শিরোনাম
শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

ঘাম ঝরালেন মুস্তাফিজরা

ক্রীড়া প্রতিবেদক

ঘাম ঝরালেন মুস্তাফিজরা

বাংলাদেশের জন্য দক্ষিণ আফ্রিকার মাটিতে খেলা খুবই চ্যালেঞ্জিং! স্বাগতিকদের পেস বোলিংয়ে দিশাহারা হয়ে যাবে বাংলাদেশের ব্যাটিং লাইন আপ, আবার প্রোটিয়া ব্যাটসম্যানদের সামনে দিকভ্রান্ত হয়ে পড়বেন পেসাররা— দক্ষিণ আফ্রিকার মাটিতে খেলা বাংলাদেশের সব শেষ টেস্ট সিরিজটির দিকে তাকালে এমনই মনে হবে। প্রস্তুতি ম্যাচে দেখা গেল উল্টো চিত্র। প্রথম দিন পায়ের পেশীতে টান পড়েছিল তামিম ইকবালের। ফলে মাঠের বাইরে চলে এসেছিলেন এ বাঁ-হাতি ওপেনার। তখন প্রথম টেস্ট খেলা অনিশ্চিত হয়ে পড়েছে তার।

ব্যাটসম্যানরা দাপুটে ব্যাটিং করে ইনিংস ঘোষণার পর বোলিংয়েও সমানে সমান লড়াই করেছেন মুস্তাফিজরা। মুমিনুল, মুশফিক ও সাব্বিরের হাফ সেঞ্চুরিতে ৮ উইকেটে ৩০৬ রানে ইনিংস ঘোষণা করে টাইগাররা। জবাবে ৮ উইকেটে ৩১৩ রান করে ইনিংস ঘোষণা করে দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশ। টাইগারদের সব পেসারই উইকেট পেয়েছেন। সমানে সমান লড়াই করলেও উইকেট পেতে ঘাম ঝরিয়েছেন শফিউল মুস্তাফিজরা। শফিউল নিয়েছেন ২ উইকেট। মুস্তাফিজ, শুভাশিস,  তাসকিন, তাইজুল, মিরাজরা উইকেট নিয়েছেন ১টি করে। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে বিনা উইকেটে ৬ রান তুলে দ্বিতীয় দিন পার করেছে বাংলাদেশ।

প্রোটিয়াদের বিরুদ্ধে দুই টেস্টের দলে রয়েছেন পাঁচ পেসার— মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, রুবেল হোসেন, শফিউল ইসলাম ও শুভাশিস রায়। দক্ষিণ আফ্রিকার ইমিগ্রেশনের জটিলতার কারণে দলের অন্য ক্রিকেটারের সঙ্গে যেতে পারেননি রুবেল। তাই তিনি প্রস্তুতি ম্যাচে ছিলেন না। এ ছাড়া বাকি চার পেসারই প্রস্তুতি ম্যাচে অংশ নিয়েছেন। দারুণ বোলিং করেছেন পেস আক্রমণে ভরসার প্রতীক মুস্তাফিজুর রহমান। ১৩ ওভারে তিনি মাত্র ২৮ রান দিয়েছেন। উইকেট নিয়েছেন একটি। যার ৭টিই ছিল মেডেন। যদিও কাটার মাস্টার ইনজুরির পর এখনো স্বরূপে ফিরতে পারেননি। তবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে শেষ ম্যাচে দারুণ বোলিং করেছিলেন। ১০০ রানে নিয়েছেন ৫ উইকেট। এবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টে নিজেকে মেলে ধরার অপেক্ষায় মুস্তাফিজ।

ভালো বোলিং করছেন শুভাশিস রায়ও। প্রথম ১৫ ওভারে তিনি মাত্র ২৭ রান দিয়ে নিয়েছেন এক উইকেট। টেস্ট সিরিজে প্রোটিয়া ব্যাটসম্যানদের কাঁপিয়ে দিতে পারেন এই পেসার। যদিও জাতীয় দলের জার্সিতে শুভাশিসের অভিজ্ঞতা মাত্র তিন টেস্টের। নিউজিল্যান্ডের বিরুদ্ধে অভিষেক। শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলেছেন সবগুলো শেষ টেস্ট। তিন টেস্টের ছয় ইনিংস মিলে উইকেট পেয়েছেন মাত্র ছয়টি। আহামরি কোনো সাফল্য না থাকলেও সু্ইংয়ের কথা চিন্তা করে নির্বাচকরা তাকে দলে রেখেছেন। প্রস্তুতি ম্যাচে নির্বাচকদের আস্থার প্রতিদানও দিচ্ছেন তিনি। ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে দলে থাকলেও একাদশে ছিলেন না তাসকিন। দক্ষিণ আফ্রিকা সফরে দলে রাখা হয়েছে গতি তারকাকে। প্রোটিয়াদের বাউন্সি উইকেটের কথা চিন্তা করেই প্রস্তুতি ম্যাচে ঝালাই করে নেওয়ার জন্য সুযোগ দেওয়া হয়েছে তাসকিনকে। উইকেট পেয়েছেন তিনিও।

ঢাকা টেস্টে খেলেছেন শফিউল। কিন্তু সুবিধা করতে পারেননি। প্রথম ইনিংসে মাত্র ৬ ওভার বোলিং করার সুযোগ পেয়েছিলেন। উইকেট পাননি। দ্বিতীয় ইনিংসে তার হাতে বল তুলে দেওয়ার সাহসই পাননি অধিনায়ক মুশফিকুর রহিম। তবে পেস বৈচিত্র্যের কথা চিন্তা করে তাকে দলে রেখেছেন নির্বাচকরা। কাল প্রস্তুতি ম্যাচে তিনি ২টি উইকেট পেয়েছেন। দক্ষিণ আফ্রিকা একাদশের ব্যাটসম্যান লুইস ডু প্লয় ও ক্রিস্টেনসেনকে সাঝঘরে ফেরান। 

সব শেষ সিরিজে দক্ষিণ আফ্রিকার মাটিতে বাংলাদেশের পেসাররা সুবিধা করতে না পারলেও এবার ভালো কিছূ করার ইঙ্গিত দিচ্ছেন তারা। প্রস্তুতি ম্যাচে খেলার সুযোগ না পেলেও দক্ষিণ আফ্রিকার কন্ডিশনে দাপট দেখাতে পারেন রুবেল হোসেন। মাঝে দুই সিরিজ পর দলে ফিরেছেন এই পেসার। রুবেল সব শেষ টেস্ট খেলেছেন নিউজিল্যান্ডের বিরুদ্ধে ক্রাইস্টচার্চে। দক্ষিণ আফ্রিকার মাটিতে আগে কখনো খেলার অভিজ্ঞতাও নেই তার। তবে এবার নিজেকে উজাড় করে দেওয়ার জন্য মুখিয়ে রয়েছেন।

প্রস্তুতি ম্যাচে প্রথম ইনিংসে দাপট দেখিয়েছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। তামিম ইকবাল ইনজুরির কারণে মাত্র ৫ রান করে ‘রিটায়ার্ড হার্ড’ ড্রেসিং রুমে ফিরলেও তার প্রভাবটা বুঝতে দেননি অন্য ব্যাটসম্যানরা। ৬৮ রানের দারুণ এক ইনিংস খেলেছেন মুমিনুল হক। মুশফিকের ব্যাট থেকে এসেছে অপরাজিত ৫৮ রান। ৪৩ রানের একটি ইনিংস খেলেছেন সৌম্য সরকারও। ৩৪ রান করেছেন ইমরুল কায়েস। তবে তামিমের ইনজুরি কিছুটা ভাবাচ্ছে দলকে। যদিও ড্যাসিং ওপেনারের ইনজুরি কতটা গুরুতর তা জানা যায়নি। আগামীকাল পরীক্ষার পর নিশ্চিত হওয়া যাবে।

ব্যাটসম্যান এবং পেসাররা প্রস্তুতি ম্যাচে যে পারফরম্যান্স দেখাচ্ছেন তাতে আশাবাদী হতেই পারেন দর্শকরা। টেস্টে এভাবে নিজেদের সামর্থ্য প্রদর্শন করতে পারলেও এবার অন্যরকম চিত্রই দেখা যেতে পারে। তা ছাড়া দেশ ছাড়ার আগে অধিনায়ক মুশফিক তো ইঙ্গিত দিয়েই গেছেন, ‘দক্ষিণ আফ্রিকা সফর মাইলফলক হতে পারে!’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর