রবিবার, ১ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

অভিষেকের অপেক্ষায় রাব্বি

ক্রীড়া প্রতিবেদক

দক্ষিণ আফ্রিকা সফরে যে একটি জয় পেয়েছে বাংলাদেশ ‘এ’, তার অন্যতম কারিগর ডান হাতি পেসার কামরুল ইসলাম রাব্বি। তার সঙ্গী ছিলেন লেগ স্পিনার জুবায়ের হোসেন লিখনও। দুজনের বিধ্বংসী বোলিংয়ে আফ্রিকা সফরে প্রথম জয় পান সৌম্য সরকাররা। ওই জয়ে যেমন আÍবিশ্বাস ফিরে পেয়েছে ‘এ’ দল, ঠিক একইভাবে নিজের সামর্থ্যরে প্রমাণ দেন রাব্বি। ম্যাচটির ২৪ ঘণ্টা আগে জিম্বাবুয়ে সিরিজের জন্য প্রাথমিক দল ঘোষণা করেছিলেন প্রধান নির্বাচক ফারুক আহমেদ, সেখানে ছিলেন রাব্বি। জাতীয় দলে এই প্রথম সুযোগ পেলেন এই ডান হাতি পেসার। কাল বিসিবির কাছে ১৪ সদস্যের যে স্কোয়াড জমা দিয়েছে নির্বাচক প্যানেল, তাতে নাম রয়েছে রাব্বির। জিম্বাবুয়ে সিরিজ দিয়েই তার অভিষেক হচ্ছে মোটামুটি নিশ্চিত। রাব্বির সঙ্গে ফিরছেন আরেক পেসার আল-আমিন। দুজনের অন্তর্ভুক্তিতে বাদ পড়ছেন দুই পেসার তাসকিন আহমেদ, শফিউল ইসলাম, দুই ওপেনার ইমরুল কায়েশ ও এনামুল হক বিজয়। সফরে তিনটি ওয়ানডে ও দুটি টি-২০ খেলবে জিম্বাবুয়ে। টাইগারদের অনুশীলনে যোগ দিতে গতকাল গভীর রাতে ঢাকায় আসার কথা সাকিবের। বিশ্বসেরা অলরাউন্ডার ছুটি নিয়ে আমেরিকায় সন্তানসম্ভবা স্ত্রীর পাশে ছিলেন।

ভারতের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ইনজুরিতে পড়েন তাসকিন। ইনজুরির জন্য খেলতে পারেননি দক্ষিণ আফ্রিকা সিরিজে। তবে সুস্থ হয়ে ভারত সফরে গিয়েছিলেন ‘এ’ দলের হয়ে। সেখানেও পুরনো ব্যথায় আক্রান্ত হয়ে ফিরে আসেন দেশে। এরপর থেকে রিহ্যাব করে সুস্থ হয়ে অনুশীলন করছেন পূর্ণোদ্যমে। পুরোপুরি সুস্থ বোধ করায় কিছুদিন আগে জানান টেস্ট খেলার আকুতির কথা। কিন্তু নির্বাচক প্যানেলরা এখন আশ্বস্ত হতে পারছেন না তার ফিটনেস নিয়ে। ভবিষ্যতের কথা চিন্তা করে তাকে জিম্বাবুয়ে সিরিজে রাখছেন না। তার জায়গাতেই নেওয়া হচ্ছে রাব্বিকে। রাব্বি বেশ অনেকদিন ধরেই ধারাবাহিকভাবে পারফরম্যান্স করছেন। এখন তিনি আফ্রিকা সফরে। আগামীকাল জাতীয় দলের সঙ্গে যোগ দেওয়ার কথা রাব্বি ও আল-আমিনের। ১৪ সদস্যের স্কোয়াড আজকালের মধ্যে ঘোষণা করার কথা বললেন প্রধান নির্বাচক ফারুক, ‘আমরা দল জমা দিয়েছি বিসিবির কাছে। হয়তো আজকালের মধ্যে ঘোষণা করা হবে দল।’ দলে থাকার সম্ভাবনার কথা বললেন রাব্বির, ‘রাব্বির স্কোয়াডে থাকার উজ্জ্বল সম্ভাবনা রয়েছে।’ রাব্বির সঙ্গে ফিরছেন আরেক পেসার আল-আমিনও। গত বছর ওয়েস্ট ইন্ডিজ সফরে বোলিং অ্যাকশনের জন্য নিষিদ্ধ হয়েছিলেন। এরপর অ্যাকশন শুধরে ফিরেন দলে। জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে খেলেন গত নভেম্বরে। যদিও বিশ্বকাপ স্কোয়াডে ছিলেন তিনি। কিন্তু দলীয় শৃঙ্খলা ভঙ্গের জন্য দেশে ফেরত পাঠানো হয় তাকে। এরপর আর জাতীয় দলের জার্সি গায়ে খেলা হয়নি আল-আমিনের।

সম্ভাব্য স্কোয়াড

মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, লিটন কুমার দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, নাসির হোসেন, আরাফাত সানি, জুবায়ের হোসেন, মুস্তাফিজুর রহমান, আল-আমিন হোসেন, ও কামরুল ইসলাম রাব্বি।

সর্বশেষ খবর