শিরোনাম
বুধবার, ৩০ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

বছরটা শুধুই মুস্তাফিজের

ফিরে দেখা ২০১৫

মেজবাহ্-উল-হক

বছরটা শুধুই মুস্তাফিজের

বয়স এখনো কুড়ি হয়নি। মুখে লাজুক হাসি। শিশুসুলভ অঙ্গভঙ্গি। কথাবার্তায় এখনো পরিপক্বতা আসেনি। শারীরিক গঠনও হূষ্টপুষ্ট নয়। কিন্তু পারফরম্যান্সে পেসার মুস্তাফিজুর রহমান ছাড়িয়ে গেছেন সবাইকে। ক্রিকেট বিশ্বে মুস্তাফিজ এখন এক মূর্তিমান আতঙ্কের নাম। হালকা-পাতলা গড়নের মুস্তাফিজের বোলিংয়েই কাঁপেন বিশ্বের বাঘা বাঘা ব্যাটসম্যানরা।

আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছে সবে মাত্র সাত মাস। এরই মধ্যে সাতক্ষীরার এই ক্রিকেটার বেশ কয়েকটি বিশ্ব রেকর্ডের মালিক। জায়গা পেয়েছেন আইসিসির বর্ষসেরা ওয়ানডে একাদশেও। একের পর এক সাফল্য দিয়ে ২০১৫ সালটাই যেন নিজের করে নিয়েছেন মুস্তাফিজ। দুর্দান্ত বোলিংয়ের পুরস্কার হিসেবে ‘কাটার মাস্টার’ ‘সাতক্ষীরার সুপারম্যান’ উপাধিগুলো লাভ করেছেন।

মুস্তাফিজুর রহমান ক্যারিয়ার শুরুই করেছেন বিশ্বরেকর্ড দিয়ে। ক্যারিয়ারের প্রথম দুই ওয়ানডেতে শিকার করেছেন ১১ উইকেট। ক্রিকেটের ইতিহাসে এর আগে আর কোনো বোলার প্রথম দুই ম্যাচে এ কৃতিত্ব দেখাতে পারেননি। জিম্বাবুয়ের পেসার ব্রায়ান ভিটরি ক্যারিয়ারের প্রথম দুই ম্যাচে নিয়েছিলেন ১০ উইকেট। সেটাও কিনা বাংলাদেশের বিরুদ্ধেই। মুস্তাফিজ ১১ উইকেট নিয়ে টপকে গেছে ভিটরিকে। ভারতের বিরুদ্ধে নিজে বিশ্বরেকর্ড গড়ে অনন্য এক উচ্চতায় পৌঁছে তো গেছেনই, বাংলাদেশকেও কলঙ্কের হাত থেকে মুক্ত করেছেন। কেননা এর আগে এ রেকর্ডে ভিটরির নাম যখন উচ্চারিত হতো, তখন নেতিবাচকভাবে আসতো বাংলাদেশের নামও। কিন্তু মুস্তাফিজের নামের সঙ্গে বাংলাদেশের নাম উচ্চারিত হবে গৌরবান্বিতভাবে।

প্রথম দুই ম্যাচে মুস্তাফিজের ম্যাচ সেরার পুরস্কার প্রাপ্তিও একটা রেকর্ড। তৃতীয় ওয়ানডেতে খেলতে নেমে দুই উইকেট নিয়ে আরেকটি বিশ্বরেকর্ডের মালিক হয়েছেন কাটার মাস্টার। কেননা প্রথম তিন ম্যাচে ১৩ উইকেট শিকারের ঘটনা আর নেই।

জুনে ওয়ানডে অভিষেকে ভারতকে নাস্তানাবুদ করে দেওয়ার পরের মাসেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট অভিষেক হয় মুস্তাফিজের । সেখানেও প্রথম ম্যাচে ‘ম্যান অব দ্য ম্যাচ’ হয়ে আরেকটি ইতিহাস সৃষ্টি করেন। কেননা ক্রিকেটের ইতিহাসে এর আগে কখনো কোনো বোলার ওয়ানডে ও টেস্টের অভিষেক ম্যাচে ‘ম্যাচসেরা’ হতে পারেননি। যদিও গত জুলাইয়ে চট্টগ্রামে অনুষ্ঠিত দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওই টেস্ট ম্যাচটি বৃষ্টির কারণে ড্র হয়। তবে ৩৭ রানে চার উইকেট শিকার করেন মুস্তাফিজ। প্রতিপক্ষ দলে ডেল স্টেইন, ভারনন ফিলান্ডার, মরনে মরকেল, ইয়ান পারনেলদের মতো বিশ্বসেরা পেসাররা থাকার পরও বাংলাদেশের মতো স্পিননির্ভর এক দলের তরুণ এক পেসারের ‘ম্যাচসেরা’ হওয়ার ঘটনা তো আর চাট্টিখানি কথা নয়!

২০১৫ সালটাই যেন মুস্তাফিজময়। অভিষেকের পর থেকে এখন পর্যন্ত ৯টি ওয়ানডে ম্যাচ খেলেছেন কাটার মাস্টার। সব মিলে নিয়েছেন ২৬ উইকেট। ক্যারিয়ারে ইতিমধ্যেই ‘সাতক্ষীরার সুপারম্যান’ খ্যাত মুস্তাফিজ তিন তিনবার ৫ বা ৫-র অধিক উইকেট শিকারের কৃতিত্ব অর্জন করেছেন।

প্রথম বাংলাদেশি হিসেবে ২০১৫ সালে আইসিসির সেরা ওয়ানডে একাদশে জায়গা করে আরেকটি দৃষ্টান্ত স্থাপন করেন ১৯ বছরের এই তরুণ বোলার। এর আগে সাকিব আল হাসান একবার আইসিসির বর্ষসেরা টেস্ট একাদশে জায়গা পেয়েছিলেন।

ব্যাটসম্যানদের কাছে মুস্তাফিজ এখন এক যন্ত্রণার নাম! কাটার মাস্টারের নামটি শুনলেই যেন কাঁপন ধরে যায় ব্যাটসম্যানদের মনে। এখন পর্যন্ত যে ব্যাটসম্যানই মুস্তাফিজের সামনে এসেছেন কেউ স্বস্তিতে ব্যাটিং করতে পারেননি। বল এতো বেশি ‘কাট’ করান যে বিভ্রান্ত হয়ে পড়েন ব্যাটসম্যানরা। দেখা যায় বল লেগ স্ট্যাম্পের বাইরে পড়ে চলে যাচ্ছে অফ স্ট্যাম্পের বাইর দিয়ে।

অবশ্য প্রতি বলেই যে মুস্তাফিজ ‘কাটার’ মারেন তা কিন্তু নয়! ওভারে একটা কিংবা দুটা দেন। কিন্তু ঠিক কোন বলে ‘কাটার’ দেবেন তা নিয়ে আতঙ্কে থাকেন ব্যাটসম্যানরা। অবশ্য মাঝেমধ্যে ‘ভয়ঙ্কর’ ইয়র্কার দিয়েও ব্যাটসম্যানকে আউট করে থাকেন। প্রথম সিরিজে ভারতের মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলি, শেখর ধাওয়ানদের মতো তারকা ব্যাটসম্যানদের নাকানিচুবানি খাইয়ে ছেড়েছেন। এখনো মুস্তাফিজের কাটার বুঝতে পারেন না প্রতিপক্ষ দলের ব্যাটসম্যানরা। তাই তো দেখা যায়, মুস্তাফিজের বিরুদ্ধে ব্যাটিং করার সময় ব্যাটসম্যানরা কোনো রকমে ওভারটি পার করার জন্য উদগ্রীব হয়ে পড়েন।

টি-২০তে মুস্তাফিজ ক্যারিয়ার শুরু করেন পাকিস্তানের তারকা ব্যাটসম্যান ‘বুম বুম’ শহিদ আফ্রিদিকে আউট করে। তবে বেশি আলো ছড়িয়েছেন ওয়ানডেতেই। তার অভিষেক সিরিজে ক্যারিশম্যাটিক বোলিংয়ে ভারতকে উড়িয়ে দিয়েছিল বাংলাদেশ। ওই সিরিজে মুস্তাফিজ ‘ম্যান অব দ্য সিরিজ’ পুরস্কারও পেয়েছেন।

মুস্তাফিজ ৫ উইকেট শিকার করে শুরু করেছিলেন, সব শেষ ম্যাচেও জিম্বাবুয়ের বিরুদ্ধে নিয়েছেন ৫ উইকেট। দুরন্তভাবে শুরু করে বছরটা শেষও করেছেন উড়ন্তভাবে। ক্রিকেটে বছরটাই যেন মুস্তাফিজের আলোকে উদ্ভাসিত।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর