Bangladesh Pratidin

প্রকাশ : শনিবার, ৩০ জুন, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ২৯ জুন, ২০১৮ ২২:০৫
আবিষ্কারের গল্প
পেপার ক্লিপের আবিষ্কারক হিসেবে স্যামুয়েল ফে পুরস্কারই পেয়ে বসেন। পরে আরও অনেক শক্তিশালী ও মজবুত করে বানান ক্লিপগুলো। নাম দেওয়া হয় জেমস ক্লিপ। এই থেকেই শুরু. ..
আবিষ্কারের গল্প

পেপার ক্লিপ

স্যামুয়েল ফে বেশ অসুবিধায় পড়ে গিয়েছিলেন নিজের কিছু টিকিট নিয়ে। কাপড়ের সঙ্গে আটকে রাখতে চাচ্ছিলেন তিনি টিকিটগুলোকে। কিন্তু তা কী করে সম্ভব হবে এটাই ভাবছিলেন। পিন দিয়ে কাপড়ে টিকিট লাগালে কাপড় যে ছিঁড়ে যাবে। অনেক চিন্তা করে একটা অদ্ভুত জিনিস বানালেন তিনি। কতগুলো তার একসঙ্গে জুড়ে এক্স আকারের জিনিস বানালেন, যা টিকিটগুলোকে আটকে রাখতে পারে। এগুলো ব্যবহারের পর দেখলেন কাপড়ও ছিঁড়ছে না আবার সুন্দর আটকে আছে। এত সহজেই কাপড়ের সঙ্গে কাগজ লাগানোর প্রযুক্তি বেশ জনপ্রিয়তা পায়। এ ক্লিপের নামডাক এতই ছড়িয়ে যায় যে, ১৮৬৭ সালের ২৩ এপ্রিল পেপার ক্লিপের আবিষ্কারক হিসেবে স্যামুয়েল ফে পুরস্কারই পেয়ে বসেন। পরে আরও অনেক শক্তিশালী ও মজবুত করে বানান ক্লিপগুলো। নাম দেওয়া হয় জেমস ক্লিপ। এই থেকেই জেমস ক্লিপ ব্যবহারের শুরু।

 

কাপড় ধোয়ার সাবান

প্রতিদিন যে সাবান দিয়ে কাপড় ধোয়া হয় তা কীভাবে প্রথম এলো তা নিয়ে কেউ কি ভেবেছি।  এই সাবানের জন্মের পেছনে আছে মজার একটি গল্প। অনেক অনেক বছর আগে রোম সম্রাজ্যের টিবার নদীতে তখন মৃত পশুর গায়ের চর্বি ফেলা হতো। রোমান মেয়েরা যখন ‘টিবার’ নদীর তীরে কাপড় ধুতে যেত, তখন ওরা প্রায়ই এক ধরনের পদার্থ দেখতে পেত। পদার্থগুলো রোজ নদীর পানিতে ভাসত। আসলে জিনিসগুলো ছিল পশুর গায়ের চর্বি আর তেল। একদিন ওই জমাটবাঁধা চর্বি আর তেল ভেসে এসে লেগে যায় একজনের কাপড়ে। এই তেল চর্বি তুলতে গিয়ে আরে বাহ্! বেশ সাফ হয়েছে তো! এ খবর চলে গেল অন্য মেয়েদের কাছেও। তারাও সেই চর্বি দিয়ে কাপড় ধুয়ে দেখল। সত্যিই তো! ওটা দিয়ে বেশ ভালো পরিষ্কারই হয় কাপড়! সেই থেকে সাবানের ব্যবহার শুরু হয়। এরপর ব্যাবিলিয়নেরা প্রথম সাবান বানিয়েছিল।

এই পাতার আরো খবর
সর্বাধিক পঠিত
up-arrow