সোমবার, ১১ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

অনেক নাটকের পর ফের ম্যাচ

আসিফ ইকবাল

অনেক নাটকের পর ফের ম্যাচ

দুই অধিনায়ক মাশরাফি ও তামিমের মুখে হাসি। বিসিবির সিদ্ধান্ত মেনে নিয়েছে তাদের দল। তাই স্বস্তিতে ক্যামেরায় বন্দী হলেন দেশের দুই কিংবদন্তি ক্রিকেটার —রোহেত রাজীব

ফ্লাডলাইটের আলোয় মিরপুর স্টেডিয়াম হঠাৎই বিশাল নাট্যমঞ্চে রূপ নিল! শীতের রাতের ঝিরিঝিরি বৃষ্টির মাঝে মঞ্চস্থ হলো এক ক্রিকেট নাটক! যা বাংলাদেশের ক্রিকেটে এই প্রথম। নাটক মঞ্চস্থ হলেও শেষ পর্যন্ত জয় হয়েছে ক্রিকেটের। জয়ী হয়েছেন গাঁটের টাকা খরচ করে খেলা দেখতে আসা অগুনতি ক্রিকেটপ্রেমী। বিপিএলের পঞ্চম আসরের ফাইনালে ওঠার লড়াইয়ে কাল মুখোমুখি হয়েছিল রংপুর রাইডার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স। কিন্তু বৃষ্টি বাধায় খেলা হতে পারেনি। আজ দ্বিতীয় কোয়ালিফায়ারের বাকি অংশ হবে। এ জন্য প্রায় সাড়ে তিন ঘণ্টা নাটক হয়েছে মিরপুরে! আর শেষ সময়ে হস্তক্ষেপ করতে হয়েছে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের।

সাগরে নিম্নচাপ। গতকাল থেমে থেমে বৃষ্টি হয়েছে সারা দিন। সংশয় ছিল নির্ধারিত সময়ে ম্যাচ শুরু নিয়ে। শঙ্কা ছিল খেলা না হওয়ার। আবহাওয়ার পূর্বাভাস তাই বলছিল। কিন্তু বিকাল থেকে বৃষ্টি না হওয়ায় শেষ পর্যন্ত সন্ধ্যা ৬টায় নির্দিষ্ট সময়েই খেলা মাঠে গড়ায়। টস হেরে ব্যাট করতে নামে মাশরাফি বিন মর্তুজা-ক্রিস গেইলদের  রংপুর রাইডার্স। শুরুটাও ভালো করেছিল। প্রথম ওভারের প্রথম দুই বলে রংপুরের ওপেনার জনসন চার্লস ছক্কা ও চার মেরে মাতিয়ে তোলেন গ্যালারি। ও প্রান্তে দাঁড়িয়ে হাত নিশপিশ করছিল আগের ম্যাচে বিধ্বংসী ইনিংস খেলা গেইলের। কিন্তু এ দিন দুর্ভাগ্য ক্যারিবীয় ব্যাটিং দানবের। তিনি মাত্র ৩ রানে সাজঘরে ফেরেন। তার আগে রান নিতে গিয়ে বলের ওপর পা পড়ে আহত হন। বেশিক্ষণ ক্রিজেও থাকতে পারেননি। তাই ওঠেনি ঝড়। গেইল ফিরলেও চার্লস ততক্ষণে রণমূর্তি ধারণ করেন। কুমিল্লার বোলারদের নাভিশ্বাস তুলে চার-ছক্কার ফুলঝুরি ছোটাতে থাকেন। তখনই বৃষ্টির আগমন। ৭ ওভারে ৫৫ রান তোলার পর দুই আম্পায়ার ম্যাচ বন্ধ করে দেন। সেটা বন্ধ থাকে রাত ১০টা পর্যন্ত। এই সাড়ে তিন ঘণ্টায় একের পর এক নাটক মঞ্চস্থ হতে থাকে মাঠজুড়ে। কিন্তু ক্রিকেটের জয় দেখতে চান বলেই বিসিবি সভাপতি রিজার্ভ-ডে না থাকার পরও নিয়ম মেনে আজ খেলার ব্যবস্থা করেন। তাতে সময় বেশি লাগলেও সেটা মেনে নেওয়ার রায় দেন। তিনি স্পষ্ট করেই রংপুর ও কুমিল্লার ফ্র্যাঞ্চাইজিদের জানিয়ে দেন, রিজার্ভ-ডে যেহেতু নেই, তাই বিপিএল গভর্নিং কাউন্সিল তাদের ক্ষমতাবলে বাইলজ অনুযায়ী খেলা শুরুর ব্যবস্থা করতে চাইছে।

বিসিবি সভাপতি ও বিপিএল কর্তৃপক্ষের সিদ্ধান্তের ফাঁকে কুমিল্লা চেয়েছিল বাইলজ মেনে না খেলার। তারা চেয়েছিল গতকালই খেলাটির রেজাল্ট হোক। খেলা না হলে বেশি ম্যাচ জেতার সুবাদে সরাসরি ফাইনালে যেত তারা। বিসিবি চেয়েছে খেলা হোক এবং এজন্য তারা বাড়তি দুই ঘণ্টা সময় পুনর্নির্ধারণও করে। বিপিএল গভর্নিং কাউন্সিল এখানেই তাদের ক্ষমতা ব্যবহার করেছে। তারা চাননি বৃষ্টির কারণে সেমিফাইনালের মতো একটি ম্যাচের এমন করুণ পরিণতি হোক। যার ফলে খেলা আজ ৮ ওভার থেকে শুরু হবে এবং ব্যাটিংয়ে নামবেন ২৬ বলে ৪ চার ও ৪ ছক্কায় সাজানো ৪৬ রানে অপরাজিত থাকা জনসন চার্লস ও ৪ রানে অপরাজিত থাকা ব্রেন্ডন ম্যাককালাম।

সাড়ে তিন ঘণ্টা খেলা বন্ধ ছিল। এক সময় মনে হয়েছিল খেলা হবেই না। কিন্তু ম্যাচ রেফারি ও চতুর্থ রেফারি এবং দুই আম্পায়ার বসে সিদ্ধান্ত নেন ম্যাচ ৯টা ৫০ পর্যন্ত দেখার। ম্যাচের নিয়ম অনুযায়ী খেলার কাট আউট টাইম ৯টা ২০ পর্যন্ত ছিল। বাইলজ দেখে ৩০ মিনিট বাড়ানো হয় এবং বিপিএল গভর্নিং কাউন্সিল নিজ ক্ষমতায় ম্যাচ পরে দুই ঘণ্টা বর্ধিত করে। কারণ, এর মাঝে কুমিল্লার আপত্তি আর বিরোধিতার কারণে সময় গড়িয়ে যেতে থাকে। বেজে যায় রাত ১০টা। কুমিল্লা শেষ পর্যন্ত রাজি হতে বাধ্যই হলো, অনেক নাটকের পর। না খেলেই তারা ফাইনালে যেতে চেয়েছিল। এ নিয়ে বিসিবি কুমিল্লার ওপর বেশ ক্ষুব্ধ। জানা গেছে, ম্যাচে টালবাহানার জন্য বিপিএল গভর্নিং কাউন্সিল কুমিল্লা ফ্র্যাঞ্চাইজিকে চিঠিও দিয়েছে।

সংক্ষিপ্ত স্কোর

রংপুর রাইডার্স : ৫৫/১, ৭ ওভার (চার্লস ৪৬*, ম্যাককালাম ৪*,

গেইল ৩, মেহেদী হাসান ১/৩২ [অসমাপ্ত])

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর