শুক্রবার, ৩০ জুন, ২০১৭ ০০:০০ টা

এবার রোনালদোকে কাঁদালেন ব্রাভো

ক্রীড়া ডেস্ক

এবার রোনালদোকে কাঁদালেন ব্রাভো

পর্তুগালকে হারানোর নায়ক চিলির অধিনায়ক ক্লাওডিও ব্রাভোকে কাঁধে তুলে সতীর্থদের উল্লাস —এএফপি

ক্রিস্টিয়ানো রোনালদো অপেক্ষায় ছিলেন বিজয়সূচক গোল করে আরও একবার পর্তুগিজ ভক্তদের হৃদয় জয় করার। কিন্তু রিয়াল মাদ্রিদ ভক্তের সে আশায় গুঁড়ে বালি ছুড়ে দিলেন চিলিয়ান গোলরক্ষক ক্লাউডিয়ো ব্রাভো। পর্তুগাল-চিলি ম্যাচ গোলশূন্য ড্র হওয়ার পর টাইব্রেকারে একে একে তিনটি পেনাল্টি রুখে দিয়েছেন ব্রাভো। অন্যদিকে ভিদালরা টানা তিনটি গোল করে চিলিকে প্রথমবারের মতো ফিফা কনফেডারেশনস কাপের ফাইনালে তুলে দিলেন। ইউরো জয়ী রোনালদোকে কাঁদালেন ব্রাভো। এর আগে এমনই করে তিনি কাঁদিয়েছিলেন লিওনেল মেসিকেও। টানা দুইবার কোপা আমেরিকার ফাইনাল খেলেও মেসি চ্যাম্পিয়ন হতে পারেননি।

 ব্রেভম্যান ব্রাভো। আন্তর্জাতিক টুর্নামেন্ট এলেই যেন তিনি জ্বলে ওঠেন। তার অসাধারণ নৈপুণ্যেই টানা তিন বছর আন্তর্জাতিক তিনটি টুর্নামেন্টের ফাইনাল খেলল চিলি। প্রথম দুটিতে চ্যাম্পিয়ন হয়েছে ল্যাটিনরা। এবার কী হতে যাচ্ছে তা সময়ই বলবে। তবে ব্রাভো চিলির ট্রাম্পকার্ড হিসেবে হাজির সব সময়ই।

এই তো গেল কোপা আমেরিকাতেও কী দুরন্ত ফর্মই না দেখিয়েছেন তিনি। লিওনেল মেসিকে কাঁদানোর পর এবার রোনালদোকেও কাঁদালেন ব্রাভো। অথচ এই ব্রাভোই ইংলিশ প্রিমিয়ার লিগের গেল মৌসুমে মাত্র তিনটা পেনাল্টি সেভ করেছেন।

 

পর্তুগাল প্রথমবারের মতো ফিফা কনফেডারেশনস কাপ খেলতে এসেছিল। স্বপ্ন ছিল ইউরোর মতো এখানেও দারুণ কিছু করবেন রোনালদো। কিন্তু তিনি ব্যর্থ হলেন। ল্যাটিন প্রতিপক্ষদের বিরুদ্ধে দুর্দান্ত খেলেও পারল না পর্তুগাল। নির্ধারিত ও অতিরিক্ত সময়ে গোলশূন্য ড্র হয় ম্যাচ। পুরো ম্যাচেই দুরন্ত শট সেভ করেছেন ব্রাভো। টাইব্রেকারে কুয়ারেসমা, মৌতিনহো এবং ন্যানির পেনাল্টি শুট রুখে দেন ব্রাভো। অন্যদিকে চিলির পক্ষে ভিদাল, আরানগুয়েজ ও সানচেজ গোল করেন।

ফিফা কনফেডারেশনস কাপে চিলির প্রথম ফাইনাল। গত রাতে জার্মানি ও মেক্সিকো মুখোমুখি হয়েছে টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনালে। বিজয়ী দল ফাইনালে মুখোমুখি হবে চিলির। প্রথমবার ফিফা কনফেডারেশনস কাপ খেলতে এসেই কী চ্যাম্পিয়ন হতে যাচ্ছে চিলি! অবশ্য ফিফার এই টুর্নামেন্টে ল্যাটিনরাই সবচেয়ে সফল। ১৯৯২ সাল থেকে শুরু হওয়া এ টুর্নামেন্টে ব্রাজিল চারবার ও               আর্জেন্টিনা একবার চ্যাম্পিয়ন হয়েছে। ইউরোপ থেকে কেবল ফ্রান্স ও ডেনমার্ক একবার করে চ্যাম্পিয়ন হয়েছে। দেখা যাক, এবার কারা চ্যাম্পিয়ন হয়?

সর্বশেষ খবর