শুক্রবার, ১ এপ্রিল, ২০১৬ ০০:০০ টা

ইডেনে দর্শক হয়ে থাকবে ভারত

ক্রীড়া প্রতিবেদক

ইডেনে দর্শক হয়ে থাকবে ভারত

ম্যাচ হারার পর কান্নায় ভেঙে পড়েন ভারতীয় সমর্থকরা

আন্দ্রে রাসেলের ম্যাচজয়ী ছক্কাটি সীমানার বাইরে আছড়ে পড়তেই কবরের নিস্তব্ধতা নেমে আসে মুম্বাইয়ের ওয়াংখেদ স্টেডিয়ামে। দিনের প্রথম সেশনে যেখানে বিরাট কোহলির দৃষ্টিনন্দন ব্যাটিংয়ে উন্মাতাল ছিল ওয়াংখেদ, দ্বিতীয় সেশনে সেখানে নেমে আসে পিনপতন নীরবতা। কি বিচিত্র আচরণ দর্শকের! প্রায় এক মাস ধরে যে স্বপ্ন বুনছিল ভারতের শত কোটি জনতা, কাল সেই স্বপ্নকে দুমড়ে-মুচড়ে ভারত মহাসাগড়ে ছুড়ে ফেলে আটলান্টিক সাগড়ের দ্বীপপুঞ্জ ওয়েস্ট ইন্ডিজ। লেন্ডল স্যামুয়েলস, আন্দ্রে রাসেলরা ভারতের স্বপ্নের কফিনে পেরেক ঠুকে দ্বিতীয়বারের মতো টি-২০ বিশ্বকাপের ফাইনালে নিয়ে যান প্রিয় ওয়েস্ট ইন্ডিজকে। ফাইনালে উঠে ওয়েস্ট ইন্ডিজ ইডেন গার্ডেনে দর্শক বানিয়ে দিল ভারতকে। ২০১২ সালে স্বাগতিক শ্রীলঙ্কাকে হারিয়ে ক্যারিবীয়রা প্রথমবার বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল। ৩ এপ্রিল ‘নন্দন কানন’ ইডেন গার্ডেনে টি-২০ বিশ্বকাপের বিশ্বসেরা হতে ওয়েস্ট ইন্ডিজ মুখোমুখি হবে ২০১০ সালের বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের। দুই ফাইনালিস্টের যারাই জিতবে, তারাই জিতবে টি-২০ বিশ্বকাপের দ্বিতীয় শিরোপা।

টুর্নামেন্ট শুরুর আগে শিরোপা প্রত্যাশীদের তালিকায় ছিল না ড্যারেন স্যামি, ক্রিস গেইলদের নাম। তবে বিনোদন দেওয়া ক্রিকেটারদের তালিকায় ক্যারিবীয়দের নাম ছিল উপরের দিকেই। আফগানিস্তানের কাছে হারের পর গেইল যেভাবে মোহাম্মদ নবীদের সঙ্গে গ্যাং নাম নাচে নেচে ছিলেন, সেলফি তুলেছিলেন, তাতে সমালোচনা ঢেউ আছড়ে পড়েছিল ক্যারিবীয় দ্বীপপুঞ্জে। কিন্তু লেন্ডল স্যামুয়েলস, আন্দ্রে রাসেল, জন চার্লসরা সেসব কথা কানেই তোলেননি। তোলেননি বলেই ওয়াংখেদ স্টেডিয়ামে ক্যারিবীয় জাজ সংগীতের আলোড়ন তুলে ইডেন গার্ডেনে দর্শক বানিয়ে দিল ভারতকে।

অথচ ফাইনালে ওঠার তালিকায় উপরের দিকেই ছিল ভারত। প্রথমে ব্যাট করে কোহলির চোখ ধাঁধানো ব্যাটিংয়ে ২০ ওভারে ২ উইকেটে ১৯২ রান করে। কোহলি ৮৯ রানের অপরাজিত ইনিংসটি খেলেন মাত্র ৪৭ বলে। কোহলিকে জোর ধাক্কা দেন সিমন্স। ক্যারিবীয় ছন্দে ব্যাটিং করে ৮২ রানে ম্যাচ সেরা ব্যাটিং করেন মাত্র ৫১ বলে। যাতে ছিল ৭টি চার ও ৫টি ছক্কা। অথচ সিমন্স ব্যক্তিগত ২১ রানে জীবন পেয়েছিলেন নো বলে। সেই সিমন্স শেষ পর্যন্ত খেলেন ম্যাচ সেরা ইনিংস। অবশ্য ক্যারিবীয়দের ২ বল আগে জয়টি উপহার দেন অলরাউন্ডার রাসেল। ২০ বলে ৪৩ রানের অপরাজিত ইনিংসটিতে ছিল ৩টি চার ও ৪টি ছক্কা।

সর্বশেষ খবর