বুধবার, ২৯ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

শেষ বিকালের নায়ক মাশরাফি

রাশেদুর রহমান, চট্টগ্রাম থেকে

শেষ বিকালের নায়ক মাশরাফি

স্বস্তির হাসি মাশরাফির মুখে। ম্যাচ সেরা হতে পারেননি। তাতে কী— শেষ ওভারে ছক্কা হাঁকিয়ে রংপুর রাইডার্সের জয় নিশ্চিত করেন তিনি। দুই ছক্কায় ১০ বলে সিলেট সিক্সার্সের বিপক্ষে অধিনায়ক মাশরাফির ব্যাট থেকে আসে মূল্যবান ১৭ রান —রোহেত রাজীব

সিলেট সিক্সার্সের পাকিস্তানি কোচ ওয়াকার ইউনুস বসে আছেন মন খারাপ করে। টম মুডি হাসছেন খলখল করে। জয়ের আগাম ইঙ্গিত পেয়ে গেছেন রংপুর রাইডার্সের এই অস্ট্রেলিয়ান কোচ! খেলোয়াড়ি জীবনে পাকিস্তানের ওয়াকার ইউনুসের মুখোমুখি বেশ কয়েকবারই হয়েছেন টম মুডি। ফলাফল কখনো ওয়াকারের পক্ষে ছিল কখনো মুডির পক্ষে। কিন্তু বিপিএলে কোচ হিসেবে দুবারের মুখোমুখিতে ওয়াকারকে হারিয়ে দিলেন টম মুডি। অবশ্য অস্ট্রেলিয়ান এই কোচের মুখে হাসির ভিন্ন কারণ রয়েছে।

এবারের বিপিএলটা ক্রিস গেইল, ম্যাককালাম, আফ্রিদি, পোলার্ডদের হবে বলেই ভেবেছিলেন ভক্তরা। ব্যাট হাতে তাদের ঝড় দেখার জন্যই শত বাধার পরও টিকিট কিনেছেন ভক্তরা। কিন্তু সবাইকে পেছনে ফেলে ব্যাট হাতে আলো ছড়াচ্ছেন মাশরাফি। বাংলাদেশ ক্রিকেটের এই ‘আদর্শ’ মানুষ একের পর এক দুর্দান্ত ইনিংসে দলকে উপহার দিচ্ছেন দারুণ সব জয়। আগের ম্যাচে ১৭ বলে ৪২ রানের পাশাপাশি নিয়েছিলেন একটি উইকেট। ম্যাচসেরা ছিলেন তিনি। গতকাল ম্যাচসেরা না হলেও সত্যিকারের ম্যাচ উইনার ছিলেন মাশরাফিই। শেষ বিকালের নায়ক তিনি। বল হাতে একটি উইকেট নেওয়ার পাশাপাশি ব্যাট হাতে মাত্র ১০ বলে করেছেন সময়োপযোগী ১৭টি রান। ক্রিস গেইল, ব্রেন্ডন ম্যাককালাম আর রবি বোপারার মতো ব্যাটসম্যানরা আউট হওয়ার পরও তাই টম মুডি হাসতে পারেন প্রাণ খুলে। রংপুর রাইডার্সের ক্রিকেটাররা নিশ্চিন্তে বসে থাকেন ড্রেসিং রুমে। গতকাল ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে এসে সরলভাবেই কথাটা স্বীকার করলেন নাজমুল ইসলাম অপু। রংপুর রাইডার্সের এই ক্রিকেটার বলেন, ‘মাশরাফি ভাই একজন অসাধারণ ক্রিকেটার। তাছাড়া তিনি এখন ব্যাট হাতেও দারুণ করছেন। তিনি উইকেটে থাকলে আমরা অনেকটা নিশ্চিন্তে থাকি।’ টম মুডিও মাশরাফিকে ব্যাট হাতে দেখলে নিশ্চয়ই দুশ্চিন্তামুক্ত থাকেন। যেমনটা গতকালের ম্যাচে দেখা গেছে টিভি স্ক্রিনে। বার বারই টম মুডির হাস্যোজ্জ্বল মুখ দেখা যাচ্ছিল।

ক্রিস গেইল আর ব্রেন্ডন ম্যাককালামদের মতো ক্রিকেটার আছে দলে। ছিলেন লাসিথ মালিঙ্গা আর থিসারা পেরেরাও (শ্রীলঙ্কার দুই ক্রিকেটার জাতীয় দলের হয়ে খেলতে পেরেরা চলে গেছেন)। বিপিএল শুরুর আগে রংপুর রাইডার্সকে অনেকেই টুর্নামেন্টের শক্তিশালী দল হিসেবে বিবেচনা করেছিল। কিন্তু দল হিসেবে খুব একটা ভালো ক্রিকেট খেলতে পারেনি তারা। নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেননি গেইল আর ম্যাককালামরা। বিষয়টা স্বীকার করেন নাজমুল ইসলাম অপুও। তিনি বলেন, ‘কিছুটা সমস্যায় আছি আমরা। হয়ত নিজেদের সামর্থ্যের পুরোটা দিতে পারছি না। তবে এ অবস্থা কেটে যাবে। আশা করি পরের ম্যাচগুলোতেই ভালো ক্রিকেট খেলতে পারব। অলআউট ক্রিকেট দেখতে পাবেন দর্শকরা।’

টানা দুই জয় পাওয়াতে খুশি রংপুর রাইডার্স। শেষ চারে স্থান মোটামুটি পাকা করে নিয়েছেন মাশরাফিরা। নাজমুল বলেন, ‘এই জয়টা আমরা বেশি করে চাইছিলাম। কারণ, সিলেট ও আমাদের (রংপুর) মধ্যেই শেষ চারে যাওয়ার লড়াইটা চলছে। তাদের বিপক্ষে জয়টা খুব প্রয়োজন ছিল।’ নাজমুল ইসলাম জানালেন নিজের কথাও। কোচ টম মুডি তার বোলিংয়ের অনেক কিছুই বদলে দিয়েছেন। এখন নাজমুল অনেকটা সাচ্ছন্দ্যে বোলিং করতে পারেন বলে জানিয়েছেন। দিনে দিনে আরও উন্নতি হচ্ছে তার।

মাঠে প্রায়ই গেইলকে খুব ধীর গতিতে ব্যাটিং করতে দেখা যায়। এর কারণ কী? নাজমুল বললেন, ‘এটা গেম প্ল্যানেরই অংশ। ক্রিস গেইল উইকেটে থাকলে বোলারদের উপর বাড়তি চাপ থাকে। এ কারণে কোচের পরিকল্পনা হচ্ছে গেইল ধীরে খেলবেন আর অপর প্রান্তে থাকা ব্যাটসম্যান হিট করবেন।’ টম মুডির এই পরিকল্পনা যে কাজে লাগছে তা বোধ হয় বলাই যায়। গেইলকে সামনে রেখে মাশরাফি যেভাবে দুরন্তপনা দেখিয়েছেন, টম মুডির পরিকল্পনা তো সফলই।

সংক্ষিপ্ত স্কোর

সিলেট সিক্সার্স : ১৭৩/৫ (২০ ওভার) রংপুর রাইডার্স : ১৭৭/৬ (১৯.৪ ওভার)

খুলনা টাইটানস : ১১১/১০ (১৯.২ ওভার) কুমিল্লা ভিক্টোরিয়ান্স : ১১২/১ (১৩.৫ ওভার)

সর্বশেষ খবর