শুক্রবার, ২৩ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

প্রস্তুতি ম্যাচে মাশরাফিদের হার

ক্রীড়া ডেস্ক

প্রস্তুতি ম্যাচে মাশরাফিদের হার

ওয়েংগিরির পোভহাম ওভালে নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে টস করছেন টাইগারদের ওয়ানডে ও টি-২০ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা —বিসিবি

নিউজিল্যান্ডে প্রস্তুতি ম্যাচে গতকাল হেরে গেছে বাংলাদেশ। বৃষ্টি বিঘ্নিত ম্যাচে নিউজিল্যান্ড একাদশ জিতে যায় ৩ উইকেটে। তবে হারলেও সমান তালে লড়াই করেছেন টাইগাররা। দারুণ বোলিং করেছেন মুস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন। রান পেয়েছেন সৌম্য সরকার। হারলেও প্রস্তুতি ম্যাচে টাইগারদের এটি বড় প্রাপ্তি।

বৃষ্টির কারণে খেলা দেরিতে শুরু হওয়ায় ৭ ওভার কাটা হয়। ৪৩ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৪৫ রান করে বাংলাদেশ। সর্বোচ্চ ৪৫ রান করেন মুশফিকুর রহিম। ৪৩ রান করে রিটার্ড হার্ড হয়ে ড্রেসিং রুমে যান মাহমুদুল্লাহ রিয়াদ। ৪০ রান এসেছে সৌম্য সরকারের ব্যাট থেকে।

২৪৬ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে নিউজিল্যান্ড একাদশ ৮ বল বাকি থাকতেই জিতে যায়। সর্বোচ্চ ৬০ রান করেছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান বেন হোর্ন। বেন স্মিথের ব্যাট থেকে এসেছে ৫০ রান। ৪৫ রান করেছেন ভারত পোপলি। তবে বাংলাদেশের বোলাররা কিউই ব্যাটসম্যানদের বিরুদ্ধে দাপুটে বোলিং করেছেন। দীর্ঘদিন পর ইনজুরি থেকে ফিরে ওয়ানডে ম্যাচে বোলিং করেছেন মুস্তাফিজ। কাটার মাস্টার ৩৯ রানে নিয়েছেন দুই উইকেট। আরেক পেসার রুবেল হোসেন উইকেট না পেলেও ছয় ওভারে মাত্র ২৯ রান দিয়েছেন। গতি তারকা তাসকিন আহমেদ বোলিং করেছেন মাত্র ৩.৪ ওভার। উইকেট না পেলেও দিয়েছেন মাত্র ১৯ রান। সাকিব আল হাসান ৪১ রানে নিয়েছেন তিন উইকেট।

প্রস্তুতি ম্যাচ বলে জয়-পরাজয় বড় কোনো বিষয় নয়। তাই জয়ের চেয়ে প্রস্তুতিকেই বেশি গুরুত্ব দিতে আটজন বোলার ব্যবহার করেছেন মাশরাফি বিন মর্তুজা। তাদের মধ্যে নবাগত দুই বোলার মেহেদী হাসান মিরাজ ও তানভীর হায়দারও ছিলেন। তানভীর বল হাতে ৯ ওভারে দিয়েছেন ৫৯ রান। কোনো উইকেট পাননি। ব্যাট হাতে করেছেন মাত্র ১০ রান। মেহেদী হাসানও সুবিধা করতে পারেননি। দুই ওভারে দিয়েছেন ১২ রান, ব্যাট হাতে করেছেন মাত্র ৩ রান।

এই প্রস্তুতি ম্যাচে সবচেয়ে বড় ইতিবাচক দিক হচ্ছে রান পেয়েছেন সৌম্য সরকার। বাংলাদেশের এই তারকা ব্যাটসম্যান অনেক দিন থেকে রান খরায় ভুগছিলেন। কিন্তু নিউজিল্যান্ডে প্রস্তুতি ম্যাচেই দারুণ ব্যাটিং করেছেন। তবে সুবিধা করতে পারেননি দেশসেরা ওপেনার তামিম ইকবাল। মাত্র ১ রান করেই তিনি সাজঘরে ফিরেছেন। দাপুটে ব্যাটিং করেছেন আরেক ওপেনার ইমরুল কায়েস। তিনি ২৯ বলে খেলেছেন ৩৬ রানের ইনিংস। হাঁকিয়েছেন ৭টি বাউন্ডারি। সবচেয়ে স্বাচ্ছন্দ্যে ব্যাটিং করেছেন দুই ভায়রা মাহমুদুল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিম। উভয়ই একটি করে ছক্কাও হাঁকিয়েছেন।

সাকিব আল হাসান ব্যাটিং করেছেন ধীর গতিতে। ৩৫ বলে তিনি করেছেন ২৩ রান। তবে দারুণ ব্যাটিং করেছেন অধিনায়ক মাশরাফি। তিনি ২১ বলে খেলেছেন ২১ রানের অপরাজিত ইনিংস। বল হাতেই খারাপ করেননি টাইগার ক্যাপ্টেন। উইকেট না পেলেও ৫ ওভারে দিয়েছেন ২৯ রান।

সর্বশেষ খবর