শনিবার, ৩০ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা
ঢাকায় এশিয়া কাপ

আয়োজনের প্রস্তুতি চলছে

ক্রীড়া প্রতিবেদক

আয়োজনের প্রস্তুতি চলছে

১১ অক্টোবর ঢাকায় এশিয়া কাপ হকির পর্দা উঠছে। ১৯৮৫ সালেও এশিয়া কাপের আয়োজক হয়েছিল বাংলাদেশ। তৎকালীন ঢাকা স্টেডিয়ামে প্রতিটি ম্যাচ অনুষ্ঠিত হয়। ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দলের লড়াইয়ে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় পাকিস্তান। ৩২ বছর পর হকির নিজস্ব ভেন্যু মওলানা ভাসানী স্টেডিয়ামের টার্ফে এশিয়া কাপের আসর বসছে। ফুটবল ও ক্রিকেট ম্যাচ ফ্লাডলাইটে দেখার অভ্যস্ত হয়ে পড়ে ক্রীড়াপ্রেমীরা। এবার এশিয়া কাপের মাধ্যমে হকির ফ্লাডলাইটে আনা হবে। টাওয়ার বসানোর কাজ প্রায় সম্পন্ন। বোর্ডের অনুমতি পেলেই লাইট লাগানো শুরু হবে। মাঠের সংস্কার কাজও চলছে পুরোদমে। গ্যালারিতেও নতুনভাবে রং করা হচ্ছে।

এশিয়া কাপ বলেই বিদেশি সাংবাদিকদের আগমন ঘটবে। তাই বেহাল দশা প্রেসবক্সেরও সংস্কার করা হচ্ছে। ফেডারেশনের সহ-সভাপতি খাজা রহমতউল্লাহ জানান, উদ্বোধনী ম্যাচের আগে বর্ণাঢ্য মার্চপাস্টের আগে জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান করার চিন্তা রয়েছে।

টুর্নামেন্টের ইভেন্ট ম্যানেজমেন্টকে দায়িত্ব দেওয়া হয়েছে শিল্পী ঠিক করার। ফাইনালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুরস্কার বিতরণের সম্ভাবনা রয়েছে। সমাপনী দিনেও বর্ণাঢ্য অনুষ্ঠান হতে পারে। এশিয়ান হকি ফেডারেশনের অনুমতি পেলেই অনুষ্ঠান চূড়ান্ত করা হবে।’

টুর্নামেন্টের গ্রুপিং ও ফিকশ্চার অনেক আগেই নির্ধারণ হয়েছে। এ-গ্রুপে স্বাগতিক বাংলাদেশকে লড়তে হবে ভারত, পাকিস্তান ও জাপানের বিপক্ষেই। বি-গ্রুপে খেলবে দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, চীন ও ওমান। রহমতউল্লাহ জানান, ৮ অক্টোবরের মধ্যে অধিকাংশ দল ঢাকায় এসে পৌঁছাবে। ১১ অক্টোবর উদ্বোধনী ম্যাচেই বাংলাদেশ ও পাকিস্তান মুখোমুখি হবে। ফাইনাল হবে ২২ অক্টোবর। রাসেল মাহমুদ জিমিকে অধিনায়ক করে বাংলাদেশের চূড়ান্ত দলও ঘোষণা করা হয়েছে। মাঠে নামার আগে মালয়েশিয়ার বিপক্ষে একটি প্রীতি ম্যাচে অংশ নেওয়ার সম্ভাবনা রয়েছে স্বাগতিকদের।

অংশগ্রহণকারী দলগুলোর হোটেলও চূড়ান্ত করা হয়েছে। এশিয়া কাপ উপলক্ষে হকির খ্যাতনামা সংগঠকরাও ঢাকায় আসছেন। তাদেরকে আতিথেয়তা দিতে প্রস্তুত হকি ফেডারেশন। অপ্রীতিকর ঘটনার শঙ্কা না থাকলেও টুর্নামেন্টে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। বিশেষ করে হোটেল ও স্টেডিয়াম আঙিনা নিরাপত্তা চাদরে ঢাকা থাকবে। ১৯৮৫ সালে সফল আয়োজনে বিশ্ব হকির প্রশংসা পেয়েছিল। এবারও সেই সুনাম কুড়াতে চায় আয়োজক বাংলাদেশ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর