সোমবার, ৩ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

এবার মাশরাফিদের মিশন টি-২০

ক্রীড়া প্রতিবেদক

এবার মাশরাফিদের মিশন টি-২০

টেস্ট ও ওয়ানডে সিরিজে হয়েছে হাড্ডাহাড্ডি লড়াই। টেস্ট সিরিজে লঙ্কানরা এগিয়ে যাওয়ার পর, শেষের ম্যাচে টাইগাররা জিতে সিরিজে সমতা আনে। ওয়ানডে সিরিজে বাংলাদেশ এগিয়ে যাওয়ার পরও সিরিজ জিততে পারেনি। শেষ ম্যাচে লঙ্কানরা জিতে সমতা এনেছে। দুটি সিরিজই ১-১ ব্যবধানে শেষ হয়েছে। টি-২০ সিরিজে কি মীমাংসা হবে?

যদিও এই সিরিজেও সমতা হওয়ার একটা সম্ভাবনা রয়েছে। কেননা টি-২০ সিরিজটি হচ্ছে দুই ম্যাচের। শক্তির বিচারেও দুই দল সমপর্যায়ের। তাই দুই দলই যদি একটি করে ম্যাচ জিতে যায় তবে এই সিরিজেও হয়ে যাবে সমতা।

ওয়ানডে সিরিজটি তিন ম্যাচের হওয়ার পরও সমতা হয়েছিল দ্বিতীয় ম্যাচে বৃষ্টি হানা দেওয়ার জন্য। ডাম্বুলার ওই ম্যাচটি পরিত্যক্ত হয়েছিল। তবে প্রথম ম্যাচে জিতে যাওয়ায় সিরিজ জয়ের দারুণ সুযোগ ছিল বাংলাদেশের সামনে। কিন্তু শেষ ম্যাচে ব্যাটসম্যানদের ব্যর্থতার কারণে হারতে হয়েছে ম্যাচ।

টি-২০ সিরিজ নিয়ে নতুন করে পরিকল্পনা করছে বাংলাদেশ। ওয়ানডে সিরিজের ভুল থেকে শিক্ষা নিয়ে টি-২০তে নতুন পরিকল্পনা নিয়ে নতুনভাবে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছেন ক্রিকেটাররা।

টেস্ট সিরিজের প্রথম ম্যাচে হারার পরও দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ জয় পেয়েছিল ব্যাটসম্যানদের দাপটে। ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেও বাংলাদেশে দুরন্ত জয় পেয়েছিল ব্যাটসম্যানদের অসাধারণ ব্যাটিংয়ে। পাশাপাশি বোলাররাও দারুণ সহযোগিতা করেছেন। কিন্তু শেষ ম্যাচে কলম্বোতে হারতে হয় ব্যাটসম্যানদের ব্যর্থতার কারণেই। সেই কলম্বোতেই আগামীকাল টি-২০ মিশনে মাঠে নামছে বাংলাদেশ। একই ভেন্যুতে ৬ এপ্রিল শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে।সিরিজের দুটি ম্যাচই হবে কলম্বোতে। দুটি ম্যাচই ‘ডু অর ডাই’। একটি ম্যাচে হারলেই আর সিরিজ জয় করা হবে না। এ কথা মাথায় রেখেই পরিকল্পনা সাজাবেন মাশরাফি বিন মর্তুজা। অনিশ্চয়তার ক্রিকেটে সবচেয়ে বেশি অনিশ্চয়তা ফরম্যাট এই টি-২০। ম্যাচের ভাগ্য বদলে দেওয়ার জন্য একটা ওভারই যথেষ্ট। কখনো কখনো এক বলেই ভাগ্য ফিরে যায়। তবে যত অনিশ্চয়তাই থাক না কেন, ভালো পারফর্ম করতে পারলে ভাগ্য সহায়ক ভূমিকা পালন করতে বাধ্য!

কিন্তু এই শ্রীলঙ্কা টেস্ট ও ওয়ানডের চেয়ে টি-২০তেই বেশি শক্তিশালী। সব শেষ সিরিজে তারা সিরিজ জিতেছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। সেটাও কিনা অস্ট্রেলিয়ার মাটিতে। তাই বাংলাদেশের বিরুদ্ধে তারা টি-২০ জয়ের জন্য মুখিয়ে আছে।

টি-২০ বলে সিরিজ জয়ের স্বপ্ন দেখছে বাংলাদেশও। কারণ ক্রিকেটের সংক্ষিপ্ত এই ফরম্যাটে আগে থেকে কাউকে ফেবারিট ভাবার উপায় নেই। তা ছাড়া সব শেষ ম্যাচেও তো লঙ্কানদের হারিয়ে দিয়েছে বাংলাদেশ। যদিও এর আগে লঙ্কানদের বিরুদ্ধে চারবারের দেখায় প্রতিবারই হেরেছে বাংলাদেশ। তবে গত বছর ফেব্রুয়ারিতে ঢাকায় অনুষ্ঠিত প্রথম টি-২০ এশিয়া কাপে শ্রীলঙ্কাকে ২৩ রানে হারিয়েছিলেন টাইগাররা। যদিও সেই ম্যাচে দেশের সেরা ওপেনার তামিম ইকবাল ছিলেন না। শুধু তাই নয়, ওই ম্যাচে বাংলাদেশের দুই ওপেনারের কেউ রানের খাতা খোলার আগেই ফিরে ছিলেন সাজঘরে তারপরেও বড় স্কোর করতে সমস্যা হয়নি বাংলাদেশের। ৫৪ বলে ৮০ রানের সাইক্লোন ইনিংস খেলেছিলেন সাব্বির রহমান। সেই সাব্বির রহমান এখনো টি-২০তে বাংলাদেশের সেরা ব্যাটসম্যান। তা ছাড়া তামিম, মুশফিক, সাকিব রয়েছেনই। তবে সৌম্য সরকারও ধীরে ধীরে ফিরে পাচ্ছেন তার ছন্দ। তাই মাঠে নামার আগে কোনো অংশে লঙ্কানদের চেয়ে পিছিয়ে নেই বাংলাদেশ।

সর্বশেষ খবর