শুক্রবার, ২১ জুলাই, ২০১৭ ০০:০০ টা

ক্রিকেটের তিন ফরমেটই চ্যালেঞ্জের : সাব্বির

ক্রিকেটের তিন ফরমেটই চ্যালেঞ্জের : সাব্বির--চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশ সেমিফাইনালে খেললেও ওয়ানডে ডাউনে ব্যাটিং করা সাব্বির রহমান ছিলেন ‘সুপার’ ফ্লপ! চার ম্যাচে তার সর্বোচ্চ ইনিংস ২৪ রানের! বাকি তিন ইনিংস ১৯, ৮, ৮। সাব্বির রহমানের দাবি, মাত্র চার ম্যাচ দেখেই কোনো ক্রিকেটারকে বিচার করা যায় না। গতকাল মিডিয়ার মুখোমুখি হয়েছিলেন তিনি—

ক্রিকেটের তিন ফরমেটই চ্যালেঞ্জের : সাব্বির

প্রশ্ন : চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভালো করতে না পারায় আপনার সমালোচনা হচ্ছে। এটা কীভাবে দেখছেন?

  সাব্বির : আমার জাতীয় দলের ক্যারিয়ার তিন বছর। সর্বশেষ চ্যাম্পিয়ন্স ট্রফিতে চার ম্যাচ আমি খেলতে পারিনি ঠিকমতো। আগের সিরিজগুলো মোটামুটি ভালোই খেলেছি। চারটা ম্যাচ দিয়ে কোনো ক্রিকেটারকে বিচার করা যায় না। আমি চেষ্টা করছি কীভাবে এখান থেকে বের হয়ে আসা যায়।

প্রশ্ন : ফর্ম ফিরে পাওয়ার জন্য অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজটি ভালো একটা সুযোগ কি না?

সাব্বির : না, টেস্ট ম্যাচ নয়। আমি আসলে খুব মরিয়া একটা ম্যাচ খেলার জন্য। কারণ আমি শেষ তিন-চার ম্যাচ ভালো খেলতে পারিনি। ওই স্মৃতি এখনো ভিতরে খোঁচা দেয়। রান করতে না পারায় খারাপ লাগছে। সামনের সিরিজে ভালো খেলতে পারলে দুঃস্মৃতি ভুলতে পারব। আমি চেষ্টা করছি যে ভালো খেলার জন্য, সে জন্যই প্রস্তুতি নিচ্ছি।

প্রশ্ন : টেস্ট ও ওয়ানডের মধ্যে কোন ফরমেট বেশি চ্যালেঞ্জিং?

সাব্বির : তিনটা ফরমেটই চ্যালেঞ্জ। তবে আমি যদি বেশি চ্যালেঞ্জ মনে করি তাহলে বেশি চাপ মনে হবে। আমি যে ফরমেটে খেলি না কেন— সেটা লাল বা সাদা বল হোক, যদি নিজের খেলাটা খেলতে পারি, বল পছন্দ করে খেলতে পারি তাহলে সব ফরমেটেই ভালো খেলতে পারব।

প্রশ্ন : আপনি দলের গুরুত্বপূর্ণ ক্রিকেটার, নিজেকে আপনি    কী ভাবেন?

সাব্বির : আসলে ওই রকম কিছু না। চাপ একটা বড় বিষয়। ক্রিকেট এমন একটা খেলা, চাপ যদি আপনি একবার নেন তাহলে আরও বেশি চাপ আসতে থাকবে। আমাকে কোচ বা টিম যেভাবে খেলার জন্য বলে আমি ওভাবেই খেলব। কিন্তু আমি আমার খেলার ধরন পরিবর্তন করব না। আমি যেভাবে খেলছি, সেভাবেই খেলব। এখানেই সফল হয়েছি শেষ দুই-আড়াই বছর।

প্রশ্ন : বিপিএলে আইকন বদলাচ্ছে। আপনার কী অবস্থা?

সাব্বির : আমি এখনো জানি না। এখনো ওই রকমভাবে চিন্তা করিনি। বিপিএল এখনো দেরি আছে। এখনো তিন মাস বাকি।  কোনো দল পেলে তখন খেলব।

প্রশ্ন : রাজশাহী ছেড়ে দিচ্ছেন নাকি?

সাব্বির : রাজশাহী... আমি এখনো ঠিক জানি না। এখনো বোর্ডই ঠিক করেনি ‘আইকন’— কোনটা কি হবে, না হবে। এ প্লাস কি হবে না হবে, ক্যাটাগরি কি হবে না হবে।

প্রশ্ন : আইকন হয়ে মাঠে নামাটা একটা বাড়তি চাপ কি না?

সাব্বির : আসলে চাপের কিছু নেই। সবচেয়ে টপ লেভেল হচ্ছে আইকন। আমি যদি আইকন হিসেবে খেলি তাহলে ওই চাপটা হয় তো মাঠে নিতে পারব না, ব্যর্থও হতে পারি। প্লেয়ারের জন্য আইকনটা বড় বিষয় নয়, বিপিএলটা বড় বিষয় নয়। ম্যাচ খেলাটা বড় বিষয়। আইকন, সাধারণ যে প্লেয়ারই হোক না। আমি টি-২০-তে একটু ভালো খেলি বলেই হয় তোবা বোর্ড আমাকে আইকন করে দিয়েছে। কিন্তু এ রকম কিছু মনে করি না যে আইকন হিসেবে আমাকে ভালো খেলতেই হবে। আমি সাধারণ একজন ক্রিকেটার হিসেবেও তিন বছর বিপিএল খেলেছি। বিপিএলটাকে আমি ওভাবেই নিই।

সর্বশেষ খবর