জাতিক অঙ্গনে উন্মোচিত করতে হবে প্রতিটি প্রবাসীকে।'
ওয়াশিংটন ডিসিতে বসবাসরত সুধীজনের পক্ষে ড. খন্দকার মনসুর, মো. আলমগীর এবং হারুন চৌধুরী অপর এক বিবৃতিতে ব্লগার ও প্রকাশকদের হত্যাকাণ্ডে জামায়াত-শিবির জড়িত বলে উল্লেখ করা হয়েছে। অবিলম্বে জামাত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ করার মধ্য দিয়েই এহেন হত্যাযজ্ঞ বন্ধ করা সম্ভব বলে বিবৃতিতে বলা হয়।

বিডি-প্রতিদিন/১ নভেম্বর ২০১৫/শরীফ

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর