শনিবার, ১২ মার্চ, ২০১৬ ০০:০০ টা

ধর্মশালায় তামিম ঝড়

ধর্মশালায় তামিম ঝড়

ব্যাটিংয়ে আবারও ঝড় তুললেন বাংলাদেশের ওপেনার তামিম ইকবাল। ২৬ বলে ৪৭ রান করেন। ম্যাচটি পরিত্যক্ত হওয়ায় তার এ রান কোনো কাজে আসেনি —বিসিবি

এই রোদ, এই বৃষ্টি। আবার কখনো বিনা সংকেতে তুষারপাত! দুপুরে তাপমাত্রা ১৮ ডিগ্রি, তো সন্ধ্যায় ৭-৮। ধর্মশালার প্রকৃতি যেন এক মায়ার খেলা। ক্ষণে ক্ষণে বদলে ফেলে রূপ। প্রকৃতির রহস্যময়তার সঙ্গে সামঞ্জস্য রাখতেই কিনা ভিন্নরূপে ধর্মশালায় আবির্ভূত হয়েছিল বাংলাদেশের ব্যাটিং লাইনআপ। আগের ম্যাচেও তামিম, এ ম্যাচেও সেই তামিম। তবে টাইগার ওপেনারের প্রথম ম্যাচের চরিত্রটি যদি হয় ‘সুবোধ বালক’ তবে এ ম্যাচে ‘পরাক্রমশালী বীর’। যার তরবারির সামনে পড়ে কচুকাটা হয়ে গেছেন আইরিশ বোলাররা।

ছয় ওভারে ৭১ রান! ৮ ওভারে স্কোর ৯৪/২। হঠাৎ খেলা দেখা শুরু করলে কোনোক্রমেই বিশ্বাসযোগ্য মনে হবে না। এ কি কোনো সেলিব্রেটি টি-২০ লিগের খেলা! এমন মনে হতেই পারে। তামিম ২৬ বলে ৪৭, রীতিমতো ব্যাটিংয়ে ধর্মশালায় ঝড় তুললেন তিনি। সৌম্য ১৩ বলে ২০, সাব্বির ৯ বলে ১৩ (নটআউট)। যারা শুরু থেকে খেলা দেখছিলেন তাদেরও ‘হাইলাইটস’ ভেবে বিভ্রমে পড়ার কথা! টি-২০-তে আগে কখনো এমন ভয়ঙ্কর শুরু হয়েছিল বাংলাদেশের?

ইংলিশ কাউন্টিতে কাঁপিয়ে দেওয়া আইরিশ বোলাররা হয়ে গিয়েছিলেন রীতিমতো দিশাহারা। ৪৮ বলের এই ইনিংসে ১১ বারই বাউন্ডারির বাইরে বল। তামিম একাই হাঁকিয়েছেন চার-চারটি ছক্কা। সঙ্গে ছিল তিনটি নান্দনিক সৌন্দর্যে ভরপুর চার। সৌম্য হাঁকিয়েছেন তিনটি বাউন্ডারি। আর সাব্বির রহমান ছক্কা দিয়ে কেবল তো শুরু করেছেন। ঠিক এমনই সময় বে-রসিক বৃষ্টি খেলা বন্ধ করে দেয়। শেষ পর্যন্ত সেখানেই শেষ ম্যাচ।

বৃষ্টির কারণে গতকাল ‘নেদারল্যান্ডস বনাম ওমান’ প্রথম ম্যাচের একটি বলও মাঠে গড়ায়নি। ‘বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড’ ম্যাচও শুরু হয় নির্ধারিত সময়ের ঘণ্টা দুয়েক পর। সে কারণেই উভয় ইনিংস থেকে ৮টি করে ওভার কেটে রাখা হয়। ২০ ওভারের খেলা নেমে আসে ১২ ওভারে। একে তো রাতে খেলা, তার ওপর বৃষ্টি বিঘ্নিত ম্যাচ। টসেই এমন ম্যাচের ভাগ্য অনেকটা নির্ধারণ হয়ে যায়। সত্যিকারের সাহসীরা কি আর ভাগ্যের ওপর নির্ভর করে বসে থাকে। প্রতিকূল পরিস্থিতির সঙ্গে যুদ্ধ করে তারা ভাগ্যকে নিয়ে আসে অনুকূলে। এক্ষেত্রে টাইগাররাই বা কেন ব্যতিক্রম হবে।

টস হেরে ব্যাটিংয়ে নামার পরই দেখা গেল ভিন্ন এক বাংলাদেশকে। বিঘ্নিত ম্যাচে পেসারদের বাড়তি সুবিধা পাওয়ার কথা। সতর্কতা থেকেই প্রথম ওভারে সমীহ করা। মাত্র চার রান আসে। কিন্তু দ্বিতীয় ওভারেই ২২ গজে ঝড় তুললেন তামিম ইকবাল। আইরিশ বোলার র?্যাঙ্কিনের তৃতীয় বলটি স্কোয়ার লেগ দিয়ে ছক্কা হাঁকালেন। পরের বলে আবারও বাউন্ডারি। পরের ওভারে আরেক আইরিশ বোলার মারট্যাফের তৃতীয় ও চতুর্থ বলে ছক্কা-চার। আউট হওয়ার আগ পর্যন্ত আরও দুটি ছক্কা আসে তামিমের ব্যাট থেকে। আগের ম্যাচে ৮৩ রানের অপরাজিত ইনিংস খেলার পরও ব্যাটিং করে মন ভরেনি তামিম ইকবালের। একপাশ থেকে উইকেট পড়ে যাওয়ায় খেলতে হয়েছে সতর্কভাবে। কিন্তু কাল আগের দিনের ঝালটা মিটিয়ে নিলেন আইরিশ বোলারদের ধুন্ধুমার পিটিয়ে। গতকাল বৃষ্টির  কারণে ‘নেদারল্যান্ডস বনাম ওমান’ প্রথম ম্যাচটি পরিত্যক্ত হওয়ায় বিশ্বকাপ থেকে বিদায় ঘণ্টা বেজে যায় ডাচদের। তবে দ্বিতীয় ম্যাচটি পরিত্যক্ত হওয়ার পর যেন আফসোস করার সুযোগ পেল না আইরিশরা। বাংলাদেশের ব্যাটসম্যানরা যেভাবে শুরু করেছিলেন ১২ ওভারেই স্কোর যে কোথায় গিয়ে দাঁড়াত কে জানে। তাই বৃষ্টি এসে বরং বাঁচিয়েই দিয়েছে তাদের। ম্যাচ পরিত্যক্ত হওয়ায় দুই ম্যাচ মিলে তিন পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপে শীর্ষেই রইল বাংলাদেশ। সমান তিন পয়েন্ট ওমানেরও। তাই আগামীকাল ধর্মশালার এই হিমাচল ক্রিকেট অ্যাসোসিয়েশনের ‘বাংলাদেশ বনাম ওমান’ ম্যাচটি অঘোষিত ফাইনাল! যারা জিতবে তারাই যাবে দ্বিতীয় রাউন্ডে। তবে বৃষ্টিতে পরিত্যক্ত হলে নেট রানরেটে এগিয়ে থাকার সুবাদে সুপার টেনের টিকিট পেয়ে যাবেন মাশরাফিরাই।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর