সোমবার, ২৮ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

অবশেষে জিতল অস্ট্রেলিয়া

ক্রীড়া ডেস্ক

হারতে হারতে একেবারে খাদের কিনারায় এসে দাঁড়িয়েছিল বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। শ্রীলঙ্কার কাছে হোয়াটওয়াশ হওয়ার পরও অসি ক্রিকেটপ্রেমীরা স্বপ্ন দেখছিলেন স্টিভ স্মিথদের নিয়ে। ঘরের মাঠ বলে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জয়ের স্বপ্ন দেখছিলেন অসি ক্রিকেটাররা। কিন্তু প্রথম দুই টেস্টে পুরোপুরি বিধ্বস্ত হওয়ার পর অস্ট্রেলিয়ান ক্রিকেটের পলেস্তারা খসে পড়ে। ঘুরে দাঁড়াতে আমূল পরিবর্তন আনে স্কোয়াডে। প্রথমে সরে দাঁড়ান প্রধান নির্বাচক রডনি মার্শ। প্রধান নির্বাচকের দায়িত্বে ফিরে আসেন সাবেক ক্রিকেটার ও প্রধান নির্বাচক বব হল্যান্ড। ফিরেই পাল্টে ফেলেন স্কোয়াড। আগের টেস্ট স্কোয়াড থেকে ছেঁটে ফেলেন ৫ ক্রিকেটার। তাদের জায়গায় নেওয়া হয় একেবারে নতুন পাঁচ মুখ এবং দিবা-রাত্রির টেস্টের গোলাপী বলে অভিষিক্ত হয় তিন ক্রিকেটার। পাল্টে ফেলা একাদশ নিয়েই প্রোটিয়াসদের বিপক্ষে হোয়াইটওয়াশ এড়িয়ে জয়ের রাস্তায় উঠে দাঁড়িয়েছে। স্টিভ স্মিথ, উসমান খাজা, মিচেল ক্লার্করা দারুণ ক্রিকেট খেলে টানা পাঁচ হারের পর অ্যাডিলেডের দিবা-রাত্রির টেস্ট জিতে নেয় ৭ উইকেটে। তবে প্রথম দুই টেস্ট হারে সিরিজ হেরে যায় ২-১ ব্যবধানে।

সিরিজ শুরুর আগে থেকেই অ্যাডিলেড টেস্ট নিয়ে দারুণ উত্তেজনা ছিল গোটা অস্ট্রেলিয়ায়। কিন্তু হোবার্ট ও মেলবোর্নে হেরে উত্তেজনা থিঁতু হয়ে আসে। তার উপর দলের পারফরম্যান্স যাচ্ছেতাই হওয়ায় ভীত হয়ে পড়ে টানা হোয়াইট-ওয়াশের। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে অস্ট্রেলিয়া তুলে নেয় দারুণ জয়। শুরুতে ব্যাট করে অধিনায়ক ফাফ ডুপ্লিসেসের সেঞ্চুরিতে ৯ উইকেটে ২৫৯ রান ইনিংস ঘোষণা করে দক্ষিণ আফ্রিকা। জবাবে উসমান খাজার ১৪৫ রানে ভর করে ৩৮৩ রান করে। ১২৪ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ওপেনার স্টিফেন কুকের (১০৪) সেঞ্চুরিতে ২৫০ রান করে। টার্গেট দেয় ১২৭ রানের। সেটা ৩ উইকেট হারিয়ে অনায়াসে টপকে যায় অস্ট্রেলিয়া।       

সংক্ষিপ্ত স্কোর

দক্ষিণ আফ্রিকা: ১ম ইনিংস, ২৫৯/৯ (ডি.) 

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৩৮৩

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: ৮৫.২ ওভারে ২৫০ (আগের দিন ১৯৪/৬) (কুক ১০৪, ডি কক ৫, ফিল্যান্ডার ১৭, রাবাদা ৭, শামসি ০* স্টার্ক ৪/৮০, হেইজেলউড ২/৪১, বার্ড ১/৫৪, লায়ন ৩/৬০, ওয়ার্নার ০/৫)।

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: (লক্ষ্য ১২৭) ৪০.৫ ওভারে ১২৭/৩ (রেনশ ৩৪*, ওয়ার্নার ৪৭, উসমান ০, স্মিথ ৪০, হ্যান্ডসকম ১*; অ্যাবট ১/২৬, ফিল্যান্ডার ০/২০, রাবাদা ০/২৮, শামসি ১/৪৯)।

ফল : অস্ট্রেলিয়া ৭ উইকেটে জয়ী

সিরিজ : ৩ ম্যাচের সিরিজে দক্ষিণ আফ্রিকা ২-১ ব্যবধানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ : উসমান খাজা

ম্যান অব দ্য সিরিজ : ভারনন ফিল্যান্ডার

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর