সোমবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০ টা

মোনাকোর মাসাম্বা শেখ রাসেলে

ক্রীড়া প্রতিবেদক

মোনাকোর মাসাম্বা শেখ রাসেলে

শেখ রাসেল ক্লাব ভবনে মাসাম্বা

শক্তিশালী দল গড়েও গতবার দুর্ভাগ্যক্রমে পেশাদার লিগে চ্যাম্পিয়ন হতে পারেনি শেখ রাসেল ক্রীড়াচক্র। রানার্স আপের ট্রফি নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছিল। এবার কোনোভাবেই শিরোপা হাতছাড়া করতে চাচ্ছে না শেখ রাসেল। লোকাল ও বিদেশি ফুটবলারদের মিলিয়ে সেরাদল গড়ার কাজ সম্পন্ন করে ফেলেছে দেশের এই আলোচিত ক্লাবটি। অভিজ্ঞ সংগঠক ক্লাবের পরিচালক (ক্রীড়া) সালেহ জামান সেলিম বলেন, ‘বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও শেখ রাসেল ক্রীড়াচক্রের চেয়ারম্যান সায়েম সোবহান আনভীরের নির্দেশে আমরা সেরাদল গড়েছি। চেয়ারম্যান বলেছেন, শিরোপা জেতার জন্য দলকে শক্তিশালীরূপে রূপান্তরিত করতে। আমরা তারই নির্দেশে এগিয়ে যাচ্ছি। শেখ রাসেলের লক্ষ্য এবার শুধু লিগ নয়, মৌসুমের সবকটি  ট্রফি ঘরে তোলা। আমার বিশ্বাস যে মানের দল গড়া হয়েছে তাতে শেখ রাসেল এবার সমর্থকদের মন ভরিয়ে দিতে পারবে।’

বঙ্গবন্ধু গোল্ডকাপ শেষ হওয়ার পরই শেখ রাসেলের কর্মকর্তারা লোকাল কালেকশনে নেমে পড়েন। এতে সফলও হন। দেশের অধিকাংশ তারকা ফুটবলারকে এবার ক্লাবে দেখা যাবে। দেশসেরা মিড ফিল্ডার জামাল ভূঁইয়া ছাড়াও যোগ দিয়েছেন রাজু, শাহেদ, কোমল, আলমগীর, রনি, বিপ্লব, মিন্টু শেখ, অরূপ বৈদ্য, নাসির  ও মনি ছাড়া আরও অনেকে। সে সঙ্গে বাছাই করে গতবারের পারফরমারদেরও দলে ধরে রাখা হয়েছে। বিদেশি কালেকশনেও চমক থাকছে। গতবারের ইঙ্গেগাতো থাকছেনই সেসঙ্গে শনিবার শেখ রাসেলে খেলতে এসেছেন ইথিওপিয়ার স্ট্রাইকার ফিকরু টেরেফা লামিছা। ফ্রাঞ্চাইজি ইন্ডিয়ান সুপার লিগ (আইএসএল) অ্যাথলেটিকো ডি কলকাতা ও গতবার চেন্নাই দলের হয়ে খেলেন ফিকরু। দুই আসরেই ভারতীয় দর্শকদের মুগ্ধ করে রাখেন ফিকরু। গতবার শেখ জামাল তাকে আনার জন্য জোর তত্পরতা চালায়। কিন্তু সেই অফারে সাড়া দেননি ফিকরু। ফিকরুর মনোমুগ্ধকর নৈপুণ্য দেখে গতবার আইএসএল চলা অবস্থায় শেখ রাসেলের কর্মকর্তারা তার সঙ্গে যোগাযোগ শুরু করেন। অফারে সন্তুষ্ট হয়ে শেখ রাসেলে খেলতে চলে আসেন ফিকরু।

আগের দিন ফিকরু ও গতকাল ঢাকায় এলেন সেনেগালের জাতীয় দলের হয়ে খেলা মাসাম্বা সাম্বু। বাংলাদেশে ঘরোয়া লিগে অনেক বিদেশি ফুটবলার খেলে গেছেন। মাঠও কাঁপিয়েছেন, কিন্তু সাম্বুর মতো বিগ প্রোফাইলে খেলোয়াড়ের দেখা মেলেনি। ২০০৭ সালে সেনেগাল জাতীয় দল ছাড়াও ২০০৬ সালে ইউরোপীয়ান লিগে বিখ্যাত ক্লাব ফ্রান্সের মোনাকোতে খেলেন। ডিফেন্ডার হলেও ১৬ ম্যাচে তিনি এ ক্লাবের হয়ে তিনটি গোলও করেন। ল্যান্তেস ক্লাবেও খেলেছেন। ইন্ডিয়ান সুপার লিগে ২০১৪ সালে নর্থ ইউনাইটেডে খেলেন। সকালে সাম্বু ঢাকায় পৌঁছে বসুন্ধরা আবাসিক এলাকায় শেখ রাসেল ক্লাবে বিশ্রাম নিচ্ছিলেন সঙ্গে ছিলেন ফিকরুও। মার্কেটে যাবেন বলে ফিকরু কথা বলতে পারেনি। তবে সাম্বু ক্লান্ত শরীর নিয়ে কথা বলছেন, ‘শুনেছি বাংলাদেশের ফুটবল অনেক জনপ্রিয়। শেখ রাসেলের অফার পছন্দ হওয়ায় খেলতে এসেছি। আশা করি দলকে খুশি করতে পারব। ২৯ বয়স্ক সাম্বু বলেছেন, যখন যে দলে খেলি চেষ্টা করি সেরা পারফর্ম শো করতে। গতকাল শেখ রাসেলের অনুশীলন ছিল না। আজ বিকালে ফিকরু ও সাম্বু দুজনই অনুশীলনে  যোগ দিবেন।

সর্বশেষ খবর