শিরোনাম
বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

টু কি টা কি

ব্যাক-টু-ব্যাক সেঞ্চুরি

চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনে অসি ওপেনার ডেভিড ওয়ার্নারকে দু দফা জীবন দিয়েছেন বাংলাদেশি ফিল্ডাররা। জীবন পেয়ে সুযোগটা ভালো করেই কাজে লাগিয়েছেন এ অস্ট্রেলিয়ান। আদায় করে নেন বাংলাদেশের বিরুদ্ধে টানা দ্বিতীয় সেঞ্চুরি। এটি তার ক্যারিয়ারের ২০তম সেঞ্চুরি। এর আগে মাত্র পাঁচ অসি ব্যাটসম্যান এশিয়ায় টানা দুই টেস্টে সেঞ্চুরি করেন। ৬ষ্ঠ অসি ক্রিকেটার হিসেবে এশিয়ার মাটিতে ওয়ার্নার টেস্ট ব্যাক-টু-ব্যাক সেঞ্চুরি করেন। এর আগে টেস্টে টানা দুই ম্যাচে সেঞ্চুরি করেন মাইকেল ক্লার্ক, মাইক হাসি, ডেমিয়েন মার্টিন এবং বব সিম্পসন এবং অ্যালন বোর্ডার।

দীর্ঘ ইনিংস

অসি ওপেনার ডেভিড ওয়ার্নার ক্রিজে থাকা মানেই চার-ছক্কার ছাড়াছড়ি। কিন্তু চট্টগ্রামে দেখা মিলল ভিন্ন এক ওয়ার্নারকে। দলের প্রয়োজনে দেখা যায়নি চীর চেনা সেই ওয়ার্নারকে। ইনিংস জুড়ে অনেকটা ধীরে সুস্থে খেলেন এ ক্রিকেটার। যার ফল হিসেবে পান ক্যারিয়ারের ২০তম সেঞ্চুরি। এরই মধ্যে নিজের একটি রেকর্ড ভঙ্গ করেন এ অসি। এশিয়ার মাটিতে প্রথমবারের মতো টেস্ট ক্যারিয়ারে এক ইনিংসে ২০০ কিংবা তার চেয়ে বেশি বল মোকাবিলা করেন। মুস্তাফিজের বলে আউট হওয়ার আগে ওয়ার্নার করেন ১২৩ রান। যাতে মোকাবিলা করেন ২৩৪ বল। এর আগে এশিয়ার মাটিতে সর্বাধিক ১৭৪ বল মোকাবিলা করেন এ হার্ডহিটার।

গরম থেকে বাঁচতে ফ্লপি হ্যাট

বৃষ্টি মধ্যেও গতকাল চট্টগ্রামের তাপমাত্রা ছিল ৩৩ ডিগ্রি ছুঁই ছুঁঁই। যা আমাদের জন্য অনেকটা সহনীয় হলেও অসি ক্রিকেটারদের জন্য সম্পূর্ণ বিপরীত। প্রচণ্ড এ গরম থেকে বাঁচতে পিটার হ্যান্ডসকম ভিন্ন একটা কৌশল নিয়েছেন। তিনি গরম থেকে রক্ষা পেতে ফ্লপি হ্যাট নিয়ে মাঠে নামেন। যা ক্রিকেটাররা নিয়মিত খুব একটা পরেন না। এ কৌশল অবলম্বন করে কিছুটা সফলও হয়েছেন। রান আউট হওয়ার আগে খেলেন ৮২ রানের অসাধারণ একটি ইনিংস। এ ইনিংসে লিড এনে দেয় অসিদের সহায়তা করে।

রেকর্ড জুটি

অসিদের দলীয় ৯৮ রানে অধিনায়ক স্মিথ সাজঘরে ফিরে যাওয়ার পর ওয়ার্নারের সঙ্গে জুটি গড়তে আসেন পিটার হ্যান্ডসকম। তৃতীয় উইকেট জুটিতে এ দুই ব্যাটসম্যান করেন ১৫২ রান। যা অস্ট্রেলিয়া-বাংলাদেশের টেস্টে তৃতীয় উইকেট সর্বাধিক রানের জুটি। এর আগে এ জুটিটিও ছিল অসিদের দখল। ২০০৩ সালে অস্ট্রেলিয়ার মাটিতে ল্যাঙ্গার ও ল্যামন তৃতীয় উইকেট জুটিতে করেন ১৪১ রান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর