Bangladesh Pratidin

প্রকাশ : ১৩ মে, ২০১৮ ১২:১৫ অনলাইন ভার্সন
আপডেট : ১৩ মে, ২০১৮ ১২:২৭
প্রতিটি মায়ের প্রতি গভীর শ্রদ্ধা ও ভালবাসা
শাহাদাত হোসেন সেলিম
প্রতিটি মায়ের প্রতি গভীর শ্রদ্ধা ও ভালবাসা

জীবনের গভীর সংকটে প্রথম যাকে স্মরণ করি তিনি হচ্ছেন পরম মমতাময়ী মা। তাই মায়ের চেয়ে বড় কিছু পৃথিবীতে নেই। মায়ের গর্ভে সন্তান যেমন রক্ত শুষে নিরাপদে ধীরে ধীরে বড় হয়, তেমনি জন্মের পরও তিল তিল করে মা-ই কেবল তার নাড়ি ছেঁড়া ধনকে গড়ে তোলেন আগামীর সম্ভাবনাময় একজন মানুষ হিসেবে। তাইতো বলা হয়ে থাকে, পৃথিবীতে মা শব্দের চেয়ে অতি আপন শব্দ আর দ্বিতীয়টি নেই। সন্তানের কাছে সবচেয়ে আপন, সবচেয়ে প্রিয় হচ্ছেন তার মা।

আমরা ১২ ভাই বোন, পিতার অনেকটা একান্নবর্তী সংসারের দায়িত্ব ছিল আমার মায়ের কাঁধে। কি সুনিপুণ ভাবে মা আমার তার সে দায়িত্ব পালন করেছে আজ তা মনে করলে শিহরিত হই, বিস্মিত হই, চমকিত হই।

আজকালের দুই এক সন্তানের মায়েরা তা কল্পনা ও করতে পারবেন না। চাকরিজীবী পিতার সংসারে অভাব না থাকলে ও প্রাচুর্য ছিল না। সে রকম একটি পরিবারে যেখানে অতিথি লেগেই থাকতো এ অবস্থায় তার ১২ সন্তানকে বড় করতে, শিক্ষিত করতে, মানুষ করতে কি সীমাহীন কষ্ট ই না করতে হয়েছে।

সে সময় ছিল না বিদ্যুৎ, ছিল না গ্যাস, ছিল না ফ্রিজ, ছিল না ওভেন, ছিল না এসি, ছিল না গাড়ি। ছিল অপরিসীম মমতা, অসম্ভব ধৈর্য, বিশাল হৃদয়, অসীম আন্তরিকতা। আমাদের আগলে রাখতেন তার বিশাল বুকে।

মা আজ আমাদের মাঝে নেই। দূর আকাশের সবচেয়ে উজ্জল তারা হয়ে আমাদের আলো বিকিরণ করছেন। মেঘ হয়ে ভেসে ভেসে দেখছেন তার অতি আদরের সোনামনি দের, সুশীতল ছায়া দিচ্ছেন তার নাড়ি ছেড়া ধনদের।

মাগো প্রতিদিন, প্রতিক্ষণে, প্রতি নিঃশ্বাসে, প্রতি বিশ্বাসে তোমায় স্মরণ করি গভীর শ্রদ্ধা ভালবাসা, কৃতজ্ঞতা, মমতা আর বাধঁভাঙ্গা চোখের জলে। সর্বদা বলি রাব্বির হাম হুমা কামা রাব্বা ইয়ানি সাগিরা।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

up-arrow