সোমবার, ৩০ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

লোকাল বাসের যাত্রীরা

ঢাকা শহরে লোকাল বাসের যাত্রীরা সংখ্যাগরিষ্ঠ। একেকজন একেক বৈশিষ্ট্যের অধিকারী। তারা কে কেমন জানাচ্ছেন— আফরীন সুমু

লোকাল বাসের যাত্রীরা

►ঘুমকাতুরে যাত্রী : নাম শুনেই বোঝা যায় এ ধরনের যাত্রীরা ঘুমকাতুরে। আশপাশের যাত্রীদের বালিশ বানিয়ে সারা পথ এরা দিব্যি ঘুমিয়ে কাটায়। এ ধরনের যাত্রীদের কারও কারও দাঁড়িয়ে এমনকি ঝুলে ঝুলে ঘুমানোর দক্ষতাও থাকে। 

 

►টকেটিভ যাত্রী : এ ধরনের যাত্রীদের প্রধান বৈশিষ্ট্য হলো এরা কথা বলতে ভালোবাসে। বাসে ওঠার সঙ্গে সঙ্গে এদের কথা বলা শুরু হয়। কখনো পাশের যাত্রী, কখনো  ড্রাইভার, কখনো কন্ডাক্টর, সুযোগ পেলে পাশের সিটে বসা কোনো সুন্দরী আপুর সঙ্গেও করে বসে, ‘খুব চেনা চেনা... লাগছে তোমাকে টাইপের প্রশ্ন।

 

►মিতভাষী যাত্রী : এ ধরনের যাত্রীরা পুরোপুরি টকেটিভ যাত্রীদের বিপরীত। এরা কথা বলে খুবই কম এবং কেউ তাদের কোনো প্রশ্ন করলে তারা এক শব্দে জবাব দেয়। কখনো প্রশ্ন শুনে উদাস ভঙ্গিতে অন্যদিকে তাকিয়ে থাকে, যেন কিছু শুনতেই পায়নি। এ ধরনের যাত্রীদের মধ্যে সুন্দরী আপুদের সংখ্যাই বেশি।

 

 

►রাজনীতি বিশেষভাবে অঙ্গ যাত্রী : লোকাল বাসগুলোতে রাজনীতি নিয়ে প্যাঁচাল পারতে ওস্তাদ এরকম যাত্রী দু-চারজন পাওয়াই যায়। দেশ ছাড়িয়ে ট্রাম্প-পুতিন কাউকেই আলোচনার বাইরে রাখেন না তারা।

 

►রোমিও যাত্রী : বাসে এই যাত্রীদের প্রধান লক্ষ্য থাকে কোনো সুন্দরীর দৃষ্টি আকর্ষণ করা। এ জন্য তারা মেরুদণ্ড সোজা করে দাঁড়ায়। ঘন ঘন চুলে আঙ্গুলি চালনা করে এবং অনিচ্ছা সত্ত্বেও সুন্দরীর দিকে বার বার দৃষ্টিপাত করে। রোমিও যাত্রীরা সুন্দরী আপুদের জায়গা ছেড়ে দিতে সদা প্রস্তুত থাকে।

 

►লেডিস সিট দখলদার যাত্রী : এ যাত্রীরা সোজা বাসে উঠে আগে লেডিস সিট দখল করে। প্রায়শই তারা সিটের দখলদারিত্ব নিয়ে তর্কে জড়িয়ে পরাস্ত হয়।

 

►যাত্রী কাম কন্ডাক্টর : এই ধরনের যাত্রীদের অবস্থান বাসের দরজায়। এরা বাসের দরজায় ঝুলে ঝুলে, বাঁয়ে প্লাস্টিক, ডাইনে ডাইনে জাতীয় ডায়ালগ দিয়ে কন্ডাক্টরের সহযোগিতায় নিয়োজিত থাকে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর