বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

প্রতিপক্ষ মালদ্বীপ তবু সতর্ক বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

প্রতিপক্ষ মালদ্বীপ তবু সতর্ক বাংলাদেশ

মালদ্বীপের বিপক্ষে মাঠে নামার আগে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের ওয়ার্ম আপ —বাফুফে

একেতো প্রচণ্ড শীত তার ওপর আবার প্রতিপক্ষ দারুণ শক্তিশালী। এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপ বাছাইপর্বে গ্রুপের এই ম্যাচে বাংলাদেশের যুবারা হার দিয়ে মিশন শুরু করবে অনেকে তাই ভেবেছিলেন। কিন্তু সেই ভাবনা যে ভুল ছিল তা প্রমাণ দিয়েছেন টুটুল, জাফররা। যে তাজিকিস্তানের বিপক্ষে জাতীয় দল পাত্তাই পায় নই সেখানে কিনা ড্র করে চমক দেখিয়েছে অনূর্ধ্ব-১৯ দল। সোমবার গ্রুপের প্রথম ম্যাচে গোলশূন্য ড্র করে তাজিকিস্তানকে রুখে দিয়েছে। ড্র নয়, বাংলাদেশ যে পারফরম্যান্স প্রদর্শন করে তাতে জিতেও যেতে পারত। এই ড্রয়ে চূড়ান্তপর্বে খেলার সম্ভাবনাও উঁকি দিচ্ছে বাংলাদেশের। স্বাগতিক বলে ইন্দোনেশিয়া সরাসরি চূড়ান্তপর্বে খেলবে। সেই সঙ্গে ১০ অঞ্চলের চ্যাম্পিয়ন ও পাঁচ বেস্ট রানার্স আপ। বাংলাদেশ যদি পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখতে পারে তাহলে চূড়ান্তপর্বের টিকিট পাওয়ার উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। আজ মালদ্বীপের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ। দুশানবের হিসো সেন্টার স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হবে।

তাজিকিস্তানের মাটিতে তাজিকদের সঙ্গে ড্র করে স্বাভাবিকভাবেই উজ্জীবিত বাংলাদেশ। তাজিকিস্তান শক্তির বিচারে মালদ্বীপের চেয়ে অনেক এগিয়ে। সেক্ষেত্রে বাংলাদেশ আজ ম্যাচ জিতবে এ প্রত্যাশা করা যেতেই পারে। এটা ঠিক জাতীয় দল মালদ্বীপের কাছে নাকানি চুবানি খাচ্ছে। দেড় বছর আগে প্রস্তুতি ম্যাচে ৫-০ গোলে বিধ্বস্ত হয়েছিলেন মামুনুলরা। কিন্তু বয়সভিত্তিক ফুটবলে বাংলাদেশ ঠিকই দাপট অক্ষুণ্ন রেখেছে। অনূর্ধ্ব ১৫ ও অনূর্ধ্ব ১৮ সাফ চ্যাম্পিয়নশিপে মালদ্বীপকে শোচনীয়ভাবে পরাজিত করেছে বাংলাদেশ। মালদ্বীপ ছাড়া টুর্নামেন্টে শ্রীলঙ্কাকে হারাবে এই প্রত্যাশা করা যেতেই পারে। তাজিকিস্তানের বিপক্ষে ড্র করায় এমনিতেই স্পিরিট বেড়ে গেছে। উজবেকিস্তান গ্রুপে ফেবারিট হলেও তাদের বিপক্ষে বাংলাদেশ ভালো করবে এই আশা ফুটবলপ্রেমীদের।

আত্মবিশ্বাসী যুবারা তাহলে কি আজ জয় নিয়েই মাঠ ছাড়বে। কোচ রক্সি বলেন, ‘মালদ্বীপকে হারাবোই এমন নিশ্চয়তা দিতে পারি না। প্রথম ম্যাচে ওরা শ্রীলঙ্কার সঙ্গে ড্র করেছে। তারাও চাইবে সেরা খেলাটা খেলে ম্যাচ জিততে। একটা ব্যাপার স্মরণ করিয়ে দিচ্ছি আমরা যেখানে ৯/১০ দিনের প্রস্তুতি নিয়ে খেলতে এসেছি। সেখানে মালদ্বীপ আরও আগে অনুশীলন শুরু করেছে। স্বল্প প্রস্তুতিতেও আমরা তাজিকিস্তানের সঙ্গে ড্র করেছি। স্বাভাবিকভাবেই ছেলেদের আত্মবিশ্বাসটা বেড়ে গেছে। তবে মালদ্বীপও শক্তিশালী দল। সতর্ক হয়ে খেলতে হবে আমাদের।’

সর্বশেষ খবর