সোমবার, ১৩ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

শীতে গোসল ফাঁকি দেওয়ার টিপস

শীতে গোসল ফাঁকি দেওয়ার টিপস

গোসলের আগে পানি কত ঠান্ডা সেটি যাচাই করার একটি চিত্র

এসেছে শীতকাল। অনেকের কাছেই এখন ঠান্ডা পানিতে গোসল করার স্মৃতি, শুধু স্মৃতি হয়ে আছে।  শীতে যারা গোসলকে ভয় পান অথবা গোসলে ফাঁকি দিতে চান তাদের জন্যই এসব টিপস লিখেছেন- রবিউল ইসলাম সুমন

 

♦ গোসলে ফাঁকি দেওয়ার জন্য আবহমানকাল থেকে যে টিপসটি কাজে লেগে আসছে তার নাম, বডি স্প্রে। অর্থাৎ যদি গোসল ভুলে থাকতে চান তাহলে সারা গায়ে বডি স্প্রে মেখে বেড়ান।

 

♦ ওয়াটার প্রুফ পোশাক পরিধান করে পানিতে নেমে পড়ুন। তাহলে সাপও মরবে আবার লাঠিও ভাঙবে না। মানে আপনার গোসল ঠিকই হয়ে যাবে কিন্তু গা একটুও ভিজবে না।

 

♦ কথায় আছে ঘ্রাণেই অর্ধ ভোজন! সে অর্থে বোঝা যাচ্ছে, পানির ঝিরঝির শব্দ শুনলেও অর্ধ গোসল হয়ে যাওয়ার কথা। সুতরাং গোসলখানায় যাবেন। ঝরনা বা ট্যাপের চাবি ঘুরাবেন। এরপর ট্যাপের মুখ থেকে পানি নিচে পড়ার আগেই সেখান থেকে দেবেন ভোঁদৌড়। এবার দূর থেকে পানি পড়ার শব্দ শুনবেন। ব্যাস, হয়ে গেল আপনার গোসল।

 

♦ গরমকালে আপনার গোসলের কোনো রেকর্ড থেকে থাকলে সেটি ভিডিও করে মোবাইলে রেখে দিন। এরপর যখনই আপনার গোসলের কথা মনে পড়বে তখনই ভিডিওটি প্লে করে দেখবেন। এভাবে শীতকালে প্র্যাক্টিক্যাল গোসল না করেও ভার্চুয়াল গোসল দিয়েই কাজ চালিয়ে নিতে পারবেন।

 

♦ পৃথিবীর ১ ভাগ স্থল আর ৩ ভাগ স্থল হলেও মিঠা পানির পরিমাণ কিন্তু খুব কম। আর আপনি যদি দৈনিক গোসল দিয়ে সেই পানি অপচয় করে ফেলেন তাহলে ভবিষ্যৎ প্রজন্ম গোসল দূরে থাক ঠিকমতো খাওয়ার পানিও পাবে না। অতএব, এদিক বিবেচনায় একটি শীতকাল গোসল না করে থাকতেই পারেন- এই টাইপের আজগুবি থিউরি মাথায় নিয়ে ঘুরতে পারেন।

 

♦ ফেসবুকে ‘গোসল ডান’ লিখে স্ট্যাটাস দিলেও আপনার গোসল প্রায় কমপ্লিট হয়ে যাবে। কারণ কারও তো আর ঠেকা পরে নাই যে, আপনার সঙ্গে দেখা করে যাচাই করবে, আপনি সত্যি সত্যি গোসল করেছেন কি না। তবে কেউ যদি আপনার বিপরীতে ‘মার্ক সেফ ফ্রম ইউ’ লিখে পোস্ট দেয় তাহলে কিন্তু আপনার সাড়ে সর্বনাশ হয়ে যাবে। একটু খেয়াল রাখবেন।

 

♦ মনের গোসলই বড় গোসল এই নীতি মেনে চলুন। অর্থাৎ মনে মনে গোসল দিয়েছেন এটা ধরে নিয়েই পুরো শীতকাল পার করে দিতে পারবেন।

সর্বশেষ খবর