সোমবার, ২৭ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

চট্টগ্রামে ব্যাটসম্যানদের আধিপত্য

ক্রীড়া প্রতিবেদক, চট্টগ্রাম থেকে

চট্টগ্রামে ব্যাটসম্যানদের আধিপত্য

চট্টগ্রাম ভাইকিংসের বিপক্ষে আজ লড়াইয়ে নামবে ঢাকা ডায়নামাইটস। ম্যাচকে সামনে রেখে গতকাল অনুশীলনে ফুটবল খেলে গা গরম করে নিচ্ছেন সাকিবরা —রোহেত রাজীব

বিপিএলের পঞ্চম আসরে সিলেট পর্বে ২০০ ঊর্ধ্ব দুটি স্কোর হয়েছিল। একটি করেছিল সিলেট সিক্সার্স (২০৫/৬) রাজশাহী কিংসের বিপক্ষে। অপরটি ঢাকা ডায়নামাইটস (২০২/২) খুলনা টাইটানসের বিপক্ষে। রানের এমন বন্যা দেখে দর্শকরা আপ্লুত হয়েছিলেন। কিন্তু রানের গতি এরপর আর তেমন একটা ঊর্ধ্বমুখী দেখা যায়নি। ১৭০’র বেশি সিলেট পর্বে মোট ইনিংস হয়েছে তিনটা। ঢাকা পর্বে ১৭০ ঊর্ধ্ব ইনিংস ছিল ২টা। রানের এমন খরায় ভুগতে থাকা বিপিএলকে নতুন মোড় এনে দিল চট্টগ্রাম পর্ব। চার আর ছক্কার ফুলঝুরি ছুটছে প্রতিটা ম্যাচেই। রানের বন্যা ছুটছে উইকেটে।

এবারের বিপিএলে ১৭০’র বেশি মোট ১০টা ইনিংস হয়েছে। এর মধ্যে পাঁচটাই হলো চট্টগ্রামের উইকেটে! এখানে বিপিএল শুরুর আগেই পিচ কিউরেটর জানিয়েছিলেন, উইকেটটা ব্যাটিং সহায়ক। রানের বন্যা দেখা যাবে। তার কথাই সত্য হলো। এখানে আটটা ইনিংস খেলা হয়েছে। এর মধ্যে ১৫০র নিচে ইনিংস কেবল একটা (১৪৯)। চিটাগং ভাইকিংস ২১১ রানের ইনিংস খেলেছে সিলেট সিক্সার্সের বিপক্ষে। এছাড়াও ১৮৫, ১৮০ আর ১৭৬ রানের ইনিংস খেলেছে যথাক্রমে কুমিল্লা ভিক্টোরিয়ান্স, রংপুর রাইডার্স আর চিটাগং ভাইকিংস। চট্টগ্রামে আরও ছয়টা ম্যাচ অনুষ্ঠিত হবে। সামনের ম্যাচগুলোতে রানের এই ধারাবাহিকতা থাকলেই ভক্তদের মধ্যে বিপিএল উন্মাদনা ছড়াবে দারুণভাবে। দলীয় রানের মতো ব্যাক্তিগত ইনিংসের ক্ষেত্রেও চট্টগ্রামের উইকেট উজাড় করে দিয়েছে।

চিটাগং ভাইকিংসের সিকান্দার রাজা এবারের বিপিএলে সর্বোচ্চ রানের (৯৫) ইনিংস খেলেছেন। ৪৫ বলের এই ইনিংসটাই সিলেট সিক্সার্সকে হারিয়ে দিয়েছিল। কেবল সিকান্দার রাজাই নন, ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস খেলেছেন ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে ফ্লেচারও (৪৬ বলে ৭১ রান)। সিলেট সিক্সার্সের এই ব্যাটসম্যানের ইনিংস অবশ্য দলকে জয় উপহার দিতে পারেনি। চিটাগং ভাইকিংসের ফন জাইলও ব্যক্তিগত সর্বোচ্চ (৬৮) রানের ইনিংস খেলেছেন জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের তামিম ইকবালও এবারের বিপিএলে সর্বোচ্চ ব্যাক্তিগত ইনিংস (৬৩) খেলেছেন চট্টগ্রামে। খুলনা টাইটানসের মাহমুদুল্লাহ খেলেছেন ৫৯ রানের দারুণ এক ইনিংস। এছাড়াও রংপুর রাইডার্সের রবি বোপারার ৫৯ আর নাহিদুলের ৫৮ রানের ইনিংসও চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের উইকেটেই।

অবশ্য বল হাতেও কেউ কেউ আলো ছড়িয়েছেন চট্টগ্রামে। রাজশাহী কিংসের পাকিস্তানি বোলার মোহাম্মদ সামি ৯ রানে ৪ উইকেট শিকার করেছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে। ইনিংসে ৩ উইকেট করে শিকার করেছেন চিটাগং ভাইকিংসের তাসকিন আহমেদ (৩/৩১, সিলেট), রংপুর রাইডার্সের রুবেল হোসেন (৩/৩৫, খুলনা) এবং কুমিল্লা ভিক্টোরিয়ান্সের সাইফুদ্দিন (৩/৫০, রাজশাহী)।

সর্বশেষ খবর