বুধবার, ৯ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

ভিক্টোরিয়ান্সে খেলবেন বাটলার

ক্রীড়া প্রতিবেদক

ভিক্টোরিয়ান্সে খেলবেন বাটলার

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসর শুরু হচ্ছে নভেম্বরে। ঘর গুছিয়ে নিচ্ছে ফ্র্যাঞ্চাইজিগুলো। তৃতীয় আসরের চ্যাম্পিয়ন্স দল কুমিল্লা ভিক্টোরিয়ান্সে যোগ দিয়েছেন ইংল্যান্ডের তারকা ক্রিকেটার জস বাটলার। গত রবিবার ভিক্টোরিয়ান্সের ভেরিফাইড ফেসবুক ফ্যানপেজে বাটলারের ছবি দিয়ে স্ট্যাটাসে লেখা হয়, ‘বন্ধু দিবসে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বন্ধুদের জন্য একটা গিফট হলে কেমন হয়! বিপিএল ২০১৭তে পুরো আসরে চার-ছক্কায় মাঠ মাতাতে ভিক্টোরিয়ান্সের হয়ে নাম লিখিয়েছেন ইংল্যান্ডের জাতীয় দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলার। কি বন্ধুরা হবে নাকি একবার স্লোগান—উইন অর উইন।’

বিপিএলে নাম লিখিয়ে নিজেদের প্রথম আসরেই (তৃতীয়) কুমিল্লা ভিক্টোরিয়ান্স বাজিমাত করে দেয়। মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বে শিরোপা জিতে। গত আসরে ভালো করতে পারেনি। মাশরাফি বিন মর্তুজাও কুমিল্লার সঙ্গে নেই আর। জাতীয় দলের অধিনায়ক সামনের মৌসুমে খেলবেন রংপুর রাইডার্সের হয়ে। এবার কুমিল্লা তাদের আইকন ক্রিকেটার হিসেবে তামিম ইকবালকে পছন্দ করেছে। সামনের মৌসুমের জন্য ঢাকা ডায়নামাইটস ও খুলনা টাইটানস ছাড়া বাকি চার দলেরই আইকন ক্রিকেটার পরিবর্তন হয়েছে। সামনের মৌসুমের জন্য ফ্র্যাঞ্চাইজি দলগুলো তাদের আইকন ক্রিকেটার বেছে নিচ্ছেন। পাশাপাশি আগের আসরের আরও দুজন স্থানীয় ক্রিকেটারের সঙ্গেও নতুন চুক্তি করতে পারবে। অর্থাৎ এখন দলগুলো সব মিলে তিনজন স্থানীয় ক্রিকেটারের সঙ্গে চুক্তি করতে পারবেন। বাকিদের নিতে হবে নিলাম থেকে। তবে বিদেশি ক্রিকেটারদের সঙ্গে এখনই চুক্তি করতে পারবেন। অধিকাংশ দল তাদের বিদেশি কোটা ইতিমধ্যে পূরণ করেও ফেলেছেন।  এবারের আসরে বড় ভূমিকা থাকবে বিদেশিদের। কেননা আগে একাদশে চার জন বিদেশি ক্রিকেটার সুযোগ পেতেন। কিন্তু সামনের আসরে বিদেশি ক্রিকেটার থাকবেন ৫ জন করে। টুর্নামেন্টের প্রতিযোগিতা বাড়াতেই এই পদ্ধতি অবলম্বন করেছেন বিপিএল গভর্নিং বডি। যদিও এই পদ্ধতির কারণে স্থানীয় ক্রিকেটারদের সুযোগ অনেকটা কমে গেল। তিনটি ক্লাব অবশ্য চারজন স্থানীয় ক্রিকেটার নেওয়ার সিদ্ধান্তের পক্ষেই ছিল। কিন্তু বেশির ভাগ ক্লাব পাঁচজন বিদেশি ক্রিকেটার নেওয়ার পক্ষে থাকায় সিদ্ধান্তটি পাস হয়েছে।

সামনের টুর্নামেন্ট জাঁকজমক করার জন্য এবার অনেক আগেই থেকেই পরিকল্পনা করছে গভর্নিং বডি। এবারের বিপিএল মাতাতে উদ্বোধনী অনুষ্ঠানে পারফর্ম করবেন বলিউডের বড় বড় তারকারা। শোনা যাচ্ছে, কারিনা কাপুর, শিল্পা শেঠীর নাম।

সর্বশেষ খবর