বৃহস্পতিবার, ৩ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

চলেই যাচ্ছেন নেইমার

মূল্য দুই হাজার একশ সতের কোটি

ক্রীড়া ডেস্ক

চলেই যাচ্ছেন নেইমার

আবেগের চেয়ে নিজের ভবিষ্যতটাকেই বেশি মূল্য দিলেন ব্রাজিলিয়ান তারকা নেইমার। মেসি-সুয়ারেজ-পিকেদের শত অনুরোধেও ন্যু ক্যাম্পে থাকতে রাজি হলেন না তিনি। গতকাল সকালে ক্লাব কর্তাদের সঙ্গে দেখা করেছেন নেইমার। সঙ্গে ছিলেন তার বাবা ও এজেন্ট। ক্লাব কর্তৃপক্ষকে জানিয়েছেন নেইমার, বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যেতে চান তিনি। গতকাল বার্সেলোনা এক বিজ্ঞপ্তিতে বিষয়টা নিশ্চিত করেছে। ‘আজ (গতকাল) সকালে নেইমার তার বাবা ও এজেন্টকে নিয়ে ক্লাবে এসেছিল। সে তার চলে যাওয়ার সিদ্ধান্ত জানিয়েছে।’ তবে বার্সেলোনারও শর্ত পূরণ করতে হবে পিএসজিকে। কোনোভাবেই বার্সেলোনা ছাড় দিতে রাজি নয়। বাই-আউট ক্লজের ২২২ মিলিয়ন ইউরো (২ হাজার ১১৭ কোটি টাকা) শোধ করতে হবে। তবেই নেইমারকে পাওয়া যাবে। বিজ্ঞপ্তিতে বার্সেলোনা এ বিষয়টা স্পষ্ট করেই উল্লেখ করেছে। ‘ক্লাব তাদেরকে জানিয়েছে বাই-আউট ক্লজের ২২২ মিলিয়ন ইউরো অবশ্যই শোধ করতে হবে।’ শেষ খবরে যানা গেছে. পিএসজি ক্লাব ২-১ দিনের মধ্যেই এ অর্থ বার্সাকে দিয়ে দিবে। অর্থাৎ নেইমারের বার্সা ছাড়া এখন সময়ের ব্যাপার।  গত মাস থেকেই নেইমারের এই মূল্য নির্ধারণ করা হয়েছিল। নেইমারকে এই মূল্য দিয়ে দলে নিতে পারলে বিশ্বরেকর্ড গড়বে ফরাসি ক্লাব পিএসজি। গত মৌসুমে ফরাসি স্ট্রাইকার পল পগবাকে ১০৫.২ মিলিয়ন ইউরোতে দলে নিয়ে রেকর্ড গড়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড। সেই রেকর্ড বড় ব্যবধানেই ভেঙে দিবে পিএসজি।

এদিকে নেইমার গতকাল স্থানীয় সময় সকাল ৯টায় ন্যু ক্যাম্পে এসে সতীর্থদের সঙ্গে অনুশীলনে যোগ দেন। তবে তিনি এক ঘণ্টারও কম সময় থাকেন মেসিদের সঙ্গে। সবাইকে জানান, আমি চলে যাচ্ছি। বার্সেলোনার মুখপত্র এই তথ্য নিশ্চিত করেছে এএফপিকে। নেইমারের সিদ্ধান্ত জানার পর কোচ ভালভারদে তাকে অনুশীলন থেকে ছুটি দেন। ২৫ বছর বয়সী এই তারকা ২০১৩ সালে অনেক আলোচনার পর বার্সেলোনায় এসেছিলেন ৫৭ মিলিয়ন ইউরোতে। বার্সেলোনা প্রায় চার গুণ বেশি মূল্য পাচ্ছে নেইমারের। বার্সেলোনায় আসার পর থেকে গত চার মৌসুমে ব্রাজিলিয়ান এই তারকা ১৮৬ ম্যাচ খেলে ১০৫ গোল করেছেন। বার্সেলোনার জার্সিতে জয় করেছেন দুটি লা লিগা, তিনটি কোপা দেল রে কাপ, একটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, একটি ফিফা ক্লাব বিশ্বকাপ ও একটি স্প্যানিশ সুপার কাপ।

নেইমারের চলে যাওয়া মোটামুটি নিশ্চিত। কিছুটা আইনি জটিলতা হতে পারে। কিন্তু পিএসজির মতো ক্লাব আইনের ফাঁকফোকর ঠিকই বের করে নিতে পারবে। নেইমার চলে গেলে দীর্ঘ চার বছরের বন্ধন ভেঙে যাবে বার্সেলোনায়। এমএসএন (মেসি-সুয়ারেজ-নেইমার) ত্রয়ী অনেক অসাধ্যই সাধন করেছেন। গত চারটা মৌসুম একের পর এক দারুণ মুহূর্ত উপহার দিয়েছেন ভক্তদের। ছাড়িয়ে গেছেন নিজেদেরই। তবে গত চার বছরে নেইমার ছিলেন মেসির ছায়াতেই। বিশ্বসেরা তারকা হওয়ার জন্য তাকে এই ছায়া থেকে বের হতেই হতো। পিএসজিতে তিনি সেই সুযোগ পাবেন। নেইমার যদি ফরাসি এই ক্লাবকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ উপহার দিতে পারেন তবে বিশ্বসেরা হতে পারেন তিনি। তাছাড়া আগামী বছর বিশ্বকাপ রয়েছে। ব্রাজিলের জার্সিতে সেখানেও দারুণ কিছু করতে পারলে মেসি-রোনালদো যুগের শেষ করতে পারেন তিনি। বিশ্বসেরা হওয়ার বিষয়টা তো আছেই। তাছাড়া আছে বিরাট অঙ্কের বেতনও। বর্তমানের চেয়ে প্রায় তিন গুণ বেশি বেতন পাবেন তিনি পিএসজিতে (৩০ মিলিয়ন ইউরো)। ক্লাবের সঙ্গে পাঁচ বছরের চুক্তি হবে বলে এরই মধ্যে গুজব রটেছে। দেখা যাক, শেষ পর্যন্ত কী হয়!

সবদিক বিবেচনা করেই নেইমার চলে যাচ্ছেন পিএসজিতে। নতুন এক স্বপ্ন নিয়ে। কিন্তু বার্সেলোনায় রেখে যাচ্ছেন স্মৃতির পাহাড়। মেসি আর সুয়ারেজের সঙ্গে কাটানো অসংখ্য দারুণ মুহূর্ত। এল ক্ল্যাসিকোর লড়াইয়ে রোনালদোদের সঙ্গে বাক বিতণ্ডা আর জয়ের স্মৃতি। ভক্তরাও কখনো ভুলবে না নেইমারকে। ব্রাজিলিয়ান এই তারকা চলে যাওয়ার খবর শোনার পর থেকেই বার্সেলোনার কিছু কট্টরভক্ত নেইমারের প্রতি ক্ষোভ জানিয়েছে। কিন্তু নেইমার গত চার বছরে যা করে গেছেন বার্সেলোনায়, তা কখনো কেউ ভুলতে পারে না। মেসিদের পাশাপাশি নিজের দায়িত্বটা তিনি ঠিকই পালন করে গেছেন। বিশেষ করে মেসির ইনজুরির সময়টাতে ক্লাবকে সমর্থন জুুগিয়েছেন পূর্ণরূপে। দেখা যাক, নতুন ক্লাবে নতুন পরিবেশে নেইমার কতটা সফল হতে পারেন!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর