সোমবার, ৪ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

মাশরাফিদের অপেক্ষার অবসান

ক্রীড়া প্রতিবেদক

মাশরাফিদের অপেক্ষার অবসান

শেষ ওভারে জয়ের জন্য খুলনা টাইটানসের দরকার ছিল ২৪ রান। হাতে ছিল মাত্র দুই উইকেট। উইকেটে ছিল না স্বীকৃত কোনো ব্যাটসম্যান। তাই ৬ বলে ৪ রানের বেশি করতে পারেনি খুলনা। ১৯ রানে জিতে এক ম্যাচ হাতে রেখেই শেষ চারে উঠে গেল রংপুর রাইডার্স। অপরাজিত হাফ সেঞ্চুরির জন্য ম্যাচসেরা হয়েছেন রাইডার্সের তারকা ব্যাটসম্যান মোহাম্মদ মিথুন। দিনের প্রথম ম্যাচে চিটাগং ভাইকিংসকে ১০ উইকেটে হারিয়ে প্লে-অফের সম্ভাবনা জাগিয়েছিল সিলেট সিক্সার্স। কিন্তু রংপুরের জয়ে তাদের আশায় গুড়ে বালি! গাণিতিকভাবে রাজশাহীর যে সম্ভাবনাটুকু ছিল তাও শেষ হয়ে গেল। কুমিল্লা ভিক্টোরিয়ান্স, খুলনা টাইটানস ও ঢাকা ডায়নামাইটসের পর চতুর্থ দল হিসেবে প্লে-অফ নিশ্চিত করে ফেলল রংপুর রাইডার্স। অপেক্ষার অবসান ঘটল মাশরাফিদের। সামনে এখন ফাইনালে ওঠার লড়াই। শেষ ১৮ বলে খুলনার দরকার ছিল ৪২ রান। ১৮তম ওভারটি করার জন্য রাইডার্স দলপতি বল তুলে দেন লঙ্কান বোলার উদানার হাতে। টাইটানসের ব্যাটসম্যান আরচার ওভারের প্রথম ৫ বল থেকে ১৫ রান নিয়ে ম্যাচের মোড় ঘুরিয়ে দেন। কিন্তু ওই ওভারের শেষ বলে আরিফুলের সঙ্গে ভুল বোঝাবুঝির কারণে রানআউট হয়ে যান আরচার। ১৯তম ওভারের প্রথম বলে আরিফুলও আউট হয়ে যান। পর পর দুই বলে দুই তারকা ব্যাটসম্যানকে হারিয়ে লড়াই থেকে ছিটকে যায় খুলনা। শেষ পর্যন্ত টাইটানসের স্কোর ১২৮ রানে আটকে যায়। গতকাল প্রথমে ব্যাটিং করে মাশরাফির দল ৬ উইকেটে করেছিল ১৪৭ রান। অপরাজিত হাফ সেঞ্চুরি করেছেন মোহাম্মদ মিথুন। মাত্র ৩৫ বলে করেছেন ৫০ রান। তার ইনিংসে ছিল চার চারটি বিশাল ছক্কা। তিন ছক্কাই হাঁকিয়েছেন শেষ ওভারে। ১৯তম ওভারে  রংপুর রাইডার্স করেছিল ১২৭ রান। খুলনার তারকা বোলার শফিউল ইসলামের শেষ ওভার থেকে এসেছে ২০ রান। রংপুরের তারকা ব্যাটসম্যান ব্রেন্ডন ম্যাককালামও গতকালও ছিলেন নিষ্প্রভ। তার ব্যাট থেকে এসেছে মাত্র ১৫ রান। উইকেটে সেট হওয়ার পরও বড় ইনিংস খেলতে পারেননি ক্যারিবীয় ঝড় ক্রিস গেইল। তারপরও ২৭ বলে ৩৮ রানের কার্যকরী ইনিংস খেলেন। সেটাই বা কম কিসে। শেষ দিকে ১১ বলে অপরাজিত ১৫ রান করেছেন মাশরাফি।

গতকাল টস হেরে প্রথমে ব্যাটিং করতে হয় রংপুরকে। মিরপুরের মরা উইকেটে ৬ উইকেট হারিয়ে রাইডার্স করে ১৪৭ রান। আগের ম্যাচে (চিটাগং ভাইকিংস-সিলেট  সিক্সার্স) যেখানে দুই ইনিংস মিলে হয়েছে ১৩৫ রান, সেখানে ১৪৮ রানের টার্গেটটা খুলনা টাইটানসের জন্য মোটেও    সহজ ছিল না। তবে রংপুরের ভয় ছিল। কেননা তাদের নির্ভরযোগ্য বোলার রুবেল হোসেন অসুস্থতার কারণে এই ম্যাচে খেলতে পারেননি। তারপরও শেষ পর্যন্ত জিতে প্লে-অফ নিশ্চিত করল রংপুর।

শেষ ম্যাচে রংপুরের প্রতিপক্ষ ঢাকা ডায়নামাইটস। জিততে পারলে দুইয়ে থেকে প্লে-অফ খেলার প্রবল সম্ভাবনা। ইতিমধ্যেই শীর্ষস্থান নিশ্চিত করেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ১০ ম্যাচে তাদের পয়েন্ট ১৬। তামিমদের হাতে আছে আরও দুই ম্যাচ। ১১ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ঢাকা ডায়নামাইটস। ১০ ম্যাচে খুলনা টাইটানসের পয়েন্ট ১৩। এই ম্যাচে রংপুর রাইডার্সের পয়েন্ট হয়ে গেল ১২।

সর্বশেষ খবর