মঙ্গলবার, ১৪ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

পিছিয়ে লোকাল ক্রিকেটাররা

মেজবাহ্-উল-হক

পিছিয়ে লোকাল ক্রিকেটাররা

চেনা উইকেট, চেনা দর্শক, চেনা পরিবেশ— তারপরও বাংলাদেশ প্রিমিয়ার লিগে পিছিয়ে পড়েছেন ‘লোকাল’ ক্রিকেটাররা। বিদেশি ক্রিকেটারদের সঙ্গে সমান তালে লড়াই করতে পারছেন না বাংলাদেশের তারকা ক্রিকেটাররা।

বিপিএলের এই আসরে এখন পর্যন্ত সর্বোচ্চ পাঁচ ম্যাচ খেলেছে সিলেট সিক্সার্স, চার ম্যাচ খেলেছে রাজশাহী কিংস— বাকি পাঁচ দল খেলেছে তিনটি করে ম্যাচ। ‘লোকাল’ কোনো ব্যাটসম্যান সেরা পাঁচে জায়গা করে নিতে পারেননি। তবে সেরা দশে অবশ্য মুমিনুল হক ও ইমরুল কায়েস জায়গা করে নিয়েছেন। ঘরের মাঠে বাংলাদেশের স্পিন ভয়ঙ্কর! কিন্তু সেরা পাঁচে তো ‘লোকাল’ কোনো স্পিনার নেই। অথচ আফগানিস্তানের মোহাম্মদ নবী ও ওয়েস্ট ইন্ডিজের সুনীল নারাইন ঠিকই জায়গা করে নিয়েছেন। পাঁচ ম্যাচে ৫ উইকেট নিয়ে আট নম্বরে রয়েছেন তাইজুল ইসলাম। তবে স্পিনারদের তুলনায় পেসাররা বেশ দাপট দেখাচ্ছেন। বোলিংয়ে সেরা ১০-এ জায়গা করে নিয়েছেন ৫ পেসার তাসকিন আহমেদ, আবু জায়েদ রাহী, আবু হায়দার রনি, ফরহাদ রেজা ও আবুল হাসান। বোলারদের মধ্যে শীর্ষে রয়েছেন সিলেট সিক্সার্সের ইংলিশ তারকা লিয়াম প্লাঙ্কেট। ১৩.৩৩ গড়ে নিয়েছেন ৬ উইকেট। দুই লোকাল পেসার টাইটানসের আবু জায়েদ ও ভাইকিংসের তাসকিনও ৬টি করে উইকেট নিয়েছেন। তবে তাসকিনের গড় ১৮.৩৩ এবং আবু জায়েদের গড় ১৭.৩৩।

জাতীয় দলের তারকা পেসার তাসকিন উইকেট পেলেও রানের চাকা আটকে রাখতে পারেননি তিনি। তিন ম্যাচে ১১ ওভার বোলিং করে দিয়েছেন ১১০ রান। অর্থাৎ ওভার প্রতি গড় ১০ করে। আবু জায়েদও ১০৪ রান দিয়েছেন। সে তুলনায় অনেক ভালো করেছেন প্লাঙ্কেট— তিন ম্যাচে দিয়েছেন ৮০ রান। জাতীয় দলের অন্য বোলারদের অবস্থা যাচ্ছেতাই! সিক্সার্সের লঙ্কান ব্যাটসম্যান উপুল থারাঙ্গা একাই তিন হাফ সেঞ্চুরি করেছেন। এছাড়াও এখন পর্যন্ত এই আসরে আরও ১০টি হাফ সেঞ্চুরি হয়েছে। এই ১৩ অর্ধশতকের মধ্যে স্থানীয় ব্যাটসম্যানদের হাফ সেঞ্চুরি মাত্র একটি—রাজশাহী কিংসের মুমিনুল রংপুর রাইডার্সের বিরুদ্ধে অপরাজিত ৬৩ রানের ইনিংস খেলেছিলেন।

বিপিএলের এই আসরে নতুন নিয়ম— একাদশে ৫ বিদেশি ক্রিকেটার খেলছেন! টুর্নামেন্টে প্রতিদ্বন্দ্বিতা বাড়াতেই এই নিয়ম করেছে গভর্নিং বডি। উদ্দেশ্য ছিল— লোকাল ক্রিকেটারদের মধ্যে লড়াই আরও বেড়ে যাবে। দলে সুযোগ পেতে তারা আরও ভালো পারফর্ম করতে উৎসাহী হবেন। কিন্তু এখন পর্যন্ত সে লক্ষণ দেখা যাচ্ছে না। টুর্নামেন্টে বিদেশিদের আধিপত্যের বিষয়টি ‘লোকাল’ ক্রিকেটারদের চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে। তবে এ নিয়ে শঙ্কিত হওয়ার কিছু নেই বলে মনে করেন ক্রিকেট সংশ্লিষ্টরা! বিপিএলে এখনো বেশির ভাগ ম্যাচই বাকি—তাই শেষ দিকে পরিসংখ্যান অন্যরকম হতে পারে বলে তারা মনে করছেন। এবারের বিপিএলে দলীয় লড়াইটা জমে উঠেছে। ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে সিলেট সিক্সার্স। তবে আজই সিলেটকে টপকে শীর্ষে উঠে যেতে পারে ঢাকা ডায়নামাইটস। দুপুরে সাকিবের দল মুখোমুখি হবে মাহমুদুল্লাহ রিয়াদের খুলনা টাইটানসের। টপে যেতে হলে বর্তমান চ্যাম্পিয়ন ঢাকাকে অবশ্যই খুলনার বিরুদ্ধে জিততে হবে।

আজকের দ্বিতীয় ম্যাচে চিটাগং ভাইকিংসের বিরুদ্ধে খেলবে কুমিল্লা ভিক্টোরিয়ানস। দু্ই দলেরই চতুর্থ ম্যাচ এটি। আগের তিন ম্যাচের মধ্যে মাত্র একটি জয় পেয়েছে ভাইকিং। কিন্তু ভিক্টোরিয়ানসের জয় দুটি। আজকের ম্যাচে জিততে পারলে পয়েন্ট তালিকার শীর্ষে চলে যেতে পারেন দলটি। তবে সেক্ষেত্রে আগের ম্যাচে খুলনার কাছে হারতে হবে ঢাকাকে।

এবারের আসরে সবচেয়ে সাদামাটা দল টাইটানস। তাদের নামি তারকা নেই বললেই চলে। তাদের বিদেশি বলতে ওয়েস্ট ইন্ডিসের কার্লোস ব্রাথওয়েট, পাকিস্তানের জুনাইদ খান, সরফরাজ আহমেদ এবং প্রোটিয়া বোলার কাইল অ্যাবটের মতো মাঝারি মানের তারকা। অন্যদিকে ডায়নামাইটসে রীতিমতো তারকা সমাহার— পাকিস্তানের শহীদ আফ্রিদি, শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা,  ওয়েস্ট ইন্ডিজের সুনীল নারাইন, এভিন লুইস, কাইরন পোলার্ড, কেভন কুপারের মতো বড় বড় তারকা ক্রিকেটার। এছাড়া মোহাম্মদ আমির, আদিল রশিদ, ক্রাইম ক্রিমারের মতো তারকাও দলে রয়েছেন। ডায়নামাইটস কাকে রেখে কাকে খেলাবে তা নিয়েই পড়ে যায় এক মধুর সমস্যায়।  তবে ম্যাচটা অনিশ্চয়তার টি-২০ বলেই খুলনাকে খুব পিছিয়ে রাখার উপায় নেই। কেন না এই ফরম্যাটে অপরিচিত এক ক্রিকেটারও ম্যাচের গতি পাল্টে দিতে পারেন। টি-২০তে দ্রুত এবং সঠিক সিদ্ধান্ত নেওয়াই একটা বিষয়। টাইটানস কর্তৃপক্ষ দলে নামি মহাতারকা না নিলেও মেন্টর হিসেবে মাহেলা জয়বর্ধনের মতো কিংবদন্তি ক্রিকেটারকে রেখেছেন। ফলটাও তারা হাতে নাতে পেয়েছে।  দ্বিতীয় ম্যাচের দুই দল কুমিল্লা ও চিটাগাংও শক্তির বিচারে সমানে সমান। কাউকে এগিয়ে কিংবা পিছিয়ে রাখার উপায় নেই। টি-২০ ক্রিকেট অনেকটা লটারির মতো! কখন কিভাবে কার ভাগ্যের চাকা ঘুরে যাবে বলা কঠিন!

সর্বশেষ খবর