বুধবার, ১ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

দুঃস্বপ্নের সফর শেষে দেশে সাকিবরা

ক্রীড়া প্রতিবেদক

দুঃস্বপ্নের সফর শেষে দেশে সাকিবরা

দেশে ফিরেছেন সাকিবরা। দুঃস্বপ্নের সফর শেষে গতকাল সকাল আটটায় ঢাকা নামেন ক্রিকেটাররা। ৪৫ দিনের দক্ষিণ আফ্রিকা সফরে কোনো সুখবর নেই। তিন ফরমেটের ক্রিকেটেই হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ। এই প্রথম বিদেশের মাটিতে তিন ফরম্যাটে তিন অধিনায়ক নিয়ে খেলতে গিয়েছিল বাংলাদেশ। টি-২০তে সাকিব আল হাসান, ওয়ানডেতে মাশরাফি বিন মর্তুজা এবং টেস্টে মুশফিকুর রহিম। তিন অধিনায়কই ব্যর্থ।

গত দুই বছরে বাংলাদেশ এমন বাজে ক্রিকেট আর খেলেনি। দক্ষিণ আফ্রিকার মাটিতে টাইগাররা নিজেদের মানিয়ে নিতে পারেননি। সাবেক ক্রিকেটারদের দাবি, দক্ষিণ আফ্রিকার মাটিতে এক ম্যাচেও বাংলাদেশ নিজেদের স্বাভাবিক পারফরম্যান্স প্রদর্শন করতে পারেনি। হাবিবুল বাশার মিডিয়ায় বলেছেন, আমরা দক্ষিণ আফ্রিকায় যা খেলেছি সেটা আমাদের ক্রিকেট নয়। এর চেয়েও ভালো ক্রিকেট খেলার সামর্থ্য আমাদের আছে। এর আগেও আমরা ভালো ক্রিকেট খেলেছি। তবে একটা সিরিজ দেখেই বলা ঠিক হবে না যে আমরা খারাপ দল হয়ে গেছি।

বাংলাদেশের ব্যর্থতার শুরু হয়েছিল টেস্টে। মুশফিকের দল প্রথম ম্যাচেই পচেফস্ট্রুমে হেরে যায় ৩৩৩ রানের বিশাল ব্যবধানে। দ্বিতীয় টেস্টে তো মহা বিপর্যয়।  ব্লুমফন্টেইনে ইনিংস ও ২৫৪ রানে হারে বাংলাদেশ।টেস্ট সিরিজ হারার পরও মাশরাফির নেতৃত্বে ওয়ানডেতে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় ব্যক্ত করেছিল বাংলাদেশ। কিন্তু টেস্টে পরাজয়ের ‘ভাইরাস’ ছড়িয়ে পড়ে ওয়ানডেতেও। তাই মাশরাফিও হার এড়াতে পারেননি। প্রতিটি ম্যাচেই বিশাল ব্যবধানে হার। প্রথম ম্যাচে ১০ উইকেটে হারের পর দ্বিতীয় ম্যাচে ১০৪ ও  শেষ ম্যাচে ২০০ রানে হেরে যায়। সান্ত্বনা খুঁজে পাওয়ার উপায় নেই। কোনো ম্যাচে প্রতিদ্বন্দ্বিতাই গড়তে পারেনি বাংলাদেশ।

সমর্থকদের হয়তো বিশ্বাস করতেই কষ্ট হচ্ছিল, এই বাংলাদেশই কিনা কয়েক মাস আগে ইংল্যান্ডের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফিতে সেমিফাইনাল খেলেছে। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের মতো দলকে বিদায় করে দিয়ে বাংলাদেশ শেষ চারে জায়গা করে নিয়েছিল। অথচ চ্যাম্পিয়ন্স ট্রফিতে গ্রুপ পর্বেই বিদায় নিয়েছিল দক্ষিণ আফ্রিকা। সেই প্রোটিয়াদের কাছে পাত্তাই পায়নি বাংলাদেশ। ওয়ানডেতে অর্জন বলতে প্রথম ম্যাচে মুশফিকের সেঞ্চুরি। এই প্রথম দক্ষিণ আফ্রিকার মাটিতে বাংলাদেশের কোনো ব্যাটসম্যান সেঞ্চুরি করেছেন। এর আগেও তিন ফরম্যাট মিলে বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের সেঞ্চুরি ছিল না দক্ষিণ আফ্রিকায়। দক্ষিণ আফ্রিকা মাটিতে টি-২০ ম্যাচে সাকিবের নেতৃত্বে বাংলাদেশ প্রথম ম্যাচে লড়াই করে হারলেও শেষ ম্যাচে দাঁড়াতেই পারেনি।

 

সর্বশেষ খবর