শিরোনাম
শনিবার, ১৯ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

সাফে নেই এমিলি

ক্রীড়া প্রতিবেদক

সাফে নেই এমিলি

নেপালের বিপক্ষে একটা প্রস্তুতি ম্যাচ খেলার পর কোচ মারুফুল হক দলের ফুটবলারদের যাচাই-বাছাই করে সাফ চ্যাম্পিয়নশিপের জন্য ২০ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করলেন গতকাল। পরিচিত প্রায় সব মুখ এই দলে থাকলেও নেই ফিটনেস সমস্যায় আক্রান্ত জাহিদ হাসান এমিলি। ইতালিয়ান কোচ লোপেজের আমলেই বাদ পড়েছিলেন তিনি। টানা পাঁচটা সাফ চ্যাম্পিয়নশিপ খেলার অভিজ্ঞতা ছিল তার। ২০০৫ সালের সাফে ভারতের কাছে হেরে রানার্সআপ হয়েছিলেন এমিলিরা।

সাফ দলে এমিলি না থাকলেও বাকি প্রায় সবাই আছেন। মিডফিল্ডে নেপালের বিপক্ষে জামাল ভূইয়ার অনুপস্থিতি বাংলাদেশকে অনেকটা ভুগিয়েছে। জ্বরে ভুগে তিনি এখন সুস্থ। অনুশীলনও শুরু করেছেন। সাফে জামাল হতে পারেন বাংলাদেশের অন্যতম তারকা। আফগানিস্তান ম্যাচের আগেই তিনি মাঠে নামার জন্য প্রস্তুত হয়ে উঠতে পারেন। এদিকে লোপেজের আমলে দলে ডাক পাওয়া নাবিব নেওয়াজ জীবনও দলে স্থান পেয়েছেন। এর আগে তিনি ৩টা আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন। অবশ্য টিম বিজেএমসিতে খেলার সময়ই জীবন নজর কেড়েছেন ফুটবলবোদ্ধাদের। রাইট উইংয়ে তিনি জুটি বাঁধবেন নাসির অথবা জুয়েল রানার সঙ্গে। সেন্টার ফরোয়ার্ড হিসেবে থাকছেন সাখাওয়াত হোসেন রনি। নেপালের বিপক্ষে ম্যাচের একমাত্র গোলদাতা। রনি এরই মধ্যে বাংলাদেশের জার্সিতে ৬ ম্যাচে ২ গোল করেছেন। ২২ বছর বয়সী এই তরুণ এমিলির স্থান কতটা পূরণ করতে পারবেন তা কেবল ভবিষ্যত্ই বলতে পারে। তবে রনি এরই মধ্যে পূর্বসুরির কাছ থেকে অনেক উপদেশ পেয়েছেন। নেপাল ম্যাচের আগেই নাকি এমিলি রনিকে অনেক কিছু বুঝিয়ে দিয়েছেন। সংবাদ সম্মেলনে এসে পূর্বসুরির প্রসংশায় পঞ্চমুখ ছিলেন রনি।

ডিফেন্স আর মিডফিল্ডে দলটা অপরিবর্তনীয়ই থাকল। মামুনুল ইসলামের নেতৃত্বে জামাল, জাহিদ, হেমন্ত, জুয়েল, মোনায়েম আর সোহেলরা মিডফিল্ড সামলাবেন। অন্যদিকে ডিফেন্সে থাকছেন নাসিরুল, ইয়াসিন, ইয়ামিন, রায়হান, তপু, নাসির উদ্দিন, মিশু এবং ওয়ালি ফয়সাল। সবমিলিয়ে কোচ মারুফুল হক তার সেরা দলটাই সাজিয়েছেন সাফ চ্যাম্পিয়নশিপের জন্য। এই দল কী আরও একবার বাংলাদেশকে সাফ জয়ের উত্সবে মাতিয়ে দিতে পারবে! সাফ চ্যাম্পিয়নশিপে ‘বি’ গ্রুপে বাংলাদেশ আফগানিস্তান (২৪ ডিসেম্বর), মালদ্বীপ (২৬ ডিসেম্বর) এবং ভুটানের (২৮ ডিসেম্বর) মুখোমুখি হবে। সেমিফাইনালে যাওয়ার জন্য অন্তত দুটো ম্যাচ জিততে হবে বাংলাদেশকে।

২০ সদস্যের চূড়ান্ত দল

গোলরক্ষক : শহিদুল আলম, রাসেল মাহমুদ ও আশরাফুল ইসলাম রানা।

ডিফেন্ডার : নাসিরুল ইসলাম নাসির, ইয়াসিন খান, ইয়ামিন আহমেদ চৌধুরী মুন্না, রায়হান হাসান, তপু বর্মণ, মোহাম্মদ নাসির উদ্দিন চৌধুরী, আতিকুর রহমান মিশু ও ওয়ালি ফয়সাল।

মিডফিল্ডার : জামাল ভূইয়া, জাহিদ হোসেন, মামুনুল ইসলাম মামুন, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস, জুয়েল রানা, মোনায়েম খান রাজু ও সোহেল রানা।

ফরোয়ার্ড : নাবিব নেওয়াজ জীবন ও মোহাম্মদ সাখাওয়াত হোসেন রনি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর