সোমবার, ১৫ জুলাই, ২০২৪ ০০:০০ টা
বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি

দক্ষ জনবল তৈরিতে উদ্যোগ

প্রফেসর ড. এস. এম. মাহফুজুর রহমান, ভাইস চ্যান্সেলর, বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি (বিইউএফটি)

দক্ষ জনবল তৈরিতে উদ্যোগ

সাক্ষাৎকার

বিশেষায়িত বিশ্ববিদ্যালয় হিসেবে শিক্ষায় আপনার বিশ্ববিদ্যালয়ের ভূমিকা সম্পর্কে বলুন-

: বিশেষায়িত বিশ্ববিদ্যালয় হিসেবে বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি (বিইউএফটি) উচ্চশিক্ষার বিস্তারে বিশেষ ভূমিকা পালন করে আসছে। বিইউএফটি এ পর্যন্ত ৩০টি দেশি ও বিদেশি বিশ্ববিদ্যালয় এবং গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা চুক্তি করেছে। বেশ কয়েকটি বিদেশি সরকার ও প্রতিষ্ঠানের সঙ্গে গবেষণা প্রকল্প বাস্তবায়ন করছে। যা খুবই কার্যকরভাবে আমাদের উচ্চ শিক্ষার মান উন্নয়নে ভূমিকা পালন করছে।

দক্ষ জনবল তৈরিতে আপনাদের উদ্যোগ কেমন?

: টেক্সটাইল খাতে ক্রমবর্ধমান চাকরির বাজারে দক্ষ জনবল তৈরিতে কাজ করে যাচ্ছে বিইউএফটি। দেশীয় দক্ষ জনবলের অনুপস্থিতিতে মার্চেন্ডাইজিং, লীন ম্যানুফ্যাকচারিং, প্রোডাকশন প্ল্যানিংসহ বিভিন্ন ক্ষেত্রে গার্মেন্টস মালিকরা দেশের বাইরে থেকে বিশেষজ্ঞ নিয়োগ করে। এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমকে আউটকাম বেসড এডুকেশনের আলোকে ঢেলে সাজানো হয়েছে। বিইউএফটি দেশের গার্মেন্টস ও টেক্সটাইল শিল্পের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন গবেষণা কার্যক্রমের সঙ্গে জড়িত।

বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস ও পড়াশোনার পরিবেশ সম্পর্কে বলুন-

: সব সুযোগ-সুবিধাসম্পন্ন ১০ তলাবিশিষ্ট স্থায়ী ক্যাম্পাসে কার্যক্রম পরিচালনা করছে বিইউএফটি। যেখানে লাইব্রেরি, কনফারেন্স রুম, সেমিনার রুম, মাল্টিপারপাস হল, ছাত্রছাত্রীদের কমন রুম, টিচার্স রুম, নামাজের কক্ষ, জিমনেশিয়াম, ক্যান্টিন, অডিটরিয়াম ও খেলার মাঠ রয়েছে। বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে আধুনিক সরঞ্জাম সন্নিবেশিত ৭২টি শ্রেণিকক্ষ এবং ৫২টি ল্যাব রয়েছে।

ছাত্রছাত্রীদের জন্য বিশ্ববিদ্যালয়ে কী কী সহশিক্ষা কার্যক্রম রয়েছে?

: পড়াশোনার পাশাপাশি ছাত্রছাত্রীদের সৃজনশীল কাজ, ক্রীড়া, বিতর্ক ও সাংস্কৃতিক প্রতিভা বিকশিত করতে বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ক্লাব রয়েছে।

সর্বশেষ খবর