সোমবার, ২৯ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

সস্তার তিন অবস্থা

আফরীন সুমু

সস্তার তিন অবস্থা

ব্যাচেলরদের কেউ সহজে বাড়ি ভাড়া দিতে চায় না। আমরা এমনটাই জানতাম। তাই মঈনুল সাহেবের কথাবার্তায় আমাদের একটু সন্দেহ হলো। বাড়িওয়ালা সামনে থেকে একটু সরতেই শফিক আমাকে ফিসফিসিয়ে বলল, ব্যাপার সুবিধার মনে হচ্ছে না। এ ঘরে ভূতের আছর-টাছর নেই তো? আমার নিজের কিছুটা সন্দেহজনক মনে হলেও উড়িয়ে দিলাম। ধুর! এ যুগে আছে নাকি এসব? এর মধ্যে বাড়িওয়ালা চলে এলো। আমরা আপাতত কোনো সমস্যা দেখছি না। তবু নিশ্চিত হতে শফিক জিজ্ঞেস করল, আঙ্কেল কোনো সমস্যা নেই তো? এই ধরুন পানি, বিদ্যুত্, গ্যাস? বাড়িওয়ালা বলল, না বাবারা। কারেন্ট, গ্যাস চব্বিশ ঘণ্টা। কল ছাইড়া পানি না পাইলে খালি বলবা। কিন্তু বাবারা, ওই কথা কিন্তু লিখিত দিবা। বারবার ভাড়াটিয়া বদলান পছন্দ নয়। ভাড়াটাও এজন্য কমাইয়া ধরছি।

আমি পুরোপুরি নিশ্চিন্ত হলাম। পানি, গ্যাস, কারেন্টের সমস্যা যেখানে নেই, সেখানে দুনিয়ার আর কোনো সমস্যাই সমস্যা নয়। কমপক্ষে এক বছর থাকার লিখিত প্রতিশ্রুতি দিতে হবে। বাড়িওয়ালা নিতান্ত ভদ্রলোক বলেই। ভাড়াও তুলনামূলক খুবই কম। এমন সৌভাগ্য কয়জন ব্যাচেলরের হয়। আজ উঠেছ কি কাল নেমে যাও।

আমরা তিনজন মিলে বাসাটা নিয়েছি। আমি শফিক আর রবিন। বাসা দেখে রবিনের তো মাথা নষ্ট। ভাড়াটারা সব শুনে আমাদের রীতিমতো ভরপেট কাচ্চি খাইয়ে দিল। অতঃপর আমরা খুশি মনে মালপত্র নিয়ে উঠে এলাম। সারা দিনের পরিশ্রম শেষে ক্লান্ত হয়ে নাক ডাকিয়ে ঘুম দিলাম তিনজন। হঠাৎভোর ৬টার দিকে রবিন আমাদের দুজনকে ঘুম থেকে ডেকে তুলল। এত সকালে ওর এমন আচমকা ডাক শুনে আমরা ধড়মড় করে উঠে বসেছি। ওকে আতঙ্কিত দেখাচ্ছে। আমরাও শুনতে পেলাম ওপরতলার কোনো একটা ফ্ল্যাট থেকে নারী কণ্ঠের আর্তনাদ আসছে। নিশ্চয়ই কারও কোনো বিপদ আপদ হয়েছে। আগুন টাগুন লাগেনি তো! আশু বিপদের আশঙ্কায় যে যেই অবস্থায় ছিলাম, দৌড় লাগালাম। শব্দ বাড়িওয়ালা আঙ্কেলের ফ্ল্যাট থেকেই আসছে। বেল বাজাতেই আঙ্কেল বেরিয়ে এলেন। রবিনতো হাতা গুটিয়ে প্রায় ঢুকেই পড়ছিল। কিন্তু ঘটনার বিবরণ শুনে আমরা মাথার চুল ছিঁড়তে ছিঁড়তে নেমে এলাম। ঘটনা হলো, এই আর্তনাদকারী মহিলা বাড়িওয়ালার একমাত্র সংস্কৃতমনা কন্যা। সংগীতের প্রতি তার অগাধ ভালোবাসা। সংগীত তার জীবনের ধ্যান জ্ঞান। প্রতিদিন সকাল সন্ধ্যা সে অত্যন্ত নিষ্ঠার সঙ্গে সংগীত সাধনা করে। আশা করছি পাঠক বাকি ঘটনা জানতে চেয়ে লজ্জা দেবেন না।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর