সোমবার, ৬ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

উজ্জীবিত রংপুর রাইডার্স

আসিফ ইকবাল, সিলেট থেকে

উজ্জীবিত রংপুর রাইডার্স

জিন্দাবাজার সেন্টার পয়েন্ট থেকে বামে মোড় নিলেই সিলেট জেলা স্টেডিয়াম। এক সময় সিলেট ক্রীড়াঙ্গনের প্রাণকেন্দ  ছিল স্টেডিয়ামটি। এখনো খেলা হয়। তবে আগের সেই প্রাণ নেই। নেই জৌলুস। অবশ্য বিপিএলের দলগুলোর অনুশীলনে প্রাণ ফিরে আসতে শুরু করেছে স্টেডিয়ামে। স্টেডিয়ামের প্রবেশ মুখেই কবি নজরুল অডিটোরিয়াম। বেলা ১টা। সূর্যের তেজ কম। পথচারী ব্যস্ত। স্টেডিয়াম লাগোয় অডিটোরিয়াম থেকে তখন ভেসে আসছে নজরুল সংগীত। সংগীতের মূর্ছনায় যখন মুগ্ধ পথচারী, তখন স্টেডিয়ামের ভিতরে জোর অনুশীলন করাচ্ছেন টম মুডি তার শিষ্যদের।

সেন্টার উইকেটে দাঁড়িয়ে রবি বোপারা ব্যাটিং করছেন। আম্পায়ারের ভূমিকায় দাঁড়িয়ে না থেকে থ্রোয়ার দিয়ে বল ছুড়ছিলেন মুডি। বোপারাও লাইনলেন্থ বুঝে কখনো অফ ড্রাইভ, কখনো অন ড্রাইভ, কখনো আবার পুল খেলছিলেন। পেছনে দাঁড়িয়ে কোচিং স্টাফের অন্যতম সদস্য কামু বলগুলো গ্লাভসবন্দী করছিলেন। বোপারা যখন ব্যাটিং করছিলেন, তখন মাঠের এক কোণায় লেগ স্পিনে ব্যাটসম্যানদের নাচিয়ে ছাড়ছিলেন স্যামুয়েল বদ্রি। আবার মাঠের পশ্চিম দিকে আসমান সমান উঁচু ক্যাচগুলো তালুবন্দী করছিলেন ইলিয়াস সানি। রংপুর রাইডার্সের গতকালে অনুশীলনের চিত্র এটা। আগের দিন রাজশাহী কিংসকে হারিয়েছে। ম্যাচের ক্লান্তি দূর করতে বিশ্রামে থাকারই কথা দলটির। কিন্তু কোচ মুডি গোটা দলকে আরও বেশি উজ্জীবিত করতে, উদ্দীপ্ত করতে, এক সুতোয় বাঁধতে শিডিউলে অনুশীলন রাখেন। প্রথম ম্যাচের ১৫ সদস্যের স্কোয়াডের কয়েকজন ক্রিকেটার বাদে বাকিরা সবাই অনুশীলন করেছেন গতকাল। সিলেট জেলা স্টেডিয়ামে দলটির স্টেডিয়ামে ক্রিকেটারদের অনেকবেশি নির্ভার মনে হয়েছে চলনে-বলনে। তবে আত্মবিশ্বাসীও মনে হয়েছে ব্যাটিং, বোলিং ও ফিল্ডিংয়ে।

বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায় বিপিএলের পঞ্চম আসরের শিরোপা জেতার দল গড়েছে রংপুর রাইডার্স। নয়নাভিরাম সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথম ম্যাচে ৬ উইকেটের সহজ জয় তুলে নেয় রংপুর। ওই জয়ের পর দুদিন বিশ্রাম পেয়েছে দলটি। রাজশাহীর বিপক্ষে দুরন্ত জয়ের ম্যাচে তাড়া করেছে ১৫৪ রান। ১৫ রানে দুই ওপেনারকে হারানোর পরও ঘাবড়ে যায়নি দলটি। বরং শাহরিয়ার নাফিস ও মোহাম্মদ মিথুন ৭৫ রানের জুটি গড়ে দলকে জয়ের ভীত গড়ে দেন। এরপর ফিনিশিং টেপ স্পর্শ করে দলটি রবি বোপারার দৃঢ়তায়। ম্যাচ শেষে তাই মিথুন-শাহরিয়ার জুটি এবং বোপারারা ভুয়সী প্রশংসা করেছেন মাশরাফি, ‘১৫ রানে ২ উইকেট হারিয়ে একটু কোণঠাসা হয়ে পড়েছিলাম। কিন্তু মিথুন ও শাহরিয়ার একটি দারুণ জুটি গড়লেন। যা দলকে সাহায্য করল এগিয়ে নিতে। শেষে ম্যাচের ফিনিশিং দেয় বোপারা।’ দুর্বার জয়ের পর বিশ্রাম পেয়েছে দুদিন। গোটা দলকে যা উজ্জীবিত করবে বলে বিশ্বাস অধিনায়ক মাশরাফির, ‘দ্বিতীয় ম্যাচের আগে বিশ্রাম আমাদের দলের ক্লান্তি দূর করতে সহায়তা করবে।’ গতকাল অনুশীলন করেননি মাশরাফি, ম্যাচসেরা মিথুনসহ প্রথম ম্যাচের স্কোয়াডের ১০ ক্রিকেটার। বিশ্রামে কাটিয়েছেন। অনুশীলন করেছেন বোপারা, অ্যাডাম লিথ, নাজমুল ইসলাম অপু, শেনওয়ারী, বদ্রিসহ স্কোয়াডের বাইরের ক্রিকেটাররা। রংপুর রাইডার্স এর আগেও বিপিএলে খেলেছে। কিন্তু এবারই প্রথম বসুন্ধরার পৃষ্ঠপোষকতায় খেলছে। দলটি শিরোপা জিততে দলে ভিড়িয়েছে রবি বোপারা, থিসারা পেরেরা, স্যামুয়েল বদ্রি, সামিউল্লাহ শেনওয়ারীদের। দলটির স্থানীয় ক্রিকেটাররা কম যাচ্ছেন না। শাহরিয়ার নাফিস, মিথুন, আব্দুর রাজ্জাক রাজ, নাজমুল ইসলাম অপু-সবাই ম্যাচ উইনার। এমন একটি দল নিয়ে শিরোপার স্বপ্ন দেখাই যায়।

সংক্ষিপ্ত স্কোর

কুমিল্লা ভিক্টোরিয়ান্স ১৪৫/৬ ২০ ওভার, সিলেট সিক্সার্স ১৪৮/৬ ১৯.৫ ওভার

ঢাকা ডায়নামাইটস ২০২/৭ ২০ ওভার, খুলনা টাইটানস ১৩৭/১০ ১৮.১ ওভার

সর্বশেষ খবর