রবিবার, ৩০ জুলাই, ২০১৭ ০০:০০ টা

লঙ্কানদের উড়িয়ে দিল ভারত

ক্রীড়া প্রতিবেদক

লঙ্কানদের উড়িয়ে দিল ভারত

ভারতের জয় অনেকটা আগের দিনই নিশ্চিত হয়ে গিয়েছিল। কেবল সময়ের অপেক্ষা। তবে লঙ্কানরা প্রতীক্ষায় ছিলেন, যদি কোনো মিরাকল ঘটে যায়! তা আর ঘটেনি। গল টেস্টে স্বাগতিক শ্রীলঙ্কা ৩০৪ রানে উড়িয়ে দিয়ে সিরিজে এগিয়ে গেল ভারত।

রবিচন্দন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার স্পিন বিষে বিদ্ধ হয়ে দ্বিতীয় ইনিংসে ২৪৫ রানেই গুটিয়ে যায় লঙ্কানরা। অশ্বিন-জাদেজা দুজনেই তিনটি করে উইকেট নিয়েছেন। লঙ্কান ওপেনার করুণারত্নে ৯৭ রান করেছেন। ৬৭ রান এসেছে ডিকওয়েলার ব্যাট থেকে মাত্র ৩ রানের জন্য সেঞ্চুরি মিস করেছেন করুণারত্নে। তবে হাতের ইনজুরির জন্য দ্বিতীয় ইনিংসে ব্যাট করেননি রঙ্গনা হেরাথ ও অ্যাসেলা গুনারত্নে।

সকালের সেশনে বিরাট কোহলির সেঞ্চুরি পূরণ হওয়ার সঙ্গে সঙ্গে ইনিংস ঘোষণা করে ভারত। আগের দিনের ৪৯৮ রানের লিডের সঙ্গে গতকাল আরও ৫২ রান যোগ হয়। জয়ের জন্য লঙ্কানদের টার্গেট হয়ে যায় ৫৫০ রান।

পাহাড়সম টার্গেট টপকাতে যেভাবে শুরু করা দরকার তা পারেনি লঙ্কানরা। মাত্র ২২ রানের মাথায় তাদের প্রথম উইকেটের পতন ঘটে। ২৯ রানের মাথায় দ্বিতীয় উইকেট। দ্রুত দুই উইকেট হারিয়ে যেন ম্যাচ থেকেই ছিটকে যায় লঙ্কানরা। তারপর একের পর এক উইকেটের পতন ঘটতে থাকে। তবে করুণারত্নে ও ডিকওয়েলা ছাড়া আর কোনো ব্যাটসম্যান ভারতীয় স্পিনারদের সামনে টিকতে পারেননি।

চার দিনেই টেস্ট জিতে গেল ভারত। অধিনায়ক বিরাট কোহলি বলেন, ‘শেষ ম্যাচেও এখানে আমরা জিতেছিলাম। সে বিষয়টা আমাদেরকে আত্মবিশ্বাসী করে তুলেছিল। তবে এই টেস্টে আমরা অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছি। শ্রীলঙ্কার চেয়ে আমাদের দলটা অনেক বেশি অভিজ্ঞ। সব কিছুর পরও জয় পেয়ে অনেক ভালো লাগছে। সিরিজটা দারুণভাবে শুরু করতে পারলাম।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর