বুধবার, ৩০ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

কে হাসবে বিজয়ের হাসি

মেজবাহ্-উল-হক

কে হাসবে বিজয়ের হাসি

তামিম ও মুশফিক জুটি ভালোই জবাব দিচ্ছিলেন অস্ট্রেলিয়ার বোলারদের। কিন্তু ৭৮ রানে তামিম আউট হওয়ার পর টাইগাররা বড় টার্গেটের চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারেনি অসিদের —রোহেত রাজীব

টেস্ট ক্রিকেট যেন বাংলার ষড়ঋতু! সময়ের সঙ্গে সঙ্গে বদলে ফেলে রূপ! তবে ঋতু বৈচিত্র্য নির্দিষ্ট সময় অন্তর ঘটলেও টেস্টের রূপ বদলায় আকস্মিক! ঠিক শরতের আকাশের মতো। সকালে মেঘাচ্ছন্ন, দুপুরে রোদ, আবার দেখা যায় বিকালেই ঝুম বৃষ্টি! দ্বিতীয় দিন শেষে যেখানে চালকের আসনে ছিল বাংলাদেশ, তৃতীয় দিন শেষে সেখানে হারের শঙ্কা! তবে এখন জয়ের রাস্তা খোলা আছে দুই দলের সামনেই। অস্ট্রেলিয়ার প্রয়োজন আর মাত্র ১৫৬ রান, আর বাংলাদেশের দরকার ৮ উইকেট। কে হাসবে বিজয়ের হাসি বাংলাদেশ না অস্ট্রেলিয়া?

অস্ট্রেলিয়ার মতো টেস্ট সেরা দলের দলের বিরুদ্ধে জিততে হলে দাপুটে পারফরম্যান্সের সঙ্গে সৌভাগ্যের ছোঁয়াও প্রয়োজন। গতকাল মধ্যাহ্ন বিরতি পর্যন্ত ম্যাচটা বাংলাদেশের হাতের মুঠোয় ছিল। দিনের পরের দুই সেসনেই বদলে যায় ম্যাচের রঙ। দুর্ভাগ্য যেন অক্টোপাসের মতো আঁকড়ে ধরে ছিল বাংলাদেশকে। তা না হলে কেন দুর্দান্ত ছন্দে ব্যাটিং করা অধিনায়ক মুশফিকুর রহিমকে এমনভাবে আউট হতে হবে! কিংবা তামিমের আউটের কথাই চিন্তা করুন! স্পিন স্বর্গে যেখানে স্পিনাররাই লাইন খুঁজে পাচ্ছিলেন না সেখানে পেসার প্যাট কামিন্সের বলে সাজঘরে ফিরতে হলো ড্যাসিং ওপেনারকে। অসি পেসারের বল এমনভাবে আলতো করে তামিমের গ্লাভসে চুমু দিয়ে কিপার ম্যাথু ওয়েডের তালুবন্দী হলেন তা আম্পায়ারও বুঝতে পারেননি। পরে রিভিউ নিয়ে ড্যাসিং ওপেনারকে ড্রেসিংরুমে পাঠিয়ে দেয় অস্ট্রেলিয়া। মুশফিকের আউটটা তো আরও দুর্ভাগ্যজনক! ষষ্ঠ উইকেট জুটিতে সাব্বির রহমানকে নিয়ে ৪৩ রানের দারুণ জুটি গড়েছিলেন টাইগার দলপতি। দারুণ ব্যাটিং করছিলেন। দলীয় ১৮৬ রানের মাথায় ৪১ রান করে নন-স্ট্রাইকিং প্রান্তে মুশি। সাব্বির বাউন্ডারির আশায় সজোরে ব্যাট চালালেন। রান নেওয়ার জন্য মুশফিক ক্রিজের বাইরে চলে আসেন। কিন্তু বোলার লিয়নের হাতে লেগে বিদ্যুৎ গতিতে বল গিয়ে লাগে স্ট্যাম্পে! মুশফিক আউট। তারপর সেই ১৮৬ রানেই পড়ে যায় আরও দুই উইকেট। নাসিরের পর সাব্বিরও আউট হয়ে যায়। ১৮৬/৫ থেকে হঠাৎ স্কোর হয়ে যায় ১৮৬/৮! সেখানেই ব্যাকফুটে চলে যায় বাংলাদেশ। তারপরেও শেষ পর্যন্ত বাংলাদেশ ২২১ রানের পুঁজি পায় মেহেদী মিরাজের দাপুটে ব্যাটিংয়ে। মিরাজ নিজে করেন ২৬ রান এবং শেষ দুই জুটিতে শফিউল ও মুস্তাফিজকে নিয়ে দলীয় সংগ্রহে যোগ করেন ৩৫ রান। অথচ চার স্পেশালিস্ট ব্যাটসম্যান- সৌম্য, ইমরুল, সাব্বির ও নাসির প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ব্যর্থ। সৌম্য দুই ইনিংস মিলে করেছেন মাত্র ২৩ রান। মুমিনুলকে বসিয়ে রেখে একাদশে নেওয়া হয়েছিল ইমরুলকে। কিন্তু সেই ইমরুল দুই ইনিংস মিলে করেছেন মাত্র ২ রান। প্রথম ইনিংসে রানের খাতাই খুলতে পারেননি, দ্বিতীয় ইনিংসে যাওয়া আসার মিছিলে যোগ দিয়েছেন। অনেক দিন দলে সুযোগ পাওয়া নাসির প্রথম ইনিংসে দারুণ চেষ্টা করেছিলেন। তার ব্যাট থেকে এসেছিল ২৩ রান। কিন্তু দ্বিতীয় ইনিংসে রানের খাতাই খুলতে পারেননি। সাব্বির প্রথম ইনিংসে শূন্য। দ্বিতীয় ইনিংসে সম্ভাবনা জাগিয়েও ২২ রানের বেশি করতে পারেননি। শেষ পর্যন্ত অস্ট্রেলিয়াকে মাত্র ২৬৫ রানের টার্গেট দিয়েছে বাংলাদেশ।    

টাইগারদের দুর্ভাগ্যের দিনে বার বার সৌভাগ্যের ছোঁয়া পেয়েছে অস্ট্রেলিয়া। দলের সবচেয়ে অভিজ্ঞ ও ভয়ঙ্কর দুই ব্যাটসম্যান অধিনায়ক স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার নতুন জীবন পেয়েছেন। সাকিবের করা প্রথম ওভারে স্লিপে ওয়ার্নারের সহজ ক্যাচ মিস করেন সৌম্য। ক্যাচটি লুফে নিতে পারলে ১৪ রানেই ড্রেসিংরুমে ফিরতে হতো অসি ওপেনারকে। সেই ওয়ার্নারই কিনা করেছেন অপরাজিত ৭৫ রান। আর স্মিথ তো দুই দুবার বেঁচে গেছেন। বাইশগজে গিয়ে প্রথম বলেই স্ট্যাম্পিং। শূন্য রানে ড্রেসিংরুমের পথে হাঁটাও শুরু করেছিলেন। কিন্তু আম্পায়ার তাকে থামিয়ে দেন। পরে রিপ্লেতে দেখা যায় অসি অধিনায়ক নট আউট। তিন রানের মাথায় সিলি মিডঅনে স্মিথের ক্যাচ ফেলে দেন ইমরুল কায়েস। সেই স্মিথ অপরাজিত ২৫ রানে। নতুন জীবন পাওয়া এখন হয়ে গেছেন টাইগারদের গলার কাঁটা। আজ দুই ব্যাটসম্যানকে যত দ্রুত আউট করা যাবে ততই মঙ্গল। তবে উইকেটের বৈচিত্র্যময় আচরণ আশাবাদী করে তুলেছে তামিমকে, ‘উইকেট খুবই আনপ্রেডিকটেবল। এখনো যেকোনো কিছুই ঘটতে পারে। আমরা যদি সকালে খুবই ভালো বোলিং করে স্মিথ ও ওয়ার্নারকে দ্রুত আউট করতে পারি, তখন চিত্র অন্যরকম হবে।’ অবশ্য টেস্টের এই পরিস্থিতি মনে করিয়ে দিচ্ছে, শেরেবাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত সব শেষ ম্যাচের রোমাঞ্চের কথা। যে ম্যাচে শেষ ইনিংসে বিনা উইকেটে ১০০ রান করার পরও ইংল্যান্ড অলআউট হয়ে গিয়েছিল ১৬৪ রানেই। আজ মিরপুরে আরেকবার সেই রোমাঞ্চকর ঘটনার পুনরাবৃত্তি হোক। প্রথমবারের মতো টেস্টে অস্ট্রেলিয়া হারানোর আনন্দে উদ্বেলিত হোক গোটা দেশ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর