বুধবার, ২৪ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

দক্ষিণ-পূর্ব এশিয়ার বেহাল দশা

ক্রীড়া প্রতিবেদক

দক্ষিণ-পূর্ব এশিয়ার বেহাল দশা

নিভে গেল রিও অলিম্পিকের জ্বলজ্বলে মশাল। শেষ হয়ে গেল ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ অলিম্পিক। শেষ হলেও রিও অলিম্পিকের রেশ রয়ে গেছে এখনো। অংশগ্রহণকারী দেশগুলো ব্যস্ত হয়ে পড়বে সাফল্য-ব্যর্থতার কাটাছেঁড়া করতে। অনেকেই আবার ছক কষতে শুরু করেছে চার বছর পর ২০২০ সালে টোকিও অলিম্পিকে কিভাবে সাফল্য পাওয়া যাবে তার পরিকল্পনা আঁকতে। ব্যস্ততা কিংবা ছক আঁকা, সবকিছুকে সাক্ষী রেখে মানতেই হচ্ছে কঠিন বাস্তবতায় স্মৃতির বাক্সে জায়গা নিয়েছে রিও অলিম্পিক। ক্রীড়া মহাযজ্ঞে সবচেয়ে বেশি ৪৬ সোনা মার্কিন যুক্তরাষ্ট্রের। সবাইকে চমকে ২৭ সোনা জিতে দ্বিতীয় স্থানে বসেছে গ্রেট ব্রিটেন। স্থানচ্যুত হয়েছে এশিয়ার পরাশক্তি চীন। ২৬ সোনা খুব মন্দ, তা কিন্তু নয়। চীন ছাড়া গেমসে ভালো করেছে জাপান ও দক্ষিণ কোরিয়া। সব মিলিয়ে এশিয়ান দেশগুলোর পারফরম্যান্স আহামরি ছিল না। এশিয়ার ৫৪ দেশ অংশ নিলেও পদক পেয়েছে ১৮ দেশ। সোনা জেতা দেশ মাত্র ১৩টি। মোট পদক সংখ্যা ২০৭টি। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে পদক জিতেছে একমাত্র ভারত। বরাবরের মতো বাছাইপর্ব থেকেই বিদায় নিতে হয়েছে বাংলাদেশকে।

চীনের ২৬ সোনার সর্বোচ্চ ৭টি এসেছে ডাইভিং থেকে। ৫টি ভারোত্তোলন, ৪টি টেবিল টেনিস, ২টি অ্যাথলেটিক্স, ব্যাডমিন্টন ও তায়েকোয়ান্দো থেকে। একটি করে সোনা জিতেছে সাঁতার, শুটিং, ভলিবল ও সাইক্লিং থেকে। জাপানের ১২ সোনার ৪টি কুস্তিতে, ৩টি জুডো, ২টি সাঁতার ও জিমন্যাস্টিক্স এবং ১টি ব্যাডমিন্টনে। চার বছর পর জাপানের রাজধানী টোকিওতে বসবে অলিম্পিকের ৩২ নম্বর আসর। দক্ষিণ কোরিয়া ৯ সোনার ৪টি আর্চারি, ২টি তায়েকোয়ান্দো, ১টি করে শুটিং, ফেন্সিং ও গলফে। ইরানের জেতা ৩ সোনার ২টি ভারোত্তোলন ও একটি কুস্তিতে জিতেছে। উত্তর কোরিয়া ও থাইল্যান্ড জিতেছে ২টি করে সোনা। অলিম্পিক ইতিহাসে এই প্রথম সোনা জিতেছে সিঙ্গাপুর, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া ও জর্দান।

দক্ষিণ-পূর্ব এশিয়ার পরাশক্তি রিও অলিম্পিকে পদক জিতেছে সাকল্যে ২টি। একটি ব্রোঞ্জ কুস্তিতে এবং রুপা মহিলাদের ব্যক্তিগত ব্যাডমিন্টনে। হায়দরাবাদের মেয়ে পি ভি সিঁধু জিতেছেন রুপা। ২০১২ সালে লন্ডন অলিম্পিকে সাইন নেহাল জিতেছিলেন ব্রোঞ্জ। অথচ দক্ষিণ-পূর্ব এশিয়ার দুই দেশ ভারত ও পাকিস্তানের একচেটিয়া আধিপত্য ছিল হকিতে। পাকিস্তান হকিতে সোনা জিতেছে সব মিলিয়ে ৮টি। কিন্তু এখন এসব শুধুই স্মৃতি। বাংলাদেশ ১৯৮৪ সাল থেকে লস অ্যাঞ্জেলস অলিম্পিক থেকে অংশ নিচ্ছে নিয়মিত। কিন্তু পারফরম্যান্স সব সময়ই হিট পর্যন্ত। এবারও এর হেরফের হয়নি।

সর্বশেষ খবর