Bangladesh Pratidin

প্রকাশ : শনিবার, ৭ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ৬ এপ্রিল, ২০১৮ ২১:৩৭
প্রভাবশালী ১০০ ব্রিটিশ বাংলাদেশির তালিকায় সাংবাদিক মাসুম
যুক্তরাজ্য প্রতিনিধি
প্রভাবশালী ১০০ ব্রিটিশ বাংলাদেশির তালিকায় সাংবাদিক মাসুম

ব্রিটেনে বসবাসরত ব্রিটিশ-বাংলাদেশিদের মধ্যে সফল ও প্রভাবশালী ১০০ জনের তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশ প্রতিদিনের যুক্তরাজ্য প্রতিনিধি আ স ম মাসুম। মূলত গণমাধ্যম ও সাহায্য সংস্থায় অবদান রাখার কারণে তিনি এই তালিকায় স্থান পেয়েছেন। ব্রিটিশ-বাংলাদেশি পাওয়ার অ্যান্ড ইন্সপায়ার (বিবিপিআই) নামে একটি সংস্থা গত বুধবার রাতে জমকালো এক অনুষ্ঠানে এই তালিকা প্রকাশ করে।

রয়াল নেভি হলে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তালিকায় স্থান পাওয়া ব্রিটিশ-বাংলাদেশিরা, এমপিসহ ব্রিটিশ রাজনীতিবিদ ও গণমান্য ব্যক্তিরা। অনুষ্ঠানে সফল ও প্রভাবশালী ব্যক্তির তালিকার পাশাপাশি ব্রিটিশ-বাংলাদেশি জাস্টিস মো. আখলাকুর রহমান চৌধুরীকে বছরের সেরা ব্যক্তিত্বের সম্মাননা দেওয়া হয়।

বিবিপিআইয়ের ২০১৮ সালের প্রকাশনায় আ স ম মাসুম সম্পর্কে বলা হয়েছে, সাংবাদিকতার ক্যারিয়ারে ৪০টিরও বেশি দেশে কাজ করেছেন তিনি। নিউজ কাভার, ডকুমেন্টারি নির্মাণের পাশাপাশি দুর্গত মানুষকে মানবিক সহায়তা পৌঁছে দিয়েছেন তিনি। মাসুমই প্রথম এবং একমাত্র ব্রিটিশ-বাংলাদেশি সাংবাদিক যিনি নেপাল ভূমিকম্প; হাইতি ও বাংলাদেশে সাইক্লোন, সিরিয়ায় শরণার্থী সংকট, পূর্ব আফ্রিকায় খরা ও দুর্ভিক্ষ এবং সর্বশেষ বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে কাজ করেছেন। মাসুম একই সঙ্গে বিভিন্ন টেলিভিশন ও পত্রিকায় কাজ করেন। তার নিজস্ব মিডিয়া কোম্পানি ব্রিটবাংলা২৪ দ্রুত উন্নতি করছে। মাসুম বসুন্ধরা গ্রুপের দৈনিক বাংলাদেশ প্রতিদিন ও টিভি চ্যানেল নিউজ টোয়েন্টিফোরের ব্রিটেন প্রতিনিধি হিসেবেও কাজ করছেন। সুনামগঞ্জ জেলার বলাকা আবাসিক এলাকার মরহুম আবদুস সাত্তার ও মরহুমা আলেয়া খানমের সন্তান মাসুম স্থায়ীভাবে বসবাসের জন্য ১২ বছর আগে ব্রিটেনে আসেন। এর আগে তিনি বাংলাদেশে দৈনিক প্রথম আলো ও এসএ টিভিতে কাজ করেন। তিনি বর্তমানে বাংলাদেশের বাইরে প্রথম বাংলা প্রেস ক্লাব ২৫ বছরের পুরনো সংগঠন লন্ডন বাংলা প্রেস ক্লাবের নির্বাচিত কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন।

এই পাতার আরো খবর
সর্বাধিক পঠিত
up-arrow