বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০ টা

পুরুষদের মান রাখলেন শুটার শাকিল

ক্রীড়া প্রতিবেদক

পুরুষদের মান রাখলেন শুটার শাকিল

৫০ মিটার পিস্তল ইভেন্টে সোনা জয়ী শাকিল আহমেদ

এবার এসএ গেমসে পুরুষদের চেয়ে বাংলাদেশের মেয়েরাই দাপট দেখাচ্ছেন। ভারোত্তোলনে মাবিয়া আক্তার সিমান্ত ও সাঁতার থেকে দুটি সোনা জেতেন মাহফুজা খাতুন। এমন কি রৌপ্য পদকেও এগিয়ে দেশের মেয়েরা। পুরুষদের সোনা জেতাটা অনিশ্চিত হয়ে পড়েছিল। শেষ পর্যন্ত মান রাখলেন শাকিল আহমেদ। গতকাল ১২তম গেমসে শুটিংয়ে ৫০ মিটার পিস্তলে দেশকে সোনা উপহার দিলেন সেনাবাহিনীর এই শুটার। শাকিলের সাফল্য গেমসে বাংলাদেশের পুরুষ ক্রীড়াবিদদের মধ্যে স্বস্তি নেমে আসল। শুধু সোনার পদকই গলায় ঝুলাননি শাকিল। ইভেন্টে চমকও দেখিয়েছেন তিনি। কেননা বাংলাদেশে শুটিংয়ে সাফল্য বলতেই রাইফেলকে বুঝাত। এই ইভেন্ট থেকেই শুটাররা পদক জিততেন। প্রায় দুই যুগ পর সাউথ এশিয়ান গেমসে পিস্তল ইভেন্ট থেকে সোনা মিলল।

১৯৯৩ সালে কলম্বো সাফ গেমসে আতিকুর রহমান শুটিংয়ে পিস্তল ইভেন্টে বাংলাদেশের পক্ষে সোনা জিতেছিলেন। শাকিল কাল ১৮৭.৬ স্কোর করে সোনা জেতেন। ভারতের ওম প্রকাশ ১৮৭.৩ স্কোরে রুপা ও পাকিস্তানের কলিম উল্লাহ খান ১৬৫.৯ স্কোরে তামা জেতেন।

শুটিংয়ে বাংলাদেশের পারফরম্যান্স ছিল চোখে পড়ার মতো। কমনওয়েলথ গেমস, কমনওয়েলথ শুটিং ও সাউথ এশিয়ান গেমসে সোনা জয় ছিল স্বাভাবিক ঘটনা। সাম্প্রতিককালে এ খেলার সময়টা ভালো যাচ্ছিল না। বিশেষ করে আব্দুল্লাহেল বাকি নিজেকে তুলে ধরতে না পারায় এসএ গেমসে সোনা জয় নিয়ে অনেকেই সন্ধিহান ছিলেন। সেই শঙ্কা দূর করলেন শাকিল। গেমসে চতুর্থ সোনা এলো তারই কৃতিত্বে। সোনা জয়ের পর আবেগ আপ্লুত হয়ে পড়েন তিনি। বললেন, আমি এত খুশি যে ভাষায় প্রকাশ করতে পারব না। সোনা জিতব কখনো ভাবিনি। তবে সেরা ফলাফলের চেষ্টা করে যাচ্ছিলাম। আল্লার অশেষ রহমতে এতেই আমি সফল হয়েছি। সোনা জয়ের পেছনে বাংলাদেশ সেনাবাহিনীর অবদানের কথা বললেন শাকিল। আমার সংস্থা আমাকে অনেক সহযোগিতা করেছে। তারা পাশে ছিল বলেই সোনা জেতা সম্ভব হয়েছে।

মাবিয়া, মাহফুজা এরপর শাকিল। এরপর কি বাংলাদেশে আর আসবে? হয়তো মিলবে, কিন্তু গত গেমসের মতো ১৮ সোনার জয়ের সম্ভাবনা ক্ষীণই বলা যায়। অ্যাথলেটরা ব্যর্থতার পরিচয় দিচ্ছেন। চোখ এখন তায়কায়ান্দোর দিকে। কিন্তু কটা আর জিতবে। শুটিংয়ে মিলতে পারে সোনা। ভারত  এবারও পদক তালিকায় শীর্ষে থাকছে তা এখনই নিশ্চিত বলা যায়। এরপর শ্রীলঙ্কা। পাকিস্তানকে বাংলাদেশ টপকাতে পারবে কিনা তাই দেখার বিষয়।

সর্বশেষ খবর