শনিবার, ১ জুলাই, ২০১৭ ০০:০০ টা

ফের অনিশ্চয়তায় অস্ট্রেলিয়া সিরিজ

ক্রীড়া ডেস্ক


ফের অনিশ্চয়তায় অস্ট্রেলিয়া সিরিজ

বেশ কয়েক দিন আগে বাংলাদেশ সফরের জন্য শক্তিশালী দল ঘোষণা করে ক্রিকেট অস্ট্রেলিয়া। দলনায়ক স্টিভ স্মিথ। রয়েছেন ডেবিড ওয়ার্নার, ওসমান খাজা, জশ হ্যাজলওডদের মতো ক্রিকেটার। ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে ক্রিকেটারদের চুক্তি যদি নবায়ন না হয় আজ, তাহলে জাতীয় দলসহ প্রায় ২০০ অস্ট্রেলিয়ান ক্রিকেটার বেকার হয়ে পড়বেন। অস্ট্রেলিয়ান ক্রিকেটে এখন এমনই জটিল পরিস্থিতি। ক্রিকেটারদের বেতন নিয়ে এমন পরিস্থিতির সৃষ্টির ধাক্কা লাগতে পারে বাংলাদেশ সফরে। স্মিথরা যদি বেঁকে বসেন, তাহলে অনিশ্চয়তার চাদরে ঢাকা পড়বে বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজ। যদিও এখন পর্যন্ত তেমন কোনো আভাস পাওয়া যায়নি সিরিজ নিয়ে।

অস্ট্রেলিয়া ক্রিকেট দলের বাংলাদেশ সফরকে কেন্দ্র করে দুই বছর ধরে সৃষ্টি হয়েছে নানা নাটকের। ২০১৫ সালের অক্টোবরে ২ টেস্ট ম্যাচ সিরিজ খেলতে আসার কথা ছিল অস্ট্রেলিয়ার। কিন্তু নিরাপত্তার অজুহাতে শেষ পর্যন্ত সফর স্থগিত করে। তবে সফর বাতিল করার কথা বলেনি তখন। এবারও সংশয়ে ছিল স্মিথদের আসা নিয়ে। নিরাপত্তা কর্মকর্তারা সফর করার পরই বাংলাদেশে আসার সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড। ২৭-৩১ আগস্ট ও ৪-৮ সেপ্টেম্বর দুটি টেস্ট খেলার জন্য দলও ঘোষণা করে। কিন্তু এখন চুক্তি নিয়ে সমস্যার সৃষ্টি হওয়ায় সফর অনিশ্চয়তায় পড়ে যাচ্ছে। শুধু বাংলাদেশ নয়, সন্দেহের চাদরে আটকা পড়ে যাচ্ছে অস্ট্রেলিয়া ‘এ’ দলের দক্ষিণ আফ্রিকা সফর ও অ্যাসেজ।

ক্রিকেটারদের সংগঠনের (এসিএ) সঙ্গে ক্রিকেট অস্ট্রেলিয়ার বিরোধে সম্পৃক্ত জাতীয় দলের ক্রিকেটাররাসহ সারা দেশের ক্রিকেটাররা। এ সমস্যার সৃষ্টি মূলত বেতন নিয়ে। যদি ক্রিকেটাররা বেঁকে বসেন, তাহলে বিকল্প ক্রিকেটার নিয়ে দল গঠন করা কষ্টকর হয়ে পড়বে দেশটির বোর্ডের। এ মাসে দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়ার কথা ‘এ’ দলের। ১৮ আগস্ট বাংলাদেশ সফরে আসবে জাতীয় দল। ক্রিকেটারদের যদি চুক্তি না হয়, তাহলে তারা আন্তর্জাতিক ক্রিকেটের বদলে বিভিন্ন ঘরোয়া লিগ খেলবেন। ফলে অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের দেখা যাবে আইপিএল, সিপিএল, দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের টি-২০ টুর্নামেন্টগুলোতে। সবচেয়ে বড় যে ভয়, চুক্তি না হলে স্মিথরা হয়তো বাংলাদেশ সফর বাদ রেখে সিপিএল খেলতে ওয়েস্ট ইন্ডিজ চলে যাবেন। এদিকে ক্রিকেট অস্ট্রেলিয়া নিয়ম করেছেন, বোর্ডের অনুমতি ছাড়া বাইরের লিগে খেললে নিষিদ্ধ হবেন ক্রিকেটার। পরিস্থিতি জটিল। দুই পক্ষই নিজ নিজ অবস্থানে অনড়। তাই বাংলাদেশ সফর অনিশ্চয়তার চাদরে ঢাকা পড়েছে বলাই যায়।

সর্বশেষ খবর